Blog

গুগল লেন্স কি? গুগল লেন্স ব্যবহার করব কীভাবে?

1 min read

আজ আমরা গুগল লেন্স কি? গুগল লেন্স কিভাবে ব্যবহার করতে হয় তা জানব।

আমরা সবাই জানি যে Google অনেক বড় একতি কোম্পানি। এ কোম্পানির বিভিন্ন ধরণের প্রোডাক্ট ও সার্ভিস (যেমন – Android OS, Google Sheet, Google docs, Google Froms, Google Drive, YouTube, Google Maps, Google Assistant ইত্যাদি) আমরা ব্যবহার করে থাকি। তেমনি একটি সার্ভিসের নাম হলো গুগল লেন্স (Google Lens)। এটি সম্পর্কে অনেকেই জানে না। তাই চলুন আজ গুগল লেন্স সম্পর্কে জেনে নেই।

গুগল লেন্স কি?

গুগল লেন্স হলো গুগলের দ্বারা ডেভলপড করা একটি টেকনোলজি। ২০১৪ সালে এটি লঞ্চ করা হয়। এর মাধ্যমে যেকোনো চিত্রের রিকগনিশন করা সম্ভব। মোটকথা এটি এমন প্রযুক্তি যার মাধ্যমে ছবি দেখে ছবির বিষয়ে তথ্য প্রদান করতে পারবেন। তাছাড়া ছবিতে থাকা অবজেক্টগুলোর সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক তথ্যগুলোও জানতে পারবেন।

ছবির ভিতরের টেক্সট বা অন্যান্য অবজেক্টগুলো জানার জন্য Artificial Intelligence প্রযুক্তির ব্যবহার করা হয়।এছাড়াও মোবাইলের ক্যামেরার লাইভ ভিউ এর জন্যও ছবির অবজেক্টগুলোর সাথে জড়িত বিষয়গুলোর তথ্যও দেয়। চলুন একটি উদাহরণের মাধ্যমে বুঝে নেই –

মনে করুন, আপনার কাছে বিখ্যাত কোন ব্যক্তি বা জায়গার ছবি আছে। কিন্তু আপনি সে ব্যক্তি বা জায়গা সম্পর্কে জানেন না। এক্ষেত্রে আপনি কীভাবে সে সম্পর্কে জানবেন? এর উওর হলো – Google Lens ব্যবহার করে আপনি সে ব্যক্তি বা জায়গার ছবি তুলে বা ছবিটি গুগল লেন্সে আপলোড করে দিলেই Google Lens আপনাকে সে ব্যক্তি বা জায়গা সম্পর্কে তথ্য দিবে। তাই যেকোনো জায়গা, বিখ্যাত ব্যক্তি, খাবার ইত্যাদির ছবি দিয়ে গুগল লেন্সের মাধ্যমে আমরা খুব সহজেই সে বিষয়ে জানতে পারি।

গুগল লেন্স ব্যবহার করব কীভাবে?

Google Lens ব্যবহার করা একদম সোজা। আপনি ফোনে যেভাবে ফটো তুলেন ঠিক সেভাবেই ফটো তুলে গুগল লেন্স ব্যবহার করতে হয়।

Google Lens ব্যবহার করতে প্রথমে প্লে স্টোর থেকে গুগল লেন্স অ্যাপ ডাউনলোড করে নিন। অথবা নিম্নের লিঙ্ক থেকে ডাউনলোড করুন।

আপনার ফোনের ভার্সনে যদি Google Lens App না পাওয়া পাওয়া যায় তাহলে আপনি Google Photos App ডাউনলোড করে গুগল লেন্স ব্যবহার করতে পারবেন। এটি ডাউনলোড করতে নিম্নের লিঙ্কে ক্লিক করুন

অ্যাপ ডাউনলোড হয়ে গেলে আপনি নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে Google Lens ব্যবহার করতে পারবেন।

  • প্রথমে অ্যাপটি ওপেন করুন।
  • এবার আপনি যে জিনিস (যেমন – স্থান, জিনিস, বস্তু, বিখ্যাত ব্যক্তি, খাবার ইত্যাদি) সম্পর্কে জানতে চাচ্ছেন সেটার ছবি তুলুন।
  • ছবি তুলতে অ্যাপসে ঢুকে ক্যামেরা ওপেন করে নিচের দিকে বড় সার্চ আইকনে ক্লিক করে ছবি তুলুন। বা আপনার ফোনে যদি আগে থেকে ছবি তুলা থাকে তাহলে গ্যালারিতে ক্লিক করে ছবি সিলেক্ট করুন।
  • ব্যাস হয়ে গেল। এবার সবটা নিজে নিজে হবে। ছবির মধ্যে থাকা জিনিসগুলো সম্পর্কে জড়িত তথ্য দেখতে পাবেন।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x