Modal Ad Example
পড়াশোনা

মনোপসনি কি? অর্থনীতিতে দুষ্প্রাপ্য বলতে কী বোঝায়?

1 min read

কোনো বাজারে যদি বিক্রেতার সংখ্যা অধিক থাকে কিন্তু ক্রেতার সংখ্যা মাত্র একজন থাকে তাহলে তাকে মনোপসনি বা ক্রেতার একচেটিয়া বাজার বলা হয়। যেমন– কোনো অঞ্চলে যদি বহুসংখ্যক তুলাচাষী থাকে অথচ মাত্র একটি কাপড়ের কল থাকে তাহলে তুলাচাষীগণ ঐ একমাত্র কাপড়ের কলের মালিকের কাছে তুলা বিক্রি করতে বাধ্য হয়। এ ধরনের বাজারকে মনোপসনি বা ক্রেতার একচেটিয়া বাজার বলা হয়।

অর্থনীতিতে দুষ্প্রাপ্য বলতে কী বোঝায়?

মানবজীবনে অভাবের তুলনায় সম্পদ সীমিত। সমস্যা সমাধানের জন্য সম্পদের এই অপ্রতুলতাকেই বলা হয় দুষ্প্রাপ্য। মানুষের অভাব পূরণের জন্য যে পরিমাণ সম্পদ প্রয়ােজন, সে পরিমাণ সম্পদের যােগান প্রকৃতিতে নেই। কিংবা প্রকৃতিতে সম্পদের যােগান থাকলেও তা মানুষের নাগালের বাইরে থাকে। প্রয়ােজনীয় সম্পদের এ অভাবকেই অর্থনীতিতে দুষ্প্রাপ্য (Scarcity) বলে অভিহিত করা হয়। মানব সভ্যতার শুরু থেকেই এ স্বল্পতার সমস্যা চলে আসছে।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “মনোপসনি কি? অর্থনীতিতে দুষ্প্রাপ্য বলতে কী বোঝায়?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (27 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x