Modal Ad Example
পড়াশোনা

পাসওয়ার্ড কি? পাসওয়ার্ড ব্যবহারের সতর্কতা What is Password?

1 min read

পাসওয়ার্ড হল এক ধরনের তালা যা ব্যবহারকারীর তথ্য, উপাত্ত ও সফটওয়্যারের নিরাপত্তায় ব্যবহৃত হয়। সাধারণত মানুষ বাড়ির বাইরে কোথাও বেড়াতে গেলে দরজায় তালা লাগিয়ে যায়, যাতে বাড়ির জিনিসপত্র নিরাপদ থাকে। আসলে তালা লাগানাের অর্থ হল অন্য কেউ যেন বাড়ির তালাটি খুলতে না পারে। কেননা প্রত্যেকটি তালার জন্যই আলাদা আলাদা চাবি থাকে। এক তালার চাবি দিয়ে অন্য তালা খােলা যায় না। এভাবে মানুষ তালা দিয়ে নিজেদের বাড়িসহ অন্যান্য জিনিসের নিরাপত্তা নিশ্চিত করে। এখন অবশ্য নম্বর দেয়া এক ধরনের তালা পাওয়া যায়। নম্বর মিলিয়ে এইসব তালা খােলা হয়।

এক্ষেত্রে নম্বরটি চাবির কাজ করে। ডিজিটাল প্রযুক্তির যুগে তাই কম্পিউটারের নিরাপত্তা নিয়ে কাজ করতে হয়। অন্যভাবে বললে আমরা আমাদের তথ্য ও উপাত্তের নিরাপত্তার কথা বলছি। আইসিটির এ যুগে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য, উপাত্ত ও সফ্টওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা ব্যবহার করা হয়। এই সিস্টেমের নামই হলাে পাসওয়ার্ড। অর্থাৎ, তথ্য, উপাত্ত ও সফটওয়্যার এর নিরাপত্তায় এক ধরনের তালা দেওয়া ও তালা খোলার জন্য এক ধরনের গোপনীয় কোড বা ওয়ার্ড ব্যবহার করা হয়, এই কোডকে পাসওয়ার্ড বলে।

পাসওয়ার্ড পলিসি : ব্যবহারকারীদের সম্পদ বা তথ্যকে সঠিক ভাবে রক্ষা করা ও তাদের তথ্যের গোপনীয়তার নিশ্চয়তা প্রদান করার জন্য পাসওয়ার্ড পলিসি ব্যবহার করা হয়। পাসওয়ার্ড পলিসি একটি সংস্থার অফিসিয়াল আইন এবং সতর্কতামূলক আইনের শিক্ষা দেয়।

১. পাসওয়ার্ড দৈর্ঘ্য ও গঠন
২. পাসওয়ার্ডের মেয়াদকাল
৩. অনুমোদন করা
৪. নির্বাচন প্রক্রিয়া
৫. ব্যবহার বিবেচনা করা
৬. প্রবর্তনের কৌশল


পাসওয়ার্ডের ব্যবহার
সব ধরনের তথ্য ও সফটওয়্যার রক্ষা করতে পাসওয়ার্ড এর কোন বিকল্প নাই। পাসওয়ার্ড দেওয়া থাকলে যে কেউ ইচ্ছে করলেই আমাদের তথ্য চুরি কিংবা কোন ধরনের ক্ষতি করতে পারে না। তবে পাসওয়ার্ড তৈরির সময় আমাদের অনেক সতর্ক হতে হবে।
বেশীর ভাগ মানুষ পাসওয়ার্ড হিসেবে সহজে মনে রাখা যায় এমন বর্ণ ব্যবহার করে। যেমন ১২৩৪৫৬ বা ৬৫৪৩২১ বা abcdef ইত্যাদি। ফলে পাসওয়ার্ড সহজে ধরে ফেলা যায়। সার্ভার, কম্পিউটার বা কোন আইসিটি যন্ত্রে রাখা তথ্য ও উপাত্তের নিরাপত্তা বিধানের জন্য পাসওয়ার্ড অবশ্যই মৌলিক বা unique হতে হবে। কারণ পাসওয়ার্ড অনন্য বা unique না হলে অনেক সমস্যা হতে পারে। যেমনঃ

 

  • আইসিটি যন্ত্রগুলাে ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে।
  • হ্যাকাররা সহজেই তথ্য চুরি করতে পারে।
  • যন্ত্রপাতির রক্ষিত তথ্য নষ্ট করার সুযােগ তৈরি হয়।

মৌলিক বা Unique পাসওয়ার্ড তৈরি একটি সৃজনশীল কাজ। কিছু নিয়ম মেনে পাসওয়ার্ড তৈরি করলেই তথ্য চুরির ভয় থাকে না। এক্ষেত্রে খেয়াল রাখতে হবেঃ

  • নিজের বা পরিবারের কারাে নাম বা ব্যক্তিগত তথ্য ব্যবহার না করা।
  • সংখ্যা, চিহ্ন ও অক্ষর ব্যবহারের ক্ষেত্রে ছােটো হাতের ও বড় হাতের দুই ধরনের অক্ষর মিশিয়ে নেয়া ভালাে।
  • পাসওয়ার্ডটি বড় আকারের করা।
  • পাসওয়ার্ড মনে রাখার জন্য নিজের পছন্দমত সংকেত ব্যবহার করা।

উপরের ধাপগুলাে ঠিকভাবে করতে পারলেই পাসওয়ার্ড মৌলিক হবে। তবে প্রায়শ: পাসওয়ার্ড পরিবর্তন করা ভালাে। এতে আমাদের তথ্য ও পাসওয়ার্ড দুটোই সুরক্ষিত থাকে।

পাসওয়ার্ড ব্যবহারের সতর্কতা
পাসওয়ার্ড ব্যবহার করার জন্য কয়েকটি সতর্কতা নিচে দেয়া হলো:

  • কম্পিউটার একাউন্ট শেয়ার করা যাবে না।
  • অন্য একাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না।
  • পাসওয়ার্ড লিখে রাখা যাবে না।
  • পাসওয়ার্ড পরিবর্তনের সাথে সাথে নতুন পাসওয়ার্ড দিতে হবে।
  • অপারেটিং সিস্টেম পাসওয়ার্ড ও অ্যাপ্লিকেশন পাসওয়ার্ড আলাদা হতে হবে।
  • পাসওয়ার্ড অবশ্যই আলফানিউমেরিক হতে হবে

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “পাসওয়ার্ড কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (58 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x