পড়াশোনা
1 min read

ধারক কাকে বলে? কত প্রকার ও কি কি? ধারকের একক কি?

Updated On :

ধারক কাকে বলে?
কাছাকাছি স্থাপিত দুটি পরিবাহীর মধ্যবর্তী স্থানে অন্তরক পদার্থ রেখে তড়িৎ আধানরূপে শক্তি সঞ্চয় করে রাখার যান্ত্রিক কৌশলকে ধারক বলে।

যে কোনো আকৃতির দুটি পরিবাহীর মধ্যবর্তী স্থানে কোনো অন্তরক পদার্থ (যেমন- বায়ু, কাচ, প্লাস্টিক ইত্যাদি) স্থাপন করে ধারক তৈরি করা হয়। ধারকের ধারকত্ব কোনো ধারকের প্রত্যেক পাতে যে পরিমাণ আধান জমা হলে পাতদ্বয়ের মধ্যে একক বিভব পার্থক্য বজায় থাকে তাকে ঐ ধারকের ধারকত্ব বলে।

ধারকের প্রত্যেক পাতে Q পরিমাণ আধান প্রদান করায় যদি পাতদ্বয়ের বিভব পার্থক্য হয়, তাহলে ধারকের ধারকত্ব হবে, C = Q/V

ধারকত্বের একক : কোনো ধারকের দুই পাতের বিভব পার্থক্য 1 ভোল্ট (IV) বজায় রাখতে যদি প্রত্যেক পাতে 1 কুলম্ব (1C) আধানের প্রয়োজন হয় তাহলে সেই ধারকের ধারকত্বকে 1 ফ্যারাড (1F) বলা হয়।

কোনো ধারকের ধারকত্ব 5 F বলতে বোঝায় ধারকের দুই পাতের মধ্যে IV বিভব পার্থক্য বজায় রাখতে প্রত্যেক পাতে 5 C আধান করতে হয়।

ধারকের প্রকারভেদ (Types of Capacitor)
ধারক সাধারণত দুই প্রকার। যথা:

স্থিরমান ধারক : এ প্রকার ধারকে অনেকগুলো টিনের পাত পরপর সাজানো থাকে। টিনের পাতগুলোর মাঝে অভ্রের পাত বা মোমে ডুবানো কাগজ বা সিরামিক বসানো থাকে। এসব ধারকের ধারকত্ব নির্দিষ্ট এবং পরিবর্তন করা যায় না।

পরিবর্তনশীল ধারক : দুই সেট ধাতব পাত দ্বারা পরিবর্তনশীল ধারক তৈরি করা হয়। এর এক সেট স্থির থাকে। অপর সেটের সাথে একটি দণ্ড লাগানো থাকে। দণ্ডটি ঘুরালে ধারকের ধারকত্বের মান পরিবর্তন হয়।

ধারকের ব্যবহার (Use of Capacitor)

  •  চার্জ বা বিদ্যুৎ সংরক্ষণ করার কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন বর্তনীতে ধারক ফিল্টার হিসাবে ব্যবহার করা হয়। কারণ ধারক একমুখী তড়িৎ প্রবাহকে বাধা দেয় কিন্তু দিক পরিবর্তী প্রবাহকে তার মধ্য দিয়ে সঞ্চালিত হতে দেয়।
  • বিভিন্ন গ্রাহক বর্তনীতে তড়িৎচুম্বকীয় তরঙ্গ ধরার জন্য বা টিউন করার জন্য ধারক ব্যবহার করা হয়।

ধারকের সমবায় কাকে বলে?
একাধিক ধারককে একত্রে সংযোজন করাকে ধারকের সমবায় বলে।

4.8/5 - (48 votes)