পড়াশোনা

ওয়েবসাইট ডিজাইনের গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে জেনে রাখুন

1 min read

দ্রুত পেজ লোড হওয়া
এটিই প্রত্যেক ওয়েব ডিজাইনেরর ১ নম্বর টিপস হওয়া প্রয়োজন। আপনি একটি ওয়েবসাইট ডিজাইন করেছেন যা দেখতে খুবই চমৎকার কিন্তু এই ওয়েবসাইটটি যদি লোড হতে বেশি সময় নেয় তাহলে বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে এবং ভিজিটরের সংখ্যা কমে যাবে। আপনার ডিজাইনটি হতে হবে ওয়েবের জন্য সঠিক এবং লোড হতে ১৫ সেকেন্ডের বেশি সময় যাতে না নেয়।

রেজ্যুলেশন
বর্তমানে বিভিন্ন ধরনের রেজ্যুলেশনের কম্পিউটার রয়েছে। ৬৪০ × ৪৮০ থেকে ১০২৪ × ৭৬৮ রেজ্যুলেশনে আবার তার বেশিও আছে। ব্যবহারকারী যাতে যে কোন রেজ্যুলেশনে আপনার সাইটটি দেখতে পারে ডিজাইনের সময় সেদিকে লক্ষ রাখুন। খুব কমন একটি রেজ্যুলেশন হলো ৮০০ × ৬০০। এটিও ব্যবহার করতে পারেন।

সঠিক নেভিগেশন
আপনার সাইটে যেসব ভিজিটর প্রবেশ করে তারা যেন সহজে তার কাঙ্খিত পেজে যেতে পারে তার ব্যবস্থা থাকতে হবে। এজন্য আপনার প্রয়োজন সঠিক নেভিগেশন। নিশ্চিত হোন আপনার গুরুত্বপূর্ণ লিংক বাটনগুলো খুব ভালো জায়গায় রয়েছে কিনা। বিশেষ করে উপরের ডান দিকে রাখুন। যেখানে সাধারণত ভিজিটরদের চোখ প্রথমে যায়। ডানে ও বামে মেনুবার ব্যবহার করা উত্তম। প্রথমে পেজে অনেক বেশি পেজে যাওয়ার লিংক দিন। সাইটের যে কোন অংশ থেকে যাতে ব্যবহারকারী কাঙ্ক্ষিত তথ্য পায় তা নিশ্চিত করুন।

পপআপ উইন্ডো
পপআপ উইন্ডো ব্যবহার করা থেকে বিরত থাকুন। অনেক ব্যবহারকারী এতে বিরক্ত বোধ করে। help, টিপস বা ফর্ম ভেলিডেশন তথ্য সম্পর্কিত কোন ছোট পপআপ উইন্ডো ব্যবহারকারীদের জন্য সহায়ক। কিন্তু বিজ্ঞাপনের পপআপ উইন্ডো ব্যবহার করবেন না।

বড় সাউন্ড ফাইল
বড় সাউন্ড ফাইল লোড হতে অনেক সময় নেয়, যা ব্যবহারকারীর বিরক্তির উদ্রেগ ঘটায়। একটি ছোট ব্যাকগ্রাউন্ড সাউন্ড ক্লিপ ব্যবহার করতে পারেন।

এনিমেশন
স্ক্রিনে একসাথে অনেক এনিমেশন ব্যবহার করবেন না। আর এমন এনিমেশন ব্যবহার করবেন না যা দেখতে প্লাগ-ইন প্রয়োজন হয়। খুব কম ব্যবহারকারী রয়েছে যারা এই প্লাগইন লোডিং, ইন্সটলিং ও মেইনটেইনিং করতে পছন্দ করে।

ইমেজের ব্যবহার কম করুন
আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি খুব সাদাসিদা ডিজাইনই ওয়েবের জন্যই প্রযোজ্য। অনেকে এতে একমত নাও হতে পারেন। আপনার সাইটটি বড় না করে, অনেক ইমেজ ব্যবহার না করেও ভালো ওয়েবসাইট তৈরি করতে পারেন৷ মনে রাখবেন আপনার ডিজাইনের চেয়ে বিষয়বস্তুর উপরই ভিজিটরের আকর্ষণ বেশি থাকবে।

Splash স্ক্রিন পরিহার করুন
যত সুন্দরই হোক না কেন splash স্ক্রিন ব্যবহার পরিহার করুন। অনেক মেইন বা ইনডেক্স পেজের পূর্বে ইনট্রো পেজ ব্যবহার করে ফলে ব্যবহারকারীর তথ্যের পেজে যেতে সময় নেয়। তাই ফন্ট পেজে যতবেশি সম্ভব প্রয়োজনীয় তথ্য দিন।

পড়ারযোগ্য ও প্রফেশনাল ফন্ট ব্যবহার
খুব মজার কিছু বিষয় পড়ার জন্য আমি যে কতবার একটি সাইটে গিয়েছি তা আমিই জানি। সাইটে ফন্ট ব্যবহার করা হয়েছে comic sans আর রঙ ব্যবহার করা হয়েছে উজ্জ্বল পিংক ও সবুজ। এই ধরনের ফন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন কারণ এই ফন্ট ভালোভাবে পড়াও যায় না আর অনেক কম্পিউটারেও নাও থাকতে পারে। তাই পড়ার যোগ্য ও দেখতে প্রফেশনাল এমন ফন্টই ব্যবহার করা উচিত।

ব্রাউজার কমপ্যাটিবিলিটি
আপনার ডিজাইনকৃত সাইটটি ওয়েব ব্রাউজার কম্প্যাটিবল কিনা তা নিশ্চিত হোন। ইন্টারনেট এক্সপ্লোরারে আপনার সাইটটি যতটা সুন্দর দেখাচ্ছে নেটস্কেপ বা মজিলাতে ততটা সুন্দর যাতে দেখা যায় তা নিশ্চিত করুন। সাধারণত জটিল HTML ডিজাইন নেটস্কেপে কিছু সমস্যা দেখা যায়। এর সমাধান করুন।

মাল্টিপল স্ক্রলিং ফ্রেম
স্ক্রিনে একই সাথে একই সময়ে মাল্টিপল স্ক্রলিং ফ্রেম ডিসপ্লে করা থেকে বিরত থাকুন। এতে আপনার ওয়েবাসইটটি জটিল হয়ে যাবে এবং অনেক জায়গা নষ্ট হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x