পড়াশোনা

পোর্টাল কি? ডোমেইন নেম ও হোস্টিং এর পার্থক্য কি?

1 min read

পোর্টাল হলো বিভিন্ন লিংক, কনটেন্ট ও সার্ভিসসমূহের কালেকশন যা কোনো ওয়েব পেইজে উপস্থাপন করা হয়। কোনো একটি নিদিষ্ট জব ফাংশনের জন্য ব্যবহারকারীরা যে সমস্ত তথ্যাদিকে চমকপ্রদ হিসেবে মনে করেন সেগুলোকে খুঁজে পেতে পোর্টালগুলো ব্যবহারকারীদেরকে পথ দেখায়।

ডোমেইন নেম ও হোস্টিং এর পার্থক্য কি?

ডোমেইন নেম ও হোস্টিং এর পার্থক্য নিচে তুলে ধরা হলোঃ

  • প্রতিটি ওয়েবসাইটের যে স্বতন্ত্র নাম থাকে তাকে ডোমেইন নেম বলা হয়। অন্যদিকে ইন্টারনেটে ওয়েবের ফাইলগুলো কোনো সার্ভারে রাখাকে ওয়েব হোস্টিং বলা হয়।
  • ওয়েব হোস্টিং হলো স্থান (অর্থাৎ সার্ভার স্পেস) যেখানে টেক্সট, গ্রাফিক্স, অডিও, ভিডিও সংবলিত ওয়েবপেজ রাখা হয়। আর ডোমেইন হলো ইন্টারনেটে সাইনস্পট যা ব্রাউজারকে দেখায় যেখানে ঐসব তথ্য পাওয়া যাবে।
  • ডোমেইন নেম হলো কোন বাড়ির ঠিকানা আর হোস্টিং হলো ঐ বাড়ি যেখানে গিয়ে কোন ব্যক্তির সাক্ষাত পাওয়া যায়। ওয়েবসাইটের জন্য ডোমেইন নেম এবং হোস্টিং দরকার। যখন কেউ ডোমেইন নেম টাইপ করে, ওয়েবসাইটের ডেটা ব্রাউজারকারীকে প্রদর্শন করে।
  • Internet Corporation for Assigned Names and Numbers (ICANN) নামক প্রতিষ্ঠান এককভাবে ডোমেইন নেম নিয়ন্ত্রণ করে। অন্যদিকে হাজার হাজার কোম্পানি ওয়েব সার্ভার সার্ভিস দিয়ে থাকে।
  • ডোমেইন ছাড়া ব্যবহারকারীরা কোন ওয়েবসাইটের ডেটা দেখতে পারবে না এবং ওয়েব হোস্টিং ছাড়া ওয়েবসাইটটি প্রদর্শিত হবে না।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment