Modal Ad Example
পড়াশোনা

কাটিং ও পেস্টিং বলতে কী বোঝায়? আইএসও (ISO) ফাইল কি?

1 min read

কাটিং ও পেস্টিং বলতে কী বোঝায়?

কাটিং বলতে বোঝায়, কোনো লেখাকে একস্থান থেকে অন্যস্থানে স্থানান্তর করা। কখনও কখনও কোনো লেখাকে সরিয়ে নেওয়ার প্রয়োজন হলে কাটিং করা হয়। আর পেস্টিং বলতে বোঝায়, যেকোনো লেখাকে স্থানান্তর করা এবং কপি করে নেওয়া। Cut কমান্ডে Click করে Paste কমান্ডে Clicks করলে উক্ত লেখা একস্থান থেকে অন্যস্থানে স্থানান্তর হবে। আর Copy কমান্ডে Click করে Paste কমান্ডে Click করলে উক্ত লেখা অন্য স্থানেও কপি হয়ে যাবে।

আইএসও (ISO) ফাইল কি?

ISO ফাইল হল .ISO এক্সটেনশন যুক্ত একটি ইমেজ ফাইল। এটিকে ইমেজও বলা হয় আবার আর্কাইভও বলা হয়। এটি অপটিক্যাল ডিস্কের (সিডি/ডিভিডি) ইমেজকে ধারণ করে। এটি অপটিক্যাল ডিস্কের শুধুমাত্র ডাটাকে ধারণ করে না। এটি কোন অপটিক্যাল ডিস্কে বার্ন করা প্রতিটি সেক্টরকেও ধারণ করে। এমনকি বুট সেক্টর পর্যন্ত। তাছাড়া এটি অপটিক্যাল ডিস্কের ফাইল সিস্টেমকেও ধারণ করে। ISO ফাইল কোন সিডি বা ডিভিডি বা যে কোন অপটিক্যাল ডিস্ক থেকে তৈরি করা যায় অথবা সফটওয়্যারের মাধ্যমে ডাটা থেকেও তৈরি করা যেতে পারে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x