যে কোন বড় আবিষ্কারেরই ইতিবাচক ও নেতিবাচক প্রভাব রয়েছে। মানবসভ্যতার আশীর্বাদস্বরূপ উদ্ভাবিত অন্যতম বিস্ময় কম্পিউটার। কম্পিউটার ব্যবহারের ফলে যেমন সুবিধা হচ্ছে, তেমনি কিছু কিছু অসুবিধাও পরিলক্ষিত হচ্ছে। এ অসুবিধাগুলো যদিও নগন্য তবু সমাধানের উপায় নিয়ে যথাসময়ে চিন্তাভাবনা করা প্রয়োজন। কম্পিউটার ব্যবহারের ফলে যে সমস্যা সৃষ্টি হয় তার কয়েকটি নিচে তুলে ধরা হলো–

  • শারীরিক সমস্যা : কম্পিউটার ব্যবহারকারী সারাক্ষণ কম্পিউটারের মনিটরের দিকে তার দৃষ্টি নিবন্ধ রাখে। ফলে ব্যবহারকারীর দৃষ্টিশক্তি কমে যায়, শারীরিক ও মানসিক ক্ষতি হয়।
  • বেকার সমস্যা : অফিস-আদালত, কলকারখানা, শিক্ষা, চিকিৎসা ইত্যাদিতে কম্পিউটার ব্যবহারের ফলে প্রচুর বেকার সমস্যার সৃষ্টি হতে পারে। বেকার সমস্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে সামাজিক বিশৃঙ্খলা ও অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হবে।
  • গোপনীয়তা ও নিরাপত্তা : কম্পিউটার প্রযুক্তির ব্যাপক উন্নতির সাথে সাথে অন্য কেউ কম্পিউটারে রাখা কোন ব্যক্তির তথ্য সহজে জানতে পারে। তাছাড়া তার প্রয়োজনীয় তথ্যসমূহ মুছে ফেলতে পারে। ফলে প্রযুক্তি বৃদ্ধির সাথে সাথে বিশ্বে গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। একজন দক্ষ কম্পিউটার প্রোগ্রামার নেটওয়ার্কে সংযুক্ত যে কোন কম্পিউটারের নিরাপত্তা কোড ভেঙে মূল্যবান তথ্য পরিবর্তন বা নষ্ট করতে পারে। এই ধরনের প্রোগ্রামাররা হ্যাকার (Hacker) নামে পরিচিত।
  • বুদ্ধিমত্তার ক্ষতিগ্রস্ততা : কম্পিউটারের ব্যাপক ব্যবহারের ফলে মৌলিক গবেষণা থেকে মানুষ দূরে থাকবে। প্রায় সব ধরনের সমস্যার সমাধান কম্পিউটারের মাধ্যমে সহজে পাওয়ার কারণে চিন্তা ও গবেষণার মাধ্যমে নতুন কিছু আবিষ্কার করা থেকে দূরে থাকবে। ফলে আমাদের সমাজ ও জাতি মেধাবী প্রজন্ম থেকে বঞ্চিত হবে।
  • সামাজিক সমস্যা : কম্পিউটারের মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্তে অবস্থিত ব্যক্তির সাথে যোগাযোগ বা কথোপকথন করা সম্ভব। তাছাড়া যে কোন তথ্য আহরণ বা বিনোদনের জন্য কম্পিউটার ব্যবহারের ফলে সামাজিক যোগাযোগ ব্যাপকভাবে হ্রাস পাবে। এছাড়া তরুণ প্রজন্ম শিক্ষামূলক বিষয় বাদ দিয়ে ইন্টারনেটে অনৈতিক কাজে বেশি সময় ব্যয় করবে; ফলে সামাজিক সমস্যা দেখা দেবে।
  • কম্পিউটার নির্ভরতা : কম্পিউটারের বহুমুখী ব্যবহার মানুষকে কম্পিউটার নির্ভর করে তুলেছে। মানুষ নিজের মেধা-বুদ্ধি না খাটিয়ে কম্পিউটার এর উপর নির্ভর করছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x