Modal Ad Example
পড়াশোনা

সিস্টেম ইউনিট কি? What is System Unit in Bangla?

1 min read

সিস্টেম ইউনিট (System Unit) এমন একটি কনসোল বা ধারক যার ভিতর কম্পিউটার প্রসেসিং কাজের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ইলেকট্রনিক সার্কিট, প্রসেসর, মেমোরি, স্টোরেজ ও পাওয়ার সাপ্লাই ইউনিট ইত্যাদি যুক্ত থাকে। একে প্রসেসিং ইউনিট (Processing Unit) ও বলা হয়। ডেস্কটপ কম্পিউটারের সিস্টেম ইউনিটের অংশগুলো হলো-

১) সিপিইউ (CPU) : সিপিইউ (CPU) হলো কম্পিউটারের মস্তিষ্কস্বরূপ। কারণ মানুষের মস্তিষ্কের সাথে যেমন শরীরের প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ, স্নায়ুতন্ত্র সংযুক্ত তেমনি কম্পিউটারের সিপিইউ-এর সাথে এর ইনপুট ও আউটপুট ডিভাইস সংযুক্ত। সিপিইউ প্রাপ্ত তথ্যকে প্রক্রিয়াজাত করে ফলাফল তৈরি করে।
২) মাইক্রোপ্রসেসর (Microprocessor)
৩) মাদারবোর্ড  (Mother Board) : মাদারবোর্ড হচ্ছে কম্পিউটারের কেন্দ্রীয় প্রিন্টেড সার্কিট বোর্ড বা পিসিবি (Printed circuit board-PCB)। মাদারবোর্ড বা মেইনবোর্ড একটি কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যেখানে সমস্ত কম্পোনেন্টগুলো যুক্ত থাকে।

৪) পাওয়ার সাপ্লাই ইউনিট (Power Supply Unit)
৫) ইন্টারফেস (Interface)
৬) কার্ড : সাউন্ড কার্ড, ভিডিওকার্ড, এজিপি বা ভিজিএ কার্ড, নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, ফ্যাক্স কার্ড, মডেম কার্ড, টিভি টিউনার কার্ড ইত্যাদি।
৭) মেমোরি (রম ও র্যাম)
৮) স্টোরেজ ডিভাইস (হার্ডডিস্ক ড্রাইভ, সিডিরম ড্রাইভ, ডিভিডি রম ড্রাইভ ইত্যাদি)।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সিস্টেম ইউনিট কি? What is System Unit in Bangla?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.9/5 - (40 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x