Modal Ad Example
পড়াশোনা

এস্টার কাকে বলে? What is called Ester?

1 min read

জৈব এসিডের কার্বক্সিলিক গ্রুপের হাইড্রক্সিল গ্রুপ অ্যালকক্সি গ্রুপ (–OR) দ্বারা প্রতিস্থাপিত হলে এস্টার উৎপন্ন হয়। সাধারণত জৈব এসিড ও অ্যালকোহল বিক্রিয়া করে এস্টার উৎপন্ন করে। সুতরাং জৈব এসিড ও অ্যালকোহলের বিক্রিয়ায় উৎপন্ন যৌগকে এস্টার বলে।

রসায়ন (Chemistry) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১। গাঢ় এসিড এবং ক্ষার বিপদজনক কেন?
উত্তর : গাঢ় এসিড এবং ক্ষার বিপদজনক কারণ গাঢ় এসিড জলীয় দ্রবণে দ্রবীভূত হয়ে অধিক পরিমাণ হাইড্রোজেন আয়ন (H+) এবং গাঢ় ক্ষার জলীয় দ্রবণে দ্রবীভূত হয়ে অধিক পরিমাণ হাইড্রোক্সাইড আয়ন (OH-) উৎপন্ন করে তাই এগুলো বিপদজনক।

প্রশ্ন-২। পলিথিন কী? পলিথিনের সংকেত
উত্তরঃ পলিথিন সাদা, অস্বচ্ছ ও শক্ত প্লাস্টিক পদার্থ, যার রাসায়নিক সংকেত হচ্ছে–(C2H4)n। এটি একটি অপচনশীল জৈব যৌগ। উচ্চচাপ ও প্রায় 200°C তাপমাত্রায় নিকেল (Ni) প্রভাবকের উপস্থিতিতে ইথিলিনের অসংখ্য অণু পরস্পর সংযুক্ত হয়ে পলিথিন নামক পলিমার উৎপন্ন করে।

প্রশ্ন-৩। তন্তু কী?
উত্তরঃ তন্তু এক ধরনের জৈব যৌগ যা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিভিন্ন যৌগ থেকে তৈরি করা হয়। টেক্সটাইল ফেব্রিক্স শিল্পে পোশাক তৈরিতে এটি ব্যবহার করা হয়।

প্রশ্ন-৪। পাইরোলাইসিস কাকে বলে?
উত্তরঃ বায়ুর অনুপস্থিতিতে উচ্চ তাপমাত্রায় পেট্রোলিয়ামকে বিয়োজিত করার প্রক্রিয়াকে পাইরোলাইসিস বলে।

প্রশ্ন-৫। মোম পোড়ালে কী ঘটে?
উত্তরঃ মোম একটি উচ্চ আণবিক ভরবিশিষ্ট হাইড্রোকার্বন। মোম বায়ুর অক্সিজেনে পোড়ালে তাপ ও আলো পাওয়া যায়। মোম, পোড়ালে প্রথমে মোমের গলন হয় যা ভৌত পরিবর্তন এরপর মোমের জ্বলন হয় যা রাসায়নিক পরিবর্তন। মূলত আমরা জ্বলন্ত মোম থেকে তাপ ও আলোক শক্তি পেয়ে থাকি।
মোম + O2 → CO2 + H2O + শক্তি (তাপ + আলো)

প্রশ্ন-৬। ক্যাটিনেশন কি?
উত্তরঃ ক্যাটিনেশন হলো কার্বন পরমাণুর অন্যতম প্রধান ধর্ম। এ ধর্মের কারণে কার্বন পরমাণুসমূহ পরস্পর একের পর এক যুক্ত হয়ে সরল শিকল, শাখা শিকল, বদ্ধ শিকল, শিকলযুক্ত বলয় ইত্যাদি অগণিত জৈব যৌগ গঠন করে থাকে।

প্রশ্ন-৭। বায়ু অণু বা প্রাণ অণু কাকে বলে?
উত্তরঃ যে জৈব অণুসমূহ কোষের ভেতরে অবস্থান করে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের নির্দিষ্ট কার্যধারা চালু রাখে তাদেরকে বায়ু অণু বা প্রাণ অণু বলে। যেমনঃ অ্যামাইনো এসিড, উচ্চতর ফ্যাটি এসিড, গ্লুকোজ, নিউক্লিয়োটাইড ইত্যাদি।

প্রশ্ন-৮। প্রাকৃতিক পলিমার কাকে বলে?
উত্তরঃ যে সকল পলিমার প্রকৃতিতে পাওয়া যায়, সে সকল পলিমারকে প্রাকৃতিক পলিমার বলে। উদ্ভিদ, প্রাণী ও খনিজ উৎস হতে পাওয়া পলিমারসমূহকে বলা হয় প্রাকৃতিক পলিমার। যেমন : পাট, রাবার, উল, সিল্ক, সুতি, কাপড়, ফাইবার ইত্যাদি।

প্রশ্ন-৯। উইলিয়ামসন সংশ্লেষণ বিক্রিয়া কি?
উত্তরঃ উইলিয়ামসন সংশ্লেষণ বিক্রিয়া হলো সোডিয়াম অ্যালকক্সাইডকে অ্যালকোহলীয় দ্রবণে অ্যালকাইল হ্যালাইডসহ উত্তপ্ত করে অ্যালকক্সি অ্যালকেন বা ইথার তৈরির প্রক্রিয়া।

প্রশ্ন-১০। IUPAC এর পূর্ণরূপ কি? IUPAC বলতে কী বোঝায়?
উত্তরঃ IUPAC এর পূর্ণরূপ হলাে International Union of Pure and Applied Chemistry অর্থাৎ আন্তর্জাতিক রসায়ন ও ফলিত রসায়ন সংস্থা। এ সংস্থা জৈব যৌগের নামকরণের জন্য একটি উপযােগী বিধিমালা প্রণয়ন করে।

5/5 - (23 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x