পড়াশোনা

রক্তের pH মান 7.35 বলতে কি বোঝায়?

1 min read

আমরা জানি কোনো কিছুর pH এর মান যদি 7 থেকে কম হয় তাহলে সেটি হবে অম্লীয় আর যদি pH এর মান 7 থেকে বেশি হয় তাহলে সেটি হবে ক্ষারীয়। তাই রক্তে pH এর মান 7.35 বলতে আমরা বুঝি যে রক্ত হচ্ছে ক্ষারীয়।

রসায়ন (Chemistry) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১। জৈব রসায়ন কাকে বলে?
উত্তরঃ কার্বন শিকল দ্বারা গঠিত বিভিন্ন যৌগের রসায়নকে জৈব রসায়ন বলে। অপর কথায় রসায়ন বিদ্যার যে শাখায় হাইড্রোকার্বন ও হাইড্রোকার্বনের বিভিন্ন জাতক সম্পর্কে আলােচনা করা হয় তাকে জৈব রসায়ন বলে।

প্রশ্ন-২। বিটুমিন কি?
উত্তরঃ বিটুমিন কালো বা বাদামী বর্ণের বন্ধনী গুণ সম্পন্ন জৈব রাসায়নিক যৌগ বিশেষ, যা রাস্তা তৈরীতে ব্যবহার করা হয়।

প্রশ্ন-৩। চাক্রিক জৈব যৌগ কাকে বলে?
উত্তরঃ যেসব জৈব যৌগে শুধু কার্বন পরমাণুসমূহ পরস্পর যুক্ত হয়ে অথবা কার্বনের সাথে অন্য মৌল যেমন অক্সিজেন, নাইট্রোজেন, সালফার প্রভৃতির পরমাণু যুক্ত হয়ে চক্র গঠন করে তাদের চাক্রিক জৈব যৌগ বলে।

প্রশ্ন-৪। আলোক সমাণু কাকে বলে?
উত্তরঃ যেসব জৈব যৌগের আণবিক সংকেত ও গাঠনিক সংকেত একই তাদের দুই বা ততোধিক ভিন্ন কনফিগারেশন যুক্ত ভিন্ন সমাণু সম্ভব। কিন্তু এদের ভৌত ও রাসায়নিক ধর্ম এক হওয়া সত্ত্বেও এক সমতলীয় আলোর প্রতি ভিন্ন আচরণ করে ঐসব যৌগের প্রতিক্রিয়াকে আলোক সমাণুতা বলে।

প্রশ্ন-৫। টিএনটি, জৈব পারঅক্সাইড, নাইট্রোগ্লিসারিন কী ধরনের পদার্থ?
উত্তরঃ টিএনটি, জৈব পারঅক্সাইড, নাইট্রোগ্লিসারিন বিস্ফোরক জাতীয় পদার্থ।

প্রশ্ন-৬। কপার অক্সাইড ক্ষার নয় কেন?
উত্তরঃ যে সকল পদার্থ এসিডকে প্রশমিত করে এর বৈশিষ্ট্যসূচক ধর্ম বিলুপ্ত করে তাই ক্ষারক। এ সকল ক্ষারকের যেগুলো পানিতে দ্রবীভূত হয় তাহাই ক্ষার। কপার অক্সাইড শুধুমাত্র এসিডকে প্রশমিত করে ইহার বৈশিষ্ট্যসূচক ধর্ম বিলুপ্তি করে, কিন্তু ইহা পানিতে দ্রবীভূত হয় না। তাই কপার অক্সাইড ক্ষার নয়।

প্রশ্ন-৭। অম্ল-ক্ষারক নির্দেশিক কি?
উত্তরঃ অম্ল-ক্ষারক টাইট্রেশনের সময় তুল্যতা বিন্দু নির্ণয়ের জন্য কিছু কিছু যৌগ ব্যবহৃত হয় যারা নিজেদের বর্ণ পরিবর্তনের মাধ্যমে প্রশমনের শেষ বিন্দু নির্দেশ করে। এসব যৌগকে প্রশমন বা অম্ল-ক্ষারক নির্দেশিক বলা হয়। যেমন- লিটমাস, ফেনলফথ্যালিন, মিথাইল অরেঞ্জ ইত্যাদি অম্ল ক্ষারক নির্দেশক।

প্রশ্ন-৮। কয়লা প্রধানত কত প্রকার ও কি কি?
উত্তরঃ কয়লা প্রধানত চার প্রকার। যথা– ১. পিট কয়লা; ২. লিগনাইট কয়লা; ৩. বিটুমিনাস কয়লা; ৪. এনথ্রাসাইট কয়লা।

প্রশ্ন-৯। কয়লা ব্যবহারের প্রধান সমস্যা কি?
উত্তরঃ কয়লা ব্যবহারের প্রধান সমস্যা হলো এতে কার্বন নিঃসরণের মাত্রা অত্যাধিক বেশি ঘটে। ফলে বিদ্যুৎ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। এ ছাড়া জ্বালানি হিসাবে ব্যবহার করলে অসম্পূর্ণ দহনের ফলে প্রচুর বর্জ্য উৎপাদন হয়।

5/5 - (27 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x