পড়াশোনা

বাংলাদেশে কম্পিউটারের ইতিহাস (History of Computer in Bangladesh)

1 min read

বাংলাদেশের প্রথম কম্পিউটার
বাংলাদেশের প্রথম কম্পিউটার স্থাপিত হয় ১৯৬৪ সালে পাকিস্তান পরমাণু গবেষণা কেন্দ্র, ঢাকায়। এটি ছিল IBM কোম্পানির ১৬২০ সিরিজের তৃতীয় প্রজন্মের একটি মেইনফ্রেম কম্পিউটার। পরমাণু গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা কম্পিউটারটি ৮০ এর দশক পর্যন্ত সফলভাবে ব্যবহার করে। বর্তমানে এই কম্পিউটারটি ঢাকার আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে সংরক্ষিত আছে।

ষাটের দশকে দেশে ও বিদেশে বৈজ্ঞানিক গবেষণাসহ ব্যাংক-বীমা এবং ব্যবসা বাণিজ্যে দ্রুত প্রসার ঘটতে শুরু করে এবং এজন্য রুটিন হিসেবের পরিমাণ যেমন বৃদ্ধি পায়, তেমনি প্রয়োজন পড়ে হিসাবে দ্রুততা আনয়নের। এসময় দেশের কয়েকটি বৃহৎ প্রতিষ্ঠান ব্যয়বহুল মেইনফ্রেম কম্পিউটার স্থাপন করে। ষাটের দশকের শেষ দিকে তদানীন্তন হাবিব ব্যাংক IBM 1401 কম্পিউটার এবং ইউনাইটেড ব্যাংক IBM 1901 কম্পিউটার স্থাপন করে।

কম্পিউটারভিত্তিক সংগঠন
বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (Bangladesh Association of Software and Information Services) সংক্ষেপে বেসিস (BASIS) বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি ব্যবসা প্রতিষ্ঠানসমূহের একটি সংস্থা যা জাতীয়ভাবে সফটওয়্যার ও তথ্য প্রযুক্তির বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। এটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়।

কম্পিউটার পত্রিকা
কম্পিউটার চর্চাকে জনপ্রিয় করে তোলার লক্ষ্য নিয়ে ১৯৯১ সাল থেকে প্রকাশিত হতে শুরু করে দেশের কম্পিউটার বিষয়ক প্রথম পত্রিকা মাসিক ‘কম্পিউটার জগৎ’।

অনুশীলনী
বাংলাদেশে স্থাপিত প্রথম কম্পিউটারের নাম কি?
উত্তর : আইবিএম-১৬২০ সিরিজ।

বাংলাদেশের প্রথম কম্পিউটার বর্তমানে কোথায় সংরক্ষিত আছে?
উত্তর : জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে।

বাংলাদেশের কোন ব্যাংক সর্বপ্রথম কম্পিউটার স্থাপন করে?
উত্তর : ইউনাইটেড ব্যাংক।

বাংলাদেশের সফটওয়্যার প্রস্তুতকারীদের সমিতির নাম কি?
উত্তর : বেসিস।

দৃষ্টিহীনদের জন্য আবিষ্কৃত বাংলায় প্রথম সফটওয়্যারের নাম কি?
উত্তর : আই সাইট।

বাংলাদেশের প্রথম ডিজিটাল কম্পিউটার পত্রিকার নাম কি?
উত্তর : কম্পিউটার জগৎ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x