পড়াশোনা
1 min read

সমাবেশ কাকে বলে? সমাবেশের উদাহরণ।

Updated On :

কতগুলি জিনিস থেকে কয়েকটি বা সব কয়টি একবারে নিয়ে যত প্রকারে নির্বাচন বা দল (ক্রম বর্জন করে) গঠন করা যায় তাদের প্রত্যেকটিকে এক একটি সমাবেশ বলে।

বৈচিত্রময় পৃথিবীতে মানুষ বিচিত্রভাবে সাজতে ও সাজাতে পছন্দ করে। ক্রম বিবেচনা করে সাজানাের প্রক্রিয়া হলাে বিন্যাস এবং ক্রম উপেক্ষা করে সাজানাে প্রক্রিয়া হলে সমাবেশ। উদাহরণস্বরূপ ঢাকা মেডিকেল কলেজের জরুরি বিভাগের পাঁচটি ফোন নম্বরের একটি হলাে 8626812। এক্ষেত্রে কোনাে একটি অঙ্কের ক্রম পরিবর্তন করলে কাঙ্ক্ষিত সংযোগ পাওয়া সম্ভব নয়। তাই আমরা বলতে পারি ফোন নম্বরের ক্ষেত্রে ক্রম একটি গুরুত্বপূর্ণ বিষয়, ক্রম বিবেচনা করে সাজানাের এই প্রক্রিয়া হলাে বিন্যাস।

আবার ধরা যাক, বাংলাদেশ (B), পাকিস্তান (P) ও ভারত (I) তিনটি দল একটি ত্রিদেশীয় সিরিজে প্রত্যেকেই প্রত্যেকের সাথে একটি করে ম্যাচ খেলে, তাহলে খেলার ফিকসচার হবে (B Vs P), (B Vs I) ও (P Vs l) কিন্তু ফিকসচারটি অন্যরূপে লিখা যায় (P Vs B), (I Vs B) ও (I Vs P)। এখানে দুইটি ফিকসচার একই অর্থ প্রকাশ করে। এক্ষেত্রে ক্রমের বিষয়টি উপেক্ষিত। ক্রম বিবেচনা না করে সাজানাের এই প্রক্রিয়া হলাে সমাবেশ। ভারতীয় গণিতবিদ ও জ্যোতির্বিদ ভাস্কারা-II (Bhaskara – II) (1114 – 1185 AD) আনুমানিক 1150 সালে সর্বপ্রথম n সংখ্যক বস্তুর বিন্যাস সংখ্যা নির্ণয়ের সূত্র প্রদান করেন। তিনি ভারতের কর্ণাটকে জন্মগ্রহণ করেন।

 

শেষ কথা:

আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সমাবেশ কাকে বলে? সমাবেশের উদাহরণ।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (33 votes)