Garmentsপড়াশোনা
1 min read

ফিনিশিং (Finishing) অর্থ কি? একজন ফিনিশিং ইনচার্জ বা সুপারভাইজারের কাজ কি?

ফিনিশিং (Finishing) অর্থ শেষ। গার্মেন্টস এর ভাষায় ফিনিশিং অর্থ হলো কোন পোষাকের সমস্ত কার্যাবলি সমাপ্ত করা।
একজন ফিনিশিং ইনচার্জ বা সুপারভাইজারের দায়িত্ব অন্যান্য সেকশনের ইনচার্জ বা সুপারভাইজারের দায়িত্বের তুলনায় অনেক বেশি। কারণ কাটিং ইনচার্জ এর দায়িত্ব কাপড় কেটে দিয়ে দায়িত্ব শেষ।

সুইং সেকশনের ইনচার্জ এর দায়িত্ব পোষাক উৎপাদন করে ফিনিশিং সেকশনে পাঠাইয়া দিয়া দায়িত্ব শেষ। কিন্তু রপ্তানি যোগ্য পণ্যে পরিণত করতে যত রকম অসুবিধা হক না কেন সব কিছু পরিষ্কার পরিচ্ছন্ন করে বায়ারের (Buyer) এর নির্দেশ দেওয়া হয়েছে কিনা, সেই দিকে লক্ষ্য রাখিতে হয় এবং কোয়ালিটি চেকার দ্বারা চেক করাইতে হয়। সুতা কাটা ঠিক আছে কিনা, আয়রণ ঠিক হচ্ছে কিনা। অনেক সময় ইনচার্জ নিজেই আয়রণ করে দেখতে হয়। যাহাতে পোশাকের গুণগত মান অনুযায়ী রপ্তানী যোগ্য পণ্যে পরিণত করা যায়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এ্যাসোর্টমেন্ট রেশিও সঠিক রাখিয়া কার্টুন করে রপ্তানী পণ্যে রূপান্তরিত করা হচ্ছে ফিনিশিং ইনচার্জের দায়িত্ব। কার্টুন করার পর কার্টুনগুলি এমন ভাবে সাজাইয়া রাখিতে হইবে যাহাতে Buyer Inspection করিতে আসিলে ভাল কার্টুন আগে তাহার চোখের সম্মুখে পড়ে এবং কোন রকম ভুল যাহাতে না ধরতে পারে সেই দিকে লক্ষ্য রাখা গুরুত্বপূর্ণ দায়িত্ব।

Rate this post