Modal Ad Example
Garmentsপড়াশোনা

গার্মেন্টস (Garments) প্রতিষ্ঠানে কয়টি সেকশন আছে? এবং এগুলো কি কি?

1 min read

একটি গার্মেন্টস প্রতিষ্ঠানে তিনটি সেকশন আছে। তবে অফিসিয়াল কাজ বাদে। যথা (ক) কাটিং সেকশন (Cutting Section), (খ) সুইং সেকশন (Sewing Section) এবং (গ) ফিনিশিং সেকশন (Finishing Section)

নিচে তিনটি সেকশনের বিবরণ দেওয়া হলোঃ
(ক) কাটিং সেকশন (Cutting Section) : কাপড়কে সুন্দরভাবে বিছাইয়া বা লে করে সাইজ এবং রং ঠিক রাখিয়া মেশিন দ্বারা কাটিং করে, বান্ডিল করে সুইং সেকশনে ঠিক পৌঁছাইয়া দেওয়া কাটিং সেকশনের কাজ।
(খ) সুইং সেকশন (Sewing Section) : কাটিং থেকে সুইং সুপারভাইজার বান্ডিল ঠিক রাখিয়া কাপড় বুঝিয়া নিয়া অপারেটর দ্বারা পোশাকের ঠিক মতো কাপড় সেলাই বা তৈরি করে ফিনিশিং সেকশনে পৌঁছিয়ে দেয়া সুইং সেকশনের কাজ।
(গ) ফিনিশিং সেকশন (Finishing Section) : সুইং সুপারভাইজারের কাছ থেকে তৈরি পোশাক ঠিক মত বুঝিয়া নিয়া ফিনিশিং সেকশনের ঐ পোশাক সঠিকভাবে সঠিকস্থানে ম্যাটেরিয়াল প্রয়োগ করিয়া আয়রণ ও ফোল্ডিং করিয়া সংখ্যা অনুযায়ী কার্টুন করিয়া রপ্তানী যোগ্য পণ্যে রূপান্তরিত করা ফিনিশিং সেকশনের কাজ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x