Garmentsপড়াশোনা

গার্মেন্টস প্রতিষ্ঠানে বিভিন্ন সেকশনের কর্মচারীদের কাজ কি?

1 min read

১। অপারেটর : প্রতিটি মেশিন তার চালানোর দক্ষতা এবং কোন মেশিনে কোন ধরনের সেলাই হয় এই সব জ্ঞান থাকা প্রয়োজন। কাজের নমুনা অনুযায়ী সেই কাজ করতে হয়। সর্বদা নিখুঁতভাবে কাজ করা উচিত। কোন মেশিনে কোন নিডেল ব্যবহার হয় এবং নিডেল লাগানো ও সুতা ভরা বিশেষ করে ওভার লক মেশিনের সুতা ভরা জ্ঞান থাকতে হবে।

২। সুপারভাইজার : প্রতিটি মেশিন চালোনোর দক্ষতা থাকতে হয়। পোশাকের প্রত্যেক অংশের নাম জানতে হয় এবং প্রত্যেক অংশ সেলাই করে পরিপূর্ণ একটি পোশাক তৈরি করার অভিজ্ঞতা থাকতে হয়। কাজ পরিচালনা করার এবং Style অনুযায়ী Lay Out করার বিশেষ জ্ঞান থাকা প্রয়োজন। মেশিন সমন্ধে জ্ঞান থাকা দরকার। Guide কি এবং কত প্রকার এবং কাজের Style অনুযায়ী Guide ব্যবহার করার নিয়ম জানতে হয়।

৩। কোয়ালিটি ইন্সপেক্টর : Quality অর্থ মান উন্নয়ন এবং Inspector অর্থ পরিদর্শক। কোন জিনিসের গুণাগুণ যাচাইকারীকে কোয়ালিটি ইন্সপেক্টর বলে। প্রতিটি পোশাকের বিভিন্ন অংশের নাম এবং সেলাই ও মেজারমেন্ট সঠিক কিনা, Style অনুযায়ী পোশাক তৈরি হওয়ার সময় লাইনে প্রত্যেক মেশিনের কাজ গুরুত্ব সহকারে দেখা এবং কোন কাজ বেশি অলটার হতে পারে এই সব বিষয়ে বাস্তব জ্ঞান থাকতে হবে। সেডিং ও সেলাই সমন্ধে বিশেষ জ্ঞান থাকতে হবে।

৪। কোয়ালিটি কন্ট্রোলার : কোয়ালিটি কন্ট্রোলার অর্থ পোশাকের মান নিয়ন্ত্রণকারী। পোশাকের বিভিন্ন অংশের নাম থেকে শুরু করে অর্ডার সিট, ডিজাইন সিট ও স্যাম্পল অনুযায়ী মান ঠিক কিনা যাচাই করা। বায়ারের (Buyer) সাথে কথা বলার দক্ষতা থাকতে হবে এবং তাদের নির্দেশ মনোযোগ সহকারে শোনে ও নির্দেশ পালন করা উচিত। রেশিও ও অ্যাসোর্টম্যান সমন্ধে জ্ঞান থাকা প্রয়োজন। প্রতিদিন কাটিং থেকে শুরু করে ফিনিশিং পর্যন্ত প্রতিটি কাজের হিসাব রাখা দরকার।

৫। ফিনিশিং সুপারভাইজার বা ইনচার্জ : গার্মেন্টস এর পরিভাষায় ফিনিশিং অর্থ কোন পোশাককে রপ্তানী যোগ্য পণ্যে পরিণত করা। ফিনিশিং সুপারভাইজার বা ইনচার্জের কাজ হচ্ছে লাইন থেকে পোশাক বের হলে সুতা কাটা ও কোয়ালিটি চেকের পর সেই পোশাকগুলোকে বায়ারের অর্ডার অনুযায়ী ফিনিশিং ম্যাটেরিয়াল আয়রন ফোল্ডিং করে কার্টুন করে রপ্তানি যোগ্য পণ্যে রূপান্তর করা।

৬। কাটিং মাস্টার : বায়ার বা ক্রেতার চাহিদা বা নির্দেশে রেশিও বা সাইজ ঠিক রেখে এবং কাপড়ের কালারের (রং) এর উপর নির্ভর করে প্যাটার্ন অনুযায়ী মডার্ণ কৌশলে কাটিং করা, মাপ (সাইজ) ও সংখ্যা অনুযায়ী কি পরিমাণ কাপড় লাগবে তা সঠিকভাবে জানা প্রয়োজন। কাটিং কীভাবে করে, কাটিংয়ে কোন মেশিনে কোন কাপড় কাটা হয় সে সমন্ধে জ্ঞান থাকা দরকার। রেশিও, এসোর্টেমেন্ট সম্বন্ধে বিশেষ জ্ঞান থাকতে হবে।

৭। কাটিং সহকারী : কাটিং এর পর বান্ডিল কার্ড করা এবং বান্ডিল তৈরি করার জ্ঞান থাকতে হবে। লে কেমন করে দিতে হয় ও কত প্রকার প্রতিটি পোশাকের বিভিন্ন অংশের নাম জানা দরকার। কাপড় সমন্ধে জ্ঞান থাকা দরকার। সেডিং প্রতিরোধ করার জন্য স্টিকার ব্যবহার সমন্ধে জ্ঞান থাকা দরকার।

৮। প্যাটার্ন মাষ্টার : পোশাকের অংশ বিশেষ মাপকে স্থায়ী রাখার জন্য অংশের ঐরূপ নকশা করাকে প্যাটার্ন বলে। প্যাটার্ন ম্যান সব সময় বায়ারের দেওয়া মেজারমেন্ট অনুযায়ী প্রতিটি অংশ প্যাটার্ন করে বার বার প্যাটার্ন গুলির মেজারমেন্ট সঠিক হয়েছে কিনা যাচাই করা। কাজের সুবিধার জন্য কত প্রকার প্যাটার্ন করা যায় সে সমন্ধে বিশেষ জ্ঞান থাকা দরকার। সব সময় নিখুঁত প্যাটার্ন করা উচিত।

৯। স্যাম্পল ম্যান : একটি পোশাককে অনুসরণ করে অনুরূপ আর একটি পোশাক তৈরি করাকে স্যাম্পল ম্যান (Sample man) বলে। স্যাম্পল ম্যানকে সকল প্রকার মেশিন চালানোর দক্ষতা অর্জন করতে হয় এবং নিখুঁত সেলাই করার বাস্তব ধারণা থাকতে হবে। গাইড কি এবং কত প্রকার কাজের স্টাইল অনুযায়ী গাইড ব্যবহার করার নিয়ম জানতে হয়।

১০। মেকানিকস : গার্মেন্টস এ বিভিন্ন প্রকার অত্যাধুনিক বিভিন্ন প্রকার মেশিন ব্যবহার করা হয়। ঐ মেশিনের প্রতিটি অংশের নাম সহ কার্যাবলি এবং কি কারণে সেলাই ভাল হচ্ছে না বা মেশিন অকেজো হয়ে আছে, মোটামুটি মেশিনের যে কোন অসুবিধা হওয়ার সাথে সাথে সেই মুহূর্তে মেশিন সচল করে দেওয়া একজন মেকানিকের কাজ।

১১। প্রডাকশন ম্যানেজার (পি.এম) : পি এম অর্থ উৎপাদনকারী ব্যবস্থাপক। পোশাক তৈরি করার জন্য সকল প্রকার জ্ঞান থাকতে হবে। মেশিন এবং মেশিনের যাবতীয় কাজ, পোশাকের মান নিয়ন্ত্রণ করে রপ্তানী যোগ্য পণ্যে পরিণত করা। কখন কোন জিনিসের প্রয়োজন এবং কি পরিমান উৎপাদন হয় তার চুড়ান্ত হিসাব রাখা এমনকি প্রতিটি মেশিনের কাজ সমন্ধে সার্বিক জ্ঞান থাকা আবশ্যক। প্রত্যেকটি সেকশনের কর্মচারীর কাজের প্রতি সর্বদা নজর রাখা প্রয়োজন। Production manager হচ্ছে গার্মেন্টস এর সকল কাজের একজন দক্ষ ব্যক্তি। বায়ারের নির্দেশ অনুযায়ী পোশাক তৈরি করা এবং স্টাইলের কাজ কতদিন লাগবে এবং কত তারিখে Shipment দেওয়া যায় তার একটা অগ্রিম হিসাব সমন্ধে জ্ঞান থাকতে হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment