পড়াশোনা

ইটিটি কি? What is ETT?

1 min read

ইংরেজি Exercise Tolerance Test এর সংক্ষিপ্ত রূপ হলাে ইটিটি (ETT)। ব্যায়াম বা অনুশীলন করার সময় ইসিজি করাকেই ইটিটি বলা হয়ে থাকে। স্বাভাবিক অবস্থায় হৃৎপিণ্ড থেকে যে বৈদ্যুতিক সংকেত আসে সেখানে অনেক সময় হৃৎপিণ্ডের প্রকৃত অবস্থাটি বােঝা যায় না। রােগীকে বাড়তি শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করানাে হলে হৃৎপিণ্ডের ওপর বাড়তি চাপ পড়ে, তখন হৃৎপিণ্ডের বৈদ্যুতিক সক্রিয়তা এবং স্পন্দনের হার এবং ছন্দময়তা দেখে হৃৎপিণ্ডের করােনারি ধমনিতে আংশিক অবরুদ্ধ অবস্থা থাকলে সেটি অনেক সময় ইটিটি করে শনাক্ত করা যায়।

ইটিটি করার সময় রােগীকে বাড়তি শারীরিক পরিশ্রম করানাের জন্য স্থির সাইকেল চালাতে হয় কিংবা ট্রেডমিলে হাঁটতে হয়। পরীক্ষার সময় সাইকেলের চাকার গতি ধীরে ধীরে বাড়ানাে হয় কিংবা ট্রেডমিলের ঢাল বাড়ানাে হয় এবং এই বাড়তি পরিশ্রমের কারণে রােগীর হৃৎপিণ্ড কী রকম প্রতিক্রিয়া করে সেটা দেখার জন্য ইসিজি রেকর্ড করা হয়। সাধারণত একজন ডাক্তার সার্বক্ষণিকভাবে রােগীর অবস্থা পর্যবেক্ষণ করতে থাকেন।

ইটিটি পরীক্ষার সময় অনুশীলনের সময় রােগীর হৃৎপিণ্ডে যে পরিবর্তনগুলাে হয় ইসিজিতে একজন ডাক্তার সেগুলাে শনাক্ত করে রােগীর চিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন।

1/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x