Modal Ad Example
পড়াশোনা

মেন্ডেলের ২য় সূত্র কি? What is Mendel’s 2nd law?

1 min read

দুই বা ততোধিক জোড়া বিপরীত বৈশিষ্ট্য সম্পন্ন জীবের মধ্যে ক্রস ঘটালে প্রথম সংকর পুরুষে (F1) শুধু প্রকট বৈশিষ্ট্যগুলোই প্রকাশিত হবে, কিন্তু জননকোষ উৎপাদনকালে বৈশিষ্ট্যগুলো জোড়া ভেঙ্গে পরস্পর থেকে স্বতন্ত্র বা স্বাধীনভাবে বিন্যস্ত হয়ে ভিন্ন ভিন্ন জননকোষে প্রবেশ করবে। এ সূত্রকে Law of Independent Assortment বা স্বাধীনভাবে সঞ্চারণ- এর সূত্রও বলা হয়ে থাকে।

জীববিজ্ঞান (Biology) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১। রেটিনা কি?
উত্তরঃ রেটিনা হলো মেরুদন্ডী প্রাণীদের চক্ষুগোলকের পিছনের দিকে অবস্থিত স্নায়ুকোষযুক্ত একটি পাতলা স্তর। এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অংশ।

প্রশ্ন-২। আমাদের দেহে যকৃতের ভূমিকা কী?
উত্তরঃ যকৃত আমাদের দেহের অতিরিক্ত অ্যামাইনো এসিডকে ভেঙে ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া ইত্যাদি নাইট্রোজেন দ্বারা গঠিত বর্জ্য পদার্থ তৈরি করে।

প্রশ্ন-৩। অক্ষিপক্ষ কি?
উত্তরঃ চোখের পাতার লোমকে অক্ষিপক্ষ (Eyelash) বলে। এরা ধুলাবালিকে চোখে প্রবেশে বাঁধা দেয়।

প্রশ্ন-৪। কোষদেহ কি?
উত্তরঃ কোষদেহ হলো নিউরনের একটি প্রধান অংশ যা প্লাজমামেমব্রেন, সাইটোপ্লাজম ও নিউক্লিয়াস নিয়ে গঠিত। এটি দেখতে গোলাকার, তারকাকার অথবা ডিম্বাকার।

প্রশ্ন-৫। এপিস্ট্যাসিস কি? এপিস্ট্যাসিস এর ফিনোটাইপ অনুপাত কত?
উত্তরঃ যদি একটি জিনের কার্যক্ষমতা অন্য একটি জিনের উপস্থিতির কারণে প্রকাশিত হতে বাধাপ্রাপ্ত হয়, তবে এ প্রক্রিয়াকে এপিস্ট্যাসিস বলা হয়। এপিস্ট্যাসিসের ফিনোটাইপ অনুপাত হলো– ১২ : ৩ : ১।

প্রশ্ন-৬। ক্যালসিয়ামের প্রধান উৎস কী কী?
উত্তরঃ ক্যালসিয়াম আমাদের দেহের জন্য অতি প্রয়োজনীয় একটি খনিজ উপাদান। ক্যালসিয়ামের অন্যতম উৎস হচ্ছে দুধ। তাছাড়া দুগ্ধজাত খাবার, পনির, শুঁকটি মাছ, বাদাম, শাকসবজি ও মাংসে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়।

প্রশ্ন-৭। টক জাতীয় ফল কাটার পর পানিতে ধোয়া উচিত নয় কেন?
উত্তরঃ টক জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আর ভিটামিন সি পানিতে দ্রবীভূত। কাজেই টক জাতীয় ফল কাটার পর তা পানিতে ধৌত করলে ফলে থাকা ভিটামিন সি পানিতে দ্রবীভূত হয়ে যায়। ফলে ফলমূলে ভিটামিন সি কমে যায়। এজন্যই টক জাতীয় ফল কাটার পর পানিতে ধোয়া উচিত নয়।

প্রশ্ন-৮। নাইট্রোজেনের অভাবে উদ্ভিদের কী কী ক্ষতি হয়?
উত্তরঃ উদ্ভিদের নাইট্রোজেনের অভাবজনিত ক্ষতিগুলো হলো–
১. ফলন কম হয় এবং বীজ অপুষ্ট হয়;
২. গাছের পাতা ঝরে যায়;
৩. স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়।

প্রশ্ন-৯। ক্লোরেলা কি?
উত্তরঃ ক্লোরেলা একটি এককোষী সবুজ শেওলা। এদের সমুদ্র, পুকুর, হৃদ ও নদীর পানিতে ভাসমান অবস্থায় দেখতে পাওয়া যায়। এরা মাটিতেও জন্মে। এরা জ্যামিতিক কোষ বিভাজন প্রক্রিয়ায় নতুন কোষ সৃষ্টি করে বংশ বৃদ্ধি করে।

প্রশ্ন-১০। রক্ত জমাট বাঁধে কেন?
উত্তরঃ রক্তে ফাইব্রিনোজেন, প্রোথ্রম্বিন, অনুচক্রিকা ও ক্যালসিয়াম আয়ন থাকে, যখন কোন স্থান কেটে যায় ও রক্ত গড়িয়ে পড়ে তখন ফাইব্রিনোজেন ও অন্যান্য উপাদান মিলে জালের মতো আবরণী সৃষ্টি করে। ফলে রক্ত জমাট বাঁধে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x