অ্যাবসিসিক এসিড হলো উদ্ভিদের বৃদ্ধি রোধক ফাইটোহরমোন। এর প্রভাবে উদ্ভিদের পাতা ঝরে যায়, কুঁড়ি ঝরে যায় এবং কুঁড়ির বৃদ্ধি রহিত হয়।

সেরিব্রাম হলো মস্তিষ্কের প্রধান ক্রিয়াকেন্দ্র ব্যাখ্যা করো।

সেরিব্রাম হলো মস্তিষ্কের প্রধান অংশ। সেরিব্রামের ডান ও বাম দিকের দুটি খণ্ডকে সেরিব্রাল হেমিস্ফিয়ার বলে। মানবদেহের প্রতিপার্শ্বের সেরিব্রাল হেমিস্ফিয়ার তার বিপরীত পার্শ্বের স্নায়ু উদ্দীপনা প্রেরণ করে। অর্থাৎ বাম পার্শ্বের সেরিব্রাল হেমিস্ফিয়ার বাম পার্শ্বে উদ্দীপনা প্রেরণ করে। ফলে ঐ অংশের সব কার্যাবলি নিয়ন্ত্রণে মস্তিষ্কের এ অংশটি কাজ করে।

মানবদেহের মস্তিষ্কে সেরিব্রাল হেমিস্ফিয়ার অধিকতর উন্নত ও সুগঠিত, যা দুই খণ্ডে ঘনিষ্ঠভাবে স্নায়ুতন্ত্র দিয়ে সংযুক্ত। গুরুমস্তিষ্কের অন্তঃস্তরে কেবল স্নায়ুতন্ত্র থাকে। গুরুমস্তিষ্কের ভেতরের স্তর দিয়ে স্নায়ুতন্ত্র একস্থান থেকে অন্যস্থানে যায়। মস্তিষ্কের এ অংশটির উপরিভাগে ধূসর পদার্থের কয়েকটি স্তরে বিশেষ আকারের স্নায়ুকোষ দেখা যায়। এ স্নায়ুকোষগুলো গুরুমস্তিষ্কের বিভিন্ন অংশে গুচ্ছ বেঁধে স্নায়ুকেন্দ্র সৃষ্ট্রি করে।

সুতরাং, গুরুমস্তিষ্কে তৈরি স্নায়ুকেন্দ্র জ্ঞান, বুদ্ধি, বিবেক ও পেশি চলনার কার্যকলাপ নিয়ন্ত্রণ করার মাধ্যমে বিশেষ বিশেষ কর্মকেন্দ্র হিসেবে কাজ করে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x