পড়াশোনা
1 min read

প্রজাতি কাকে বলে? জীবগোষ্ঠী বলতে কী বোঝায়?

Updated On :

জীববিজ্ঞানিক ধারণা অনুযায়ী, অভিন্ন পূর্বপুরুষীয় জনগোষ্ঠী থেকে উদ্ভূত ও একই বৈশিষ্ট্য সম্পন্ন এক দল সদস্য যারা প্রকরণসহ অন্তঃজননক্ষম, প্রজননিকভাবে অন্য সব গোষ্ঠী থেকে আলাদা, জননক্ষম প্রজন্ম সৃষ্টিতে সক্ষম এবং পরিবেশে সুনির্দিষ্ট নীশ (niche) অধিকার করে রাখে তাকে প্রজাতি বলে।

জীবগোষ্ঠী বলতে কী বোঝায়?
জীবজগত পৃথিবীর সব অঞ্চলে সমান বিস্তৃত নয়। বিভিন্ন উপাদান ও প্রভাবকের সাথে মিথস্ক্রিয়ার ফলে বিভিন্ন অঞ্চলে নানা প্রজাতির প্রধান্য দেখা যায়। এসব জীব বিভিন্নভাবে ছড়িয়ে না থেকে দলবদ্ধভাবে বাস করছে। এভাবে জীব পারস্পরিক সহযোগিতা এবং পরিবেশের বিভিন্ন উপাদানের (যেমন- আলো, পানি, বায়ু, তাপমাত্রা ইত্যাদি) সহযোগিতায় বৈচিত্র্যময় জীবমন্ডল গঠন করেছে।

একটি নির্দ্দিষ্ট ভৌগোলিক অঞ্চলে দলবদ্ধভাবে বসবাসকারী এবং পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে নিজের বংশধর সৃষ্টিকারী তথা জেনেটিক তথ্য বিনিময়কারী একই প্রজাতির জীবসমষ্টিকে জীবগোষ্ঠী বলে। যেমন– ধানক্ষেতে পঙ্গপাল, একটি পুকুরে কটকটি ব্যাঙ, একটি জমিতে আবাদকৃত নির্দিষ্ট ফসল (যেমন- ধান, গম, সরিষা) বা একটি গর্জন বন ইত্যাদি একেকটি জীবগোষ্ঠী।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “প্রজাতি কাকে বলে? জীবগোষ্ঠী বলতে কী বোঝায়?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (30 votes)