জীববিজ্ঞান
1 min read

রাইবোসোম কি? রাইবোসোম এর গঠন ও কাজ। What is Ribosome?

Updated On :

রাইবোসোম (Ribosome) হলো ঝিল্লিবিহীন একটি কোষীয় অঙ্গাণু যা প্রোটিন তৈরি করে এবং কোষের প্রয়োজনে বিভিন্ন এনজাইম সরবরাহ করে। প্রাণী ও উদ্ভিদ উভয় প্রকার কোষেই এদের পাওয়া যায়। কোথায় আমিষ সংশ্লেষ হবে তার স্থান নির্ধারণ করা এর কাজ। প্রোটিনের পলিপেপটাইড চেইন সংযোজন এই রাইবোসোমে হয়ে থাকে।

জীবকোষের সাইটোপ্লাজমে মুক্ত অবস্থায় বিরাজ অথবা আন্তঃপ্লাজমীয় জালিকার (এন্ডোপ্লাজমিক রেটিকুলাম) গায়ে অবস্থিত যে দানাদার কনায় প্রোটিন সংশ্লেষণ ঘটে তাই রাইবোসোম। রাইবোসোম দেখতে গোলাকার বা ডিম্বাকারহয়ে থাকে। রাইবোসোম মুলত 70S ও 80S এই দুই প্রকার হয়ে থাকে।

আবিষ্কারঃ বিজ্ঞানী ক্লড (Claude) ১৯৪০ সালে এটি সর্বপ্রথম আবিষ্কার করেন। পরে Palade (১৯৫৫) প্রাণীকোষে এর ইলেকট্রনিক আণুবীক্ষণিক গঠন পর্যবেক্ষণ করেন। ১৯৫৮ সালে বিজ্ঞানী রবার্টস এর নাম দেন রাইবোসোম।

প্রকারঃ আকার ও সেডিমেন্টেশন সহগ হিসাবে এটি দু’প্রকার। যথাঃ ৭০s এবং ৮০S।

রাইবোসোমের গঠন
রাইবোসোম প্রধানত প্রোটিন ও RNA দিয়ে তৈরি। রাইবোসোমের বহু প্রোটিন মূলত এনজাইম। mRNA অণু রাইবোসোমের সাথে যুক্ত হলে tRNA-র সহায়তায় প্রোটিন সংশ্লেষিত হয়। সংশ্লেষণের সময় একই সাথে পরস্পর বেশ কয়েকটি রাইবোসোম mRNA-এর সাথে যুক্ত হলে তখন তাকে পলিরাইবোসোম (polyribosome) বা পলিসোম বলে।

i.এরা দ্বি স্তরী ঝিল্লী দ্বারা আবৃত।
ii.এদের ব্যাস ৯০-১৬০’ অ্যাংস্ট্রম।
iii.এরা হিস্টোন জাতীয় প্রোটিন এবং রাইবোনিউক্লিয়িক এসিড দ্বারা তৈরী।
iv.প্রতিটি রাইবোসোম অসম দুইটি উপএকক দিয়ে গঠিত।
v.70S রাইবোসোমে 50S ও 30S  এই দুইটি উপএকক থাকে। কিন্তু  80S রাইবোসোমে 60S ও 40S এই দুইটি উপএকক থাকে।
vi. 70S রাইবোসোম থাকে আদিকোষে আর 80S রাইবোসোম থাকে প্রকৃতকোষে।

রাইবোসোমের কাজ
প্রোটিন সংশ্লেষণ করা। প্রোটিন সংশ্লেষণের শুরুতে mRNA আদি কোষের 30S এবং প্রকৃত কোষের 40S সাব ইউনিটের সাথে সংযোগ স্থাপন করে। এরপর 50S এবং 60S সাব-ইউনিটে একত্রিত হয়ে যথাক্রমে 70S (আদি কোষে) এবং 80S (প্রকৃত কোষে) একক গঠন করে। এছাড়া স্নেহ বিপাকে সহায়তা করে।

i.রাইবোসোমের প্রধান কাজ হল প্রোটিন সংশ্লেষ করা।
ii.স্নেহজাতীয় পদার্থের বিপাক সাধন করা।

বিঃদ্রঃ S= Svedberg unit.বিজ্ঞানী Svedberg এর প্রথম অক্ষর S দিয়ে রাইবোসোম এর একক প্রকাশ করা হয়।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “রাইবোসোম কি? রাইবোসোম এর গঠন ও কাজ।” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (41 votes)