Modal Ad Example
পড়াশোনা

বৃক্ক প্রতিস্থাপন কি? What is Kidney Transplant in Bangla?

1 min read

বৃক্ক বিকলের দীর্ঘকালীন সমাধানে রোগীর দেহে ভিন্ন ব্যক্তির সুস্থ ও সঠিক বৃক্ক স্থাপনকে বৃক্ক প্রতিস্থাপন (Kidney Transplant) বলে। বৃক্ক বিকলের চিকিৎসায় ডায়ালাইসিস পদ্ধতি সাময়িক সমাধান হতে পারে। ডায়ালাইসিসে শুধু অর্থব্যয় ও শারীরিক কষ্ট নয়, মূল্যবান সময়ের অপচয় দেশ ও জাতিকে ক্ষতিগ্রস্ত করে। প্রাথমিক পর্যায়ে ব্যয় সাপেক্ষ মনে হলেও দীর্ঘকালীন হিসেবে বৃক্ক প্রতিস্থপনই ভালো পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে। স্থায়ীভাবে নষ্ট বৃক্কের বিকল্প হিসেবে একটি সুস্থ বৃক্ক প্রতিস্থপনই স্থায়ী সমাধান হতে পারে।

বৃক্ক প্রতিস্থাপনে অবশ্য স্মরণীয় বিষয় হচ্ছে–

১। বৃক্কদাতা (অনাত্মীয় বা আত্মীয়) যেই হোক না কেন তার দেহ থেকে সংগ্রহের ঠিক ৪৮ ঘন্টার মধ্যে রোগীর দেহে স্থাপন করতে হবে। দাতা মৃত হলে সদ্যমৃত দাতার দেহ থেকে বৃক্ক সংগ্রহ করতে হবে।
২। সংগৃহীত বৃক্কটি সুস্থ হতে হবে (HIV বা অন্যান্য সংক্রমণমুক্ত হতে হবে)।
৩। বৃক্কদাতা ও গ্রহীতার ব্লাড গ্রুপ অবশ্যই এক হতে হবে।

৪। বৃক্কদাতার ও গ্রহীতার টিস্যুর ধরণ (Tissue type)-ও এক হওয়া প্রয়োজন।
৫। গ্রহীতার অ্যান্টিবডি সিস্টেমকে দমিত রাখার জন্য বাকি জীবন নির্দিষ্ট ওষুধ খেয়ে যেতে হবে। ফলে বৃক্কটি প্রত্যাখ্যাত হবে না তবে সামান্য সংক্রমণ থেকে গুরুতর অসুস্থতা প্রতিরোধে মাঝে-মধ্যেই অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে।
৬। দাতার দেহ থেকে বৃক্ক সংগ্রহের পর ৪৮ ঘন্টার মধ্যে গ্রহীতার দেহে স্থাপন করতে হয়। এ সময়ের মধ্যে যতখানি সময় বৃক্কটি বাইরে থাকে ততক্ষণ বৃক্কের উপর দিয়ে যন্ত্রের সাহায্যে ঠান্ডা স্যালাইন দ্রবণ প্রবাহিত করা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x