General Knowledge

দাঁতের ব্রেস আসলে কিভাবে কাজ করে?

1 min read

দাঁতের ব্রেস পরানো সবার পরিচিত একটা বিষয়। অনেকে হয়তো জানি কেন আসলে দাঁতের ব্রেস পরানো হয়। এক লাইনে বলতে গেলে, দাঁতের ব্রেস আঁকাবাঁকা দাঁত বা উঁচুনিচু দাঁতগুলোকে সমান করতে ব্যবহৃত হয়। দাঁতের সৌন্দর্য বর্ধন করতে বর্তমানে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা অনেকে মনে করি, আমাদের দাঁতগুলি আমাদের চোয়ালের হাড়ের সাথে সরাসরি সংযুক্ত,তাহলে তাদের কীভাবে সরানো যায়? আচ্ছা আমরা কথা বলবো মূলত এসব নিয়েই, শুরু করা যাক!

প্রথমে উপরে উঠা প্রশ্নটার উত্তর দিয়ে শুরু করছি, আমাদের মাড়ির নিচে হাড় দ্বারা বেষ্টিত একটি ঝিল্লি রয়েছে যা দাঁতের শিকড়কে চোয়ালের সাথে সংযুক্ত করে। এই ঝিল্লি দাঁতের অবস্থান নিয়ন্ত্রণ করে এবং ব্রেসের দ্বারা যে দাঁতের উপর চাপ সৃষ্টি করা হয়, এই ঝিল্লি তাতে প্রতিক্রিয়া দেয়। ফলে দাঁতের অবস্থান পরিবর্তন করা সম্ভব হয়।

এখন আসি মূল আলোচনায়, এই যে চাপ সৃষ্টি করে দাঁতের অবস্থান পরিবর্তন করা হয়, তা কেমনে করে! অনেক ধরনের দাঁতের ব্রেস আছে। আপনার প্রয়োজন অনুযায়ী চিকিৎসক ব্রেসের ধরন নির্ধারণ করে দেয়। তবে আমি সাধারণ এক ধরন নিয়ে কথা বলছি, তাহল ট্রেডিশনাল ব্রেস যা বেশিরভাগ মানুষ ব্যবহার করে থাকেঃ যার তিনটি প্রধান উপাদান রয়েছে।

১.ব্রাকেট

এগুলি দাঁতের অবস্থান পরিবর্তনে বিল্ডিং ব্লক হিসেবে কাজ করে। বিভিন্ন ধরণের উপকরণ থেকে তৈরি ব্রাকেটগুলো চিকিৎসকের স্পেসিফিকেশন অনুসারে একটি বিশেষ আঠালো দিয়ে প্রতিটি দাঁতের সাথে আবদ্ধ থাকে। প্রতিটি দাঁতের জন্য একটি নির্দিষ্ট ব্রাকেট থাকে যাতে আর্চওয়্যারের সেই দাঁতটিকে তার নির্ধারিত অবস্থানে স্থানান্তর করার ক্ষমতা সর্বাধিক করা যায়।

২.আর্চওয়্যার

আর্চওয়্যার যা কন্ডাক্টর হিসেবে কাজ করে, এটি বাঁকানো হয়(এই কাজে কখনও কখনও কম্পিউটার ব্যবহার করা হয়) এবং এটিকে ব্রাকেটের স্লটে স্থাপন করা হয়। আর্চওয়্যারগুলি দাঁতের সঠিক অবস্থানে ফিরে আসতে সাহায্য করে। আর্চওয়্যারগুলি দাঁতের পাশে,উপরে এবং নীচে সরানোর জন্য প্রয়োজনীয় চাপ তৈরি করে।আপনার চিকিৎসার ধরন অনুযায়ী এতে ব্যবহৃত তারের ধরনও ভিন্ন হবে।

৩. ইলাস্টিকস

কেস বা ম্যালোক্লুশনে বাড়তি চাপ প্রয়োজন হলে ব্রাকেটের চারপাশে ইলাস্টিক লাগানো হয়। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে, অতিরিক্ত যন্ত্র-যেমন স্প্রিংস এবং হেডগিয়ার প্রয়োজন অনুসারে ব্যবহার করা হয়।

অনেক জটিল কথাবার্তা লিখে ফেললাম, এখন মনে সহজ একটা প্রশ্ন জাগতে পারে, ব্রেস ১-২ বছর কেন পরিয়ে রাখা হয়? এর কারণ হল দাঁত হালকা চাপে ভালো প্রতিক্রিয়া জানায়। তাই বেশি সময় দিয়ে হালকা হালকা চাপ প্রয়োগের মাধ্যমে দাঁতের অবস্থান পরিবর্তন করা হয়। বেশি চাপ দিলে উল্টো বিপরীত প্রভাব ফেলে এবং দাঁতের স্থান পরিবর্তনের প্রক্রিয়াটিকে ধীর করে দেয়।

তাইলে যারা আঁকাবাকা দাঁত অপছন্দ করেন, সোজা করার কথা ভাবছেন, আপনারা দাঁতে ব্রেস পরিয়ে সমাধান কি হয় দেখতে পারেন। আমার মতো অনেকেই আছেন, যাদের আঁকাবাকা দাঁতই পছন্দ। এখন আপনারা কি আবার সোজা দাঁতকে আঁকাবাকা করতে যাবেন নাকি! না, এমনটা করা যাবে না কারণ আঁকাবাকা দাঁতের বেশ কিছু অসুবিধাও আছে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment