General Knowledge

মানুষের শরীরে তিল হয় কেন??

1 min read

১. গায়ের রং নির্ভর করে ত্বকের বিশেষ কোষ মেলানোসাইটের সংখ্যা এবং এর বিস্তৃতির ওপরে। শরীরের ত্বকে যেখানে একসঙ্গে অনেক মেলানোসাইট ক্লাস্টার হিসেবে তৈরি হয় বা জমে যায়, সেই স্থান তিলে পরিণত হয়। পূর্ণবয়স্ক মানুষের শরীরে ১০ থেকে ৪০টি তিল থাকা স্বাভাবিক।

তিল সাধারণত হাত, পা বা উন্মুক্ত স্থানে বেশি দেখা যায়, যা সূর্যের আলোর সংস্পর্শে আসে। কারও কারও জন্ম থেকেই তিল থাকে। আবার কারও বয়সের সঙ্গে সঙ্গে তিলের সংখ্যা বাড়ে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তিলকে বলে নেভি বা নেভাস।

তিল সাধারণত জিনগত কারণে হয়। অতিরিক্ত সূর্যালোকে যাওয়া ও রেডিয়েশন থেরাপি দীর্ঘদিন চললেও তিল হতে পারে। কেউ দীর্ঘদিন অন্য কোনো রোগের ওষুধ সেবন করলেও তিল দেখা দিতে পারে।

উত্তর দিয়েছেন Alifa ছওধুর‍্য

২.চামড়ায় উপস্থিত মেলানোসাইট কোষ থেকে মেলানিন নামক একটা পিগমেন্ট তৈরী হয়। মেলানিনের কাজ হলো চোখ, চুল ও চামড়ার রং দেওয়া। যার দেহে মেলানিন যত বেশি, সে তত কালোবর্ণের হয়।

কিন্তু কখনও কখনও চামড়ার ছোট্ট কিছু জায়গায় কিছু ত্রুটির কারণে অতিরিক্ত মেলানিন ক্ষরণ হয়ে যায়। সেই জায়গাগুলোকে আমরা তিল বা হাইপারপিগমেন্টেশন বলে থাকি।

উত্তর দিয়েছেন Mohammad Shawon Mahmud

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment