পড়াশোনা

পোকামাকড় কিভাবে পানির উপরে হাটে??

1 min read

পানির একটি মজার বৈশিষ্ট্য হচ্ছে পানির অণুগুলো তার চারপাশের অণুর সাথে যুক্ত থাকে। এখন পানির surface বা পৃষ্ঠে যে অণুগুলো আছে তাদের উপরে আর কোনো অণু, নেই তাই তারা নিচের অণুগুলোর সাথে আরও বেশি শক্তভাবে লেগে থাকে। একে বলে Surface Tension বা পৃষ্ঠটান। এখন এতো শক্তভাবে অণু গুলো লেগে থাকার ফলে পানির পৃষ্ঠে একটা পর্দার মতো তৈরি হয়।

একে বলে Stretched Membrane। এখন water spider বা fishing spider এর মতো ছোট খাটো পোকামাকড়ের ওজন খুবই সামান্য আর তাদের পা গুলো অনেক ছড়ানো থাকে ফলে শরীরের ওজন এক জায়গায় না থেকে অনেক দূর ছড়িয়ে যায়, তাই এসব পোকা যখন পানির উপরে হাটতে যায় তখন শরীরের যে ভার পরে সেটা পানির পৃষ্ঠটানের চেয়ে কম হয়। ফলে Stretched Membrane আা পর্দাও ছিড়ে যায় না আর পোকাও সানন্দে হেটে যায় পানির উপর দিয়ে।

পানির উপর দিয়ে পোকামাকড় হাঁটা : অনেক সময় দেখা যায় যে, পানির উপর দিয়ে মশা, মাছি বা অন্য কোনো পোকামাকড় হাঁটছে । এদের পা পানিতে ডুবে যাচ্ছে না। মনে হয় পানির উপর যেন একটি পাতলা পর্দা রয়েছে এবং এই পর্দার উপর দিয়ে পোকামাকড় চলাফেরা করছে। ভালো করে লক্ষ্য করলে বোঝা যায় যে, যেখানে পোকামাকড়ের পা পড়ছে, সেখানে পানির পৃষ্ঠ একটু অবনমিত হচ্ছে। এটা সম্ভব হয় পানির পৃষ্ঠটানের কারণে। পৃষ্ঠটানের দরুন পানি বা যেকোনো তরলের পৃষ্ঠ বা মুক্ততল টানা স্থিতিস্থাপক পর্দার মতো আচরণ করে এবং ক্ষেত্রফল সঙ্কুচিত হতে চায় । এ কারনে পোকামাকড়রা পানির উপরে ডুবে যায় না বরং হাটতে থাকে

তথ্যসুত্রেঃ একাদশ দ্বাদশ শ্রেনীর পদার্থবিজ্ঞান বই(১ম পত্র)

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment