পড়াশোনা

বাজার অর্থনীতি কাকে বলে?

1 min read

বাজার অর্থনীতি বলতে সে রকম এক অর্থনৈতিক ব্যবস্থাকে বুঝায় যেখানে পণ্য ও সেবার উৎপাদন এবং বণ্টনসহ যাবতীয় অর্থনৈতিক কর্মকাণ্ড বাজারের শক্তি দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়।

অর্থনীতি (Economics) বিষয়ের প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১। উন্নয়ন অর্থনীতি কি?
উত্তরঃ যে সকল নীতি ও কলাকৌশল প্রণয়ন ও অনুশীলন করে সম্ভাব্য স্বল্পতম সময়ে সমগ্র সমাজের অর্থনৈতিক, প্রাতিষ্ঠানিক ও সামাজিক পরিবর্তন সাধন করা যায়, তাকে উন্নয়নের অর্থনীতি বা উন্নয়ন অর্থনীতি বলে।

প্রশ্ন-২। উৎপাদন সম্ভাবনা রেখা কি?
উত্তর : উৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা, যে রেখার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তি সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে।

প্রশ্ন-৩। বােনাস কি?
উত্তরঃ মুনাফার উপর নির্ভর করে শ্রমিকদের বেতন এর অতিরিক্ত যে টাকা প্রদান করা হয় তাই বােনাস। পণ্য উৎপাদনের ভিত্তি করে যে বােনাস প্রদান করা হয় তা ইনসেনটিভ বােনাস, আর মুনাফার উপর ভিত্তি করে যে বােনাস দেয়া হয় তাকে বাৎসরিক বােনাস বলা হয়।

প্রশ্ন-৪। প্রমাণ ব্যয় কাকে বলে?
উত্তরঃ উৎপাদনে কী পরিমাণ ব্যয় হওয়া উচিত তা পূর্ব হতে নির্ধারণ করা হয়। উৎপাদনের সময় প্রমাণ ব্যয়ের সাথে প্রকৃত ব্যয়ের তুলনা করা হয়। উভয় ব্যয়ের মধ্যে পার্থক্য দেখা দিলে তার কারণ অনুসন্ধান করে সে অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হয়। এ পদ্ধতিকে প্রমাণ ব্যয় বলে।

প্রশ্ন-৫। প্রফেসর লক্স (Loucks) এর মতে পুঁজিবাদ কি?
উত্তরঃ প্রফেসর লক্স (Loucks) এর মতে, “পুঁজিবাদ হলাে অর্থনৈতিক সংগঠনের এমন এক ধরনের ব্যবস্থা যেখানে মানব সৃষ্টি ও প্রকৃতি সৃষ্টি পুঁজির উপর ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠিত থাকে এবং সেগুলাে ব্যক্তিগত মুনাফার লক্ষ্যে ব্যবহৃত হয়।”

প্রশ্ন-৬। পুঁজিবাদ বলতে কি বুঝায়?
উত্তরঃ পুঁজিবাদ বলতে এমন এক অর্থনৈতিক ব্যবস্থাকে বুঝায় যেখানে উৎপাদনের উপকরণসমূহ ব্যক্তিমালিকানাধীন থাকে এবং ব্যক্তি তার ব্যক্তিগত লাভ বা মুনাফা অর্জনের লক্ষ্যে পুঁজি বা ধন ব্যবহার করে।

প্রশ্ন-৭। অর্থনীতিতে ‘বিনিময় হার’ বলতে কী বোঝায়?
উত্তরঃ বিনিময় হার বলতে মূলত বৈদেশিক মুদ্রার বিনিময় হারকে বুঝানাে হয়। বৈদেশিক দেনা-পাওনা মিটানাের জন্য এক দেশের মুদ্রা সাধারণত অপর দেশে গ্রহণ করা হয় না। এ কারণে এক দেশের মুদ্রাকে অপর দেশের মুদ্রায় পরিবর্তন করতে হয়। যে হারে বিভিন্ন দেশের মুদ্রার পরিবর্তন বা বিনিময় হয় তাকেই বিনিময় হার বা বৈদেশিক মুদ্রার বিনিময় হার বলে।

প্রশ্ন-৯। মুদ্রা বাজার কি?
উত্তরঃ স্বল্পমেয়াদি ঋণের বাজারকে মুদ্রা বাজার বলা হয়। স্বল্পমেয়াদি ঋণপত্র যথা: ট্রেজারি বিল, প্রতিশ্রুতি পত্র, সঞ্চয় সার্টিফিকেট ইত্যাদি মুদ্রা বাজারে ঋণের আদান-প্রদানের জন্য ব্যবহৃত হয়। অর্থনীতির সর্বত্র স্বল্পমেয়াদি ঋণের দাতা ও গ্রহীতার সমন্বয়ে মুদ্রা বাজার গঠিত হয়।

প্রশ্ন-১০। আত্মকর্মসংস্থান বলতে কী বোঝায়?
উত্তর : সহজ অর্থে নিজেই নিজের কর্মসংস্থান করাকে আত্মকর্মসংস্থান বলে। ব্যাপক অর্থে, নিজস্ব অথবা ঋণকরা স্বল্প সম্পদ, নিজস্ব চিন্তা, জ্ঞান, বুদ্ধিমত্তা ও দক্ষতাকে কাজে লাগিয়ে ন্যূনতম ঝুঁকি নিয়ে নিজস্ব প্রচেষ্টায় জীবিকা অর্জনের ব্যবস্থাকে আত্মকর্মসংস্থান বলে। যখন কোনো ব্যক্তি সেবাদানের বিনিময়ে বা ব্যবসায় পরিচালনার মাধ্যমে অর্থ বা আয় উপার্জন করে জীবিকা চালায় তখন একে আত্মকর্মসংস্থান পেশা বলা হয়। আত্মকর্মসংস্থানকারী ব্যক্তি নিজেকে কোনো না কোনো ব্যবসায়ের কাজে নিয়োজিত করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x