পড়াশোনা

মিশ্র পদার্থ কাকে বলে? মিশ্র পদার্থের উদাহরণ।

1 min read

যে পদার্থে একের অধিক পদার্থ বিদ্যমান থাকে তাকে মিশ্র পদার্থ বলে। যেমন, বায়ু একটি মিশ্র পদার্থ। এতে মৌলিক ও যৌগিক উভয় ধরনের পদার্থ রয়েছে।

রসায়ন (Chemistry) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. গ্লিসারিন কি?
উত্তরঃ গ্লিসারিন এক প্রকার বর্ণহীন, গন্ধহীন, স্বচ্ছ, মিষ্টি স্বাদযুক্ত তরল পদার্থ। একে ট্রাইহাইড্রিক অ্যালকোহলও বলা হয়। চর্বিকে ক্ষার যোগে আর্দ্রবিশ্লেষিত করে ১৭৭৯ সালে বিজ্ঞানী শীলে গ্লিসারিন উৎপাদন করেন।

প্রশ্ন-২। লিপস্টিক তৈরিতে কী কী উপাদান প্রয়োজন হয়?
উত্তরঃ লিপস্টিক তৈরিতে গ্রিজ, রঞ্জক বা রং টিটানিয়াম অক্সাইড ও একটি দ্রাবক পদার্থের প্রয়োজন। বিভিন্ন রং এ প্রস্তুতকৃত লিপস্টিক ঠোঁটে ব্যবহৃত প্রসাধনী হিসেবে বহুল প্রচলিত।

প্রশ্ন-৩. MSDS কি? MSDS এর পূর্ণরূপ কি?
উত্তর : MSDS মূলত একটি তালিকা। এর পূর্ণরূপ হলো– Materials Safety Data Sheets, যাতে রাসায়নিক পরীক্ষায় ব্যবহিত ক্যামিকেলগুলোর নাম, তাদের সতর্ক ব্যবহার ও সম্ভাবনাময় ঝুঁকি সম্পর্কে তথ্যের উল্লেখ থাকে।

প্রশ্ন-৪. ক্লোরিন কয় হাতবিশিষ্ট মৌল?
উত্তর : এক হাত।

প্রশ্ন-৫. সালফারের অপর নাম কি?
উত্তর : গন্ধক।

প্রশ্ন-৬। ওয়াটার গ্যাস কাকে বলে?
উত্তরঃ মিথেন ও স্টিমের মিশ্রণকে 450°C তাপমাত্রায় উত্তপ্ত নিকেল প্রভাবকের ওপর দিয়ে চালনা করলে কার্বন মনোক্সাইড ও হাইড্রোজেন গ্যাসের (CO + 3H2) মিশ্রণ উৎপন্ন হয়। একে ওয়াটার গ্যাস বলে।

প্রশ্ন-৭. আয়নিকরণ শক্তি কাকে বলে?
উত্তর : গ্যাসীয় অবস্থায় কোন মৌলের এক মোল পরমাণু থেকে এক মোল ইলেকট্রন বের করে আনতে যে পরিমাণ শক্তির যোগান দিতে হয়, সেই শক্তিকে ঐ মৌলের আয়নিকরণ শক্তি বলে।

প্রশ্ন-৮. পিভিস (PVC) কি?
উত্তর : PVC অত্যন্ত শক্ত প্লাস্টিক পদার্থ। এটি ভিনাইল ক্লোরাইড বা ক্লোরোইথিনের পলিমারকরণের উৎপন্ন হয়।

প্রশ্ন-৯. কুইক লাইম কিভাবে উৎপন্ন হয়?
উত্তর : চুনাপাথরকে উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত করলে কুইক লাইম বা ক্যালসিয়াম অক্সাইড (CaO) উৎপন্ন হয়।

প্রশ্ন-১০. আউফবাউ নীতি কী?
উত্তর : পরমাণুর ইলেকট্রন বিন্যাসের সময় ইলেকট্রনগুলো নিম্ন শক্তিস্তর সম্পন্ন অরবিটাল থেকে ক্রমান্বয়ে উচ্চ শক্তিস্তর সম্পন্ন অরবিটালে প্রবেশ করে। এটিই আউফবাউ নীতি।

5/5 - (22 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x