পড়াশোনা

পেট্রোলিয়াম কি? পেট্রোলিয়ামের ব্যবহার। (Petroleum in Bangla)

1 min read

পেট্রোলিয়াম হচ্ছে তরল দাহ্য পদার্থ যা খনি থেকে পাওয়া যায়। পেট্রোলিয়াম জাতীয় পদার্থগুলো জৈব যৌগ যা প্রধানত কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন দ্বারা গঠিত।

পেট্রোলিয়ামের উপাদান (Elements of petroleum)
পেট্রোলিয়ামের উপাদানগুলো হচ্ছে গ্যাস, পেট্রোল, কেরোসিন, ডিজেল, লুব্রিকেটিং তেল এবং বিটুমিন। আংশিক পাতনের সাহায্যে এ উপাদানগুলো পৃথক করে ব্যবহারের উপযোগী করে তুলা হয়।

পেট্রোলিয়াম কীভাবে উৎপন্ন হয়?
পেট্রোলিয়াম হচ্ছে কার্বন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত জৈব যৌগ। পেট্রোলিয়াম তৈরি হয় প্রাণী ও উদ্ভিদের দেহাবশেষ থেকে। হাজার হাজার বছর আগে মারা যাওয়া প্রাণী ও উদ্ভিদ মাটির নিচে চাপা পড়ে। ভূ-অভ্যন্তরের প্রচণ্ড চাপ ও তাপে উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষের জৈব বিধ্বংসী পাতন ঘটে। যার ফলে পেট্রোলিয়াম উৎপন্ন হয়।

পেট্রোলিয়ামের ব্যবহার (Use of petroleum)
পেট্রোলিয়াম জাতীয় পদার্থের বড় একটি অংশ ব্যবহৃত হয় যানবাহনে জ্বালানি হিসেবে। কৃষিজমিতে সেচ কাজে, ডিজেল চালিত ইঞ্জিনে জ্বালানি হিসেবে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। এছাড়া শিল্প-কারখানায় সার, কীটনাশক, মোম, আলকাতরা, লুব্রিকেন্ট, গ্রিজ ইত্যাদি তৈরিতেও পেট্রোলিয়াম ব্যবহৃত হয়।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “পেট্রোলিয়াম কি?” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

4.3/5 - (79 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x