পড়াশোনা
1 min read

ডেটা হায়ারার্কি কি? ডেটা হায়ারার্কি এর অংশ কয়টি? (Data hierarchy in Bangla)

ডেটা হায়ারার্কি কি বা কাকে বলে? (What is Data hierarchy in Bengali/Bangla?)

ডেটা হায়ারার্কি হচ্ছে ডেটাবেজের বিভিন্ন উপাদান যেমন -বিট, বাইট, ফিল্ড, রেকর্ড এবং ফাইল ইত্যাদির সমন্বয়ে গঠিত একটি কাঠামো যেখানে ডেটাবেজের প্রতিটি সাংগাঠনিক উপাদানের নিজস্ব ক্রম, অবস্থান, পারস্পরিক সম্পর্ক ইত্যাদি নির্দিষ্ট করা থাকে। সংক্ষেপে বলা যায় যে, ডেটাবেজ থেকে শুরু করে ফাইল, রেকর্ড, ফিল্ড, অক্ষর ও বিটের ধারাবাহিক সংগঠনকে ডেটা হায়ারার্কি বলে।

ডেটা হায়ারার্কি এর উপাদানগুলো নিচে বর্ণনা করা হলো–

  • বিটঃ বাইনারি ডিজিটের সংক্ষিপ্তরূপ বিট। বাইনারী সংখ্যা পদ্ধতিতে ব্যবহৃত অংক ০, ১ কে বিট বলা হয়। কম্পিউটারের অভ্যন্তরে যাবতীয় কাজ করা হয় এই বিটের মাধ্যমে।
  • বাইটঃ ৮টি বিট নিয়ে তৈরি হয় বাইট যা একটি অংক, বর্ণ বা বিশেষ চিহ্নকে প্রকাশ করে। কম্পিউটারের মেমরিও বাইট দিয়ে পরিমাপ করা হয়। উদাহরণ : ‘3’ চিহ্নকে 00000011 দিয়ে প্রকাশ করা যেতে পারে।
  • অক্ষরঃ অংক, বর্ণ বা বিশেষ চিহ্নকে অক্ষর বলে। ১ বাইট নিয়ে একটি অক্ষর গঠিত হয়। উদাহরণঃ A, B, 1, 2, 3 ইত্যাদি এক একটি অক্ষর।
  • ফিল্ডঃ ডেটা সংগঠনে কয়েকটি অক্ষর এর সমষ্টি নিয়ে তৈরি হয় একটি ফিল্ড অর্থাৎ ফিল্ড হলো ক্ষুদ্রতম ডেটা ইউনিট যা ব্যবহারকারী একই জাতীয় ডেটাকে ক্যাটাগরিতে নামকরণ করেন। ফিল্ডকে অনেক সময় আইটেম বলা হয়ে থাকে। উদাহরণঃ আইডি, নাম, সেকশন হচ্ছে এক একটি ফিল্ডের উদাহরণ।
  • রেকর্ডঃ পরস্পর সম্পর্কযুক্ত কয়েকটি ফিল্ড নিয়ে গঠিত হয় এক একটি রেকর্ড। এভাবে বিভিন্ন রেকর্ড বিভিন্ন সম্পর্কযুক্ত ফিল্ড নিয়ে তৈরি হয়। উদাহরণঃ কোনো ব্যাক্তির নাম, ঠিকানা, টেলিফোন নম্বর ইত্যাদি কতকগুলো পরস্পর সম্পর্কযুক্ত ফিল্ড নিয়ে একটি রেকর্ড তৈরি হয়েছে।
  • ফাইলঃ পরস্পর সম্পর্কযুক্ত দুই বা ততোধিক রেকর্ড নিয়ে গঠিত হয় ফাইল বা নথি যার একটি নির্দিষ্ট নাম থাকে। উদাহরণঃ ধরা যাক কোন শিক্ষা প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির কয়েকজন ছাত্রের রোল নং, নাম, পরীক্ষায় প্রাপ্ত নম্বর নিয়ে কয়েকটি রেকর্ড এর সমন্বয়ে একটি ফলাফল বিবরণী তৈরি করা হলো। এক্ষেত্রে ফলাফল বিবরণীকে ফাইল বা নথি বলা হয়।
  • ডেটাবেজঃ পরস্পর সম্পর্কযুক্ত এক বা একাধিক ফাইল বা টেবিল নিয়ে গঠিত হয় ডেটাবেজ।
5/5 - (17 votes)