প্রশ্ন-১। ইন্টারনেট কাকে বলে?
উত্তরঃ ক্ষুদ্র ক্ষুদ্র নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ককে ইন্টারনেট বলে।

প্রশ্ন-২। হ্যান্ড অফ (Handoff) কাকে বলে?
উত্তরঃ মোবাইল যোগাযোগকালীন অবস্থায় প্রাপক বা প্রেরক এক বেজ স্টেশন থেকে অন্য বেজ স্টেশনে গমন করার সময় সাময়িকভাবে কল বিচ্ছিন্ন থাকে, এই ঘটনাকে হ্যান্ড অফ (Handoff) বলে।

প্রশ্ন-৩। ডাইনামিক ওয়েবপেজ কাকে বলে?
উত্তরঃ যে সকল ওয়েবপেজ আপডেট তথ্য প্রদর্শন করে অর্থাৎ পরিবর্তিত তথ্য প্রদর্শন করে সে সকল ওয়েবপেজকে ডাইনামিক ওয়েবপেজ বলে। এই সকল ওয়েবসাইটের তথ্য বা কন্টেন্ট প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। যেমন- ক্রিকেট লাইভ স্কোর। সাধারণত Php, Asp, Jsp ভাষা ব্যবহার করে ডাইনামিক ওয়েবপেজ তৈরি করা হয়।

প্রশ্ন-৪। সুপার কম্পিউটার কি?
উত্তরঃ সুপার কম্পিউটার হলো সবচেয়ে শক্তিশালী এবং আকারের দিক দিয়ে সবচেয়ে বড় কম্পিউটার।

উদাহরণ : পেন্টাগনের জন্যে তৈরি Road Runner, দাবা খেলার জন্যে Deep Blue ইত্যাদি।

প্রশ্ন-৫। ভিসিক্যালক (VisiCalc) কি?
উত্তরঃ ভিসিক্যালক (VisiCalc) হচ্ছে একটি স্প্রেডশিট সফটওয়্যার। সত্তর দশকের শেষের দিকে অ্যাপল কোম্পানি সর্বপ্রথম ভিসিক্যালক তৈরি করে। এটি মূলত হিসাব-নিকাশের জন্য তৈরি করা হয়।

প্রশ্ন-৬। প্রোগ্রাম ফাইল কাকে বলে?
উত্তরঃ যেসব ফাইলে সাধারণত প্রোগ্রাম নির্বাহ করতে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় নির্দেশ সংরক্ষিত থাকে, তাকে প্রোগ্রাম ফাইল বলে। Windows পরিবারের operating system গুলোতে সাধারণত EXE ফাইলগুলো প্রোগ্রাম ফাইল। যেমন– setup exe ইত্যাদি।

প্রশ্ন-৭। ইউটিপি (UTP) ক্যাবল কি?
উত্তরঃ UTP (Unshield Twisted Pair) ক্যাবল মূলত একাধিক জোড়া টুইস্টেড পেয়্যার ক্যাবলের সমষ্টি যা আবার প্লাস্টিক আবরণে মোড়ানো থাকে। তারের মধ্য দিয়ে যখন সিগন্যাল অতিক্রম করতে থাকে তখন এর শক্তি বা মান ক্রমান্বয়ে কমতে থাকে।

প্রশ্ন-৮। জিপিএস বলতে কী বোঝায়?
উত্তরঃ জিপিএস হলো এমন একটি প্রযুক্তি যা পৃথিবীর যেকোনো জায়গার অবস্থান মানচিত্রের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারে।

প্রশ্ন-৯। পিসিআই (PCI) বাস কি?
উত্তরঃ PCI এর পূর্ণরূপ হলো Peripherial Component Interconnect। পিসিআই বাস ৩২ বিটের লোকাল বাস। তবে এটি বর্তমানে ৬৪ বিটের কিংবা ১২৮ বিটের উপযোগী করা হয়েছে।

প্রশ্ন-১০। এক্সট্রানেট কি?
উত্তরঃ এক্সট্রানেট হলাে নেটওয়ার্কের একটি অংশ যেটি ভােক্তা ও সরবরাহকারীদেরকে এন্টারপ্রাইজের ইন্ট্রানেটের নির্দিষ্ট অংশে অ্যাকসেসের সুযােগ দেয়। এটি বিদ্যমান ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেমটির রিপ্লেস বা সম্পূরক অংশ।

প্রশ্ন-১১। CIH ভাইরাস কি?
উত্তরঃ CIH ভাইরাস যা চেরনোবিল ভাইরাস নামেও পরিচিত, প্রথম আঘাত হানে ১৯৯৮ সালে। এ ভাইরাসকে বলা হয় Mother of All virus। ইন্টারনেটে ডাউনলোডিং, ই-মেইল, পাইরেটেড সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এ ভাইরাস ছড়াতে পারে।

প্রশ্ন-১২। Anti Virus কি?
উত্তরঃ Anti Virus একটি প্রোগ্রাম যা কম্পিউটারের ভাইরাসকে চিহ্নিত করে, রিমুভ করে এবং কম্পিউটার সিস্টেমকে ভাইরাস প্রতিরোধী করে তোলে। AVG, Avast, Norton ইত্যাদি Anti Virus Software-এর উদাহরণ।

প্রশ্ন-১৩। GSM কে কেন পরিপূর্ণ ও প্রতিষ্ঠিত নেটওয়ার্ক বলা হয়?
উত্তরঃ GSM এর পূর্ণরূপ হলো Global System for Mobile Communication। GSM-এ পাওয়া যায়– অর্থের বিনিময়ে রোমিং সুবিধা, সিমকার্ডের সহজ ব্যবহার, উচ্চ গুণগতমান সম্পন্ন অবিচ্ছিন্ন ট্রান্সমিশন, GPRS ও EDGE সুবিধা প্রদান করে ট্রান্সমিশন পাওয়ার নিয়ন্ত্রণ করা হয়। সেজন্য GSM কে পরিপূর্ণ ও প্রতিষ্ঠিত নেটওয়ার্ক বলা হয়।

প্রশ্ন-১৪। ইবিসিডিআইসি কোড কি?
উত্তরঃ ইবিসিডিআইসি (EBCDIC) এর পূর্ণ অর্থ এক্সটেন্ডেড বাইনারি কোডেড ডেসিমাল ইনফরমেশন কোড (Extended Binary Coded Decimal Information Code)। আইবিএম কোম্পানি তাদের নিজস্ব কম্পিউটারে ব্যবহারের জন্য এই কোড উদ্ভাবন করেছে। এটি একটি ৮ বিটের কোড যার ডান দিকের ৪ বিট এবং অবশিষ্ট ৪ বিটের মধ্যে মাঝের ৩ বিট জোনাল বিট এবং সর্ব বামের বিটটি প্যারিটি বিট হিসেবে ব্যবহৃত হয়।

প্রশ্ন-১৫। ডিসিশন ট্রি কি?
উত্তরঃ ডিসিশন ট্রি হলো সিস্টেম পলিসির যুক্তিগুলো ব্রাঞ্চ আকারে প্রকাশ করার সহজ উপস্থাপন পদ্ধতি। এটি আঁকা সহজ এবং সহজেই আপ-টু-ডেট করা যায়।

প্রশ্ন-১৬। এফএম রেডিও (FM Radio) কি?
উত্তরঃ FM Radio বর্তমান সময়ের অত্যন্ত জনপ্রিয় রেডিও। FM এর পূর্ণরূপ হলো ফ্রিকুয়েন্সি মডিউল। এতে ৮৮ – ১০৮ মেগাহার্টসে সম্প্রচার করা হয়। FM প্রযুক্তিতে অনেক পরিষ্কারভাবে Radio শোনা যায়।

প্রশ্ন-১৭। ক্যাসকেড পদ্ধতি কি?
উত্তরঃ মাল্টিস্টেজ অ্যামপ্লিফায়ারের একটি অ্যামপ্লিফায়ার স্টেজের আউটপুটকে কাপলিং ডিভাইসের মাধ্যমে পরবর্তী অ্যামপ্লিফায়ার স্টেজের ইনপুটের সাথে সংযুক্ত করার পদ্ধতিকে ক্যাসকেড পদ্ধতি বলা হয়।

প্রশ্ন-১৮। ই-মেইলের জনক কে?
উত্তরঃ E-mail এর জনক হলেন রেমন্ড স্যামুয়েল টমলিসন।

প্রশ্ন-১৯। টিসিপি (TCP) এর পূর্ণরূপ কি?
উত্তরঃ টিসিপি (TCP) এর পূর্ণরূপ হচ্ছে ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (Transmission Control Crotocol)।

প্রশ্ন-২০। অফিস অটোমেশন কাকে বলে?
উত্তরঃ যে প্রযুক্তি প্রয়ােগের মাধ্যমে অফিসের সার্বিক কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন দক্ষতার সাথে সম্পন্ন করা যায়, সেই প্রযুক্তিনির্ভর অফিসিয়াল কার্যক্রমকে অফিস অটোমেশন বলে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x