পড়াশোনা
1 min read

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-১২)

প্রশ্ন-১। সিমপ্লেক্স (Simplex) কাকে বলে? সিমপ্লেক্স এর উদাহরণ
উত্তরঃ ডেটা স্থানান্তরের ক্ষেত্রে ডেটার একদিকে প্রবাহকে সিমপ্লেক্স (Simplex) মোড বলে। এ পদ্ধতিতে একটি প্রেরক কম্পিউটার সবসময় অন্য কম্পিউটারে ডেটা পাঠায় এবং প্রাপক ডেটা গ্রহণ করে। উদাহরণ– PABX সিস্টেম, রেডিও, টিভি ইত্যাদি।

প্রশ্ন-২। কম্পিউটার নেটওয়ার্কে রাউটারের কাজ কি?
উত্তরঃ কম্পিউটার রাউটার হচ্ছে এক ধরনের নেটওয়ার্কিং ডিভাইস যা একাধিক নেটওয়ার্ককে সংযুক্ত করে। কম্পিউটার নেটওয়ার্কের ক্ষেত্রে এটি অনেকগুলো কম্পিউটার নেটওয়ার্ককে সংযুক্ত করে এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে ডাটা পাঠানোর জন্য ব্যবহৃত হয়। রাউটার সাধারণত ইথারনেট, টোকেন, রিং ইত্যাদি নেটওয়ার্ককে সংযুক্ত করে।

প্রশ্ন-৩। WiFi কী?
উত্তরঃ WiFi হলো Wireless Fidelity এর সংক্ষিপ্ত রূপ। WiFi ব্যবহার করে সার্ভার থেকে সর্বোচ্চ ১০০ মিটার দূরত্ব পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করা যায়। Wifi ওয়্যারলেস ল্যানে ব্যবহৃত একটি জনপ্রিয় প্রযুক্তি। এ প্রযুক্তি ব্যবহার করার জন্য কম্পিউটার বা মোবাইল ফোনে Wife এডাপ্টার (Adapter) থাকতে হবে।

প্রশ্ন-৪। মুক্ত সফটওয়্যার কাকে বলে?
উত্তরঃ মুক্ত দর্শনের আওতায় যে কম্পিউটার সফটওয়্যারগুলো প্রকাশিত হয় সেগুলোকে একত্রে মুক্ত সফটওয়্যার বা ওপেন সোর্স সফটওয়্যার বলে।

প্রশ্ন-৫। ওয়েবপেইজ (Webpage) কি?
উত্তরঃ যার মাধ্যমে আমরা প্রতিনিয়ত ইন্টারনেট থেকে জ্ঞান আহরণ করছি তাই হলো ওয়েবপেইজ (Webpage)।

প্রশ্ন-৬। পোর্টেবল সফটওয়্যার কাকে বলে?
উত্তরঃ যে সফটওয়্যার install বা setup দিতে হয় না, তাকে পোর্টেবল সফটওয়্যার বলে।

প্রশ্ন-৭। ওয়েবসাইট পাবলিশিং কি?
উত্তরঃ ওয়েব পাবলিশিং বা অনলাইন পাবলিশিং হলাে ইন্টারনেটে কনটেন্ট বা বিষয়বস্তু প্রকাশ করার একটি প্রক্রিয়া। নির্মাণকৃত ওয়েবসাইট ইন্টারনেটে প্রকাশ করাকেই বলা হয় ওয়েবসাইট পাবলিশিং।

প্রশ্ন-৮। বাস টপােলজি কাকে বলে?
উত্তরঃ যে টপােলজিতে একটি মূল তারের সাথে সবকটি ওয়ার্কস্টেশন বা কম্পিউটারগুলাে যুক্ত থাকে তাকে বাস টপােলজি বলে।

প্রশ্ন-৯। ওয়েব পাের্টাল কি?
উত্তরঃ ওয়েব পাের্টাল হচ্ছে একটি ওয়েবসাইট বা ওয়েবপেইজের সমষ্টি যেখানে অনেকগুলাে উৎস থেকে সংগ্রহ করা বিভিন্ন গুরুত্বপূর্ণ লিংক, কন্টেন্ট ও সার্ভিস সংগ্রহ করা থাকে। যা ব্যবহারকীদেরকে তথ্য জানানাের জন্য সহজবােধ্যভাবে উপস্থাপন করা হয়।

প্রশ্ন-১০। ইন্টারনেটের সুবিধাগুলো কী কী?
উত্তরঃ ইন্টারনেটের সুবিধাগুলো নিচে দেওয়া হলো–

  1. ইন্টারনেটের মাধ্যমে বইপত্র ডাউনলোড করে পড়া যায়।
  2. ইন্টারনেটের মাধ্যমে অজানা কোনো বিষয় অথবা জায়গা সম্পর্কে দ্রুত ধারণা অর্জন করা যায়।
  3. ইন্টারনেটের মাধ্যমে বিনোদনধর্মী ও শিক্ষাধর্মী যেকোন ভিডিও বা অডিও ডাউনলোড করা যায়।
  4. ইন্টারনেটের মাধ্যমে সামাজিক যোগাযোগ আরও সহজ ও বিস্তৃত করা যায়।
  5. ইন্টারনেটের মাধ্যমে পণ্য বেচাকেনা আরও সুবিধাজনকভাবে করা যায়।

প্রশ্ন-১১। ল্যান কার্ড কাকে বলে?
উত্তরঃ দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য স্থাপিত কার্ডকে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বা ল্যান কার্ড বা নেটওয়ার্ক অ্যাডাপ্টার বলে।

প্রশ্ন-১২। Reload/Refresh কি?
উত্তরঃ যে সকল ওয়েব পেজের ডেটা অনবরত পরিবর্তন হয় সে সকল ওয়েব পেজ পড়ার সময় মাঝপথে কোন পরিবর্তন হয়েছে কিনা তা জানার জন্য Reload/Refresh কমান্ড দিতে হয়। বিশেষ করে ডাইনামিক ওয়েব পেজের জন্য এই কমান্ড খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-১৩। হোমপেজ কি?
উত্তরঃ হোমপেজ হচ্ছে একটি ওয়েবপেজের কেন্দ্রিয় বা মূল অংশ যা কোনো ওয়েবসাইটে প্রবেশ করলে সর্বপ্রথম দেখা যায়। একটি ওয়েবসাইটে কোন ধরনের তথ্য দেওয়া আছে তা হোমপেজ থেকেই জানা যায়। অর্থাৎ, হোমপেজ ওয়েবসাইটের সকল পেজের প্রতিনিধিত্ব করে।

প্রশ্ন-১৪। মাল্টিপ্রসেসিং অপারেটিং সিস্টেম কাকে বলে?
উত্তরঃ যে অপারেটিং সিস্টেম একাধিক কম্পিউটার প্রসেসর ব্যবহার সমর্থন করে তাকে মাল্টিপ্রসেসিং অপারেটিং সিস্টেম বলা হয়। Linux, Unix এবং Windows NT/2000 হলো মাল্টিপ্রসেসিং অপারেটিং সিস্টেম।

প্রশ্ন-১৫। এক্স নর গেইট (X-NOR Gate) কি?
উত্তরঃ Exclusive NOR গেইটকে সংক্ষেপে X-NOR Gate বলে। X-OR গেইটের সাথে NOT গেইটের সমন্বয়ে X-NOR গেইট গঠিত হয়। X-OR গেইটের আউটপুটকে NOT গেইটের মধ্যে দিয়ে প্রবাহিত করলে এক্স নর গেইট পাওয়া যায়।

প্রশ্ন-১৬। নর গেইটের বৈশিষ্ট্য লিখ।
উত্তরঃ অর গেইট এবং নট গেইট-এর সমন্বয়ে নর গেইট গঠিত হয়। নর গেইট একটি যৌগিক গেইট। নর গেইট একের অধিক ইনপুট গ্রহণ করে এবং একটি মাত্র আউটপুট প্রদান করে।

প্রশ্ন-১৭। ব্লগার (Blogger) কাকে বলে?
উত্তরঃ যিনি ব্লগে লেখালেখি করেন তাকে ব্লগার বলে। অন্যভাবে বলা যায়, যিনি ব্লগে তার ভালো লাগা, মন্দ লাগা, অভিজ্ঞতা, বিশ্লেষণ, মতামত, যুক্তি, গবেষণা, ইত্যাদি তুলে ধরেন তাকে ব্লগার (Blogger) বলা হয়। ব্লগে মতামত প্রকাশের স্বাধীনতা একজন ব্লগারের রয়েছে।

প্রশ্ন-১৮। WikiLeaks কি?
উত্তরঃ উইকিলিকস একটি আন্তর্জাতিক অলাভজনক প্রচার মাধ্যম সংস্থা যা গোপন নথি প্রকাশের জন্য বিখ্যাত। উইকিলিকস এর প্রধান নির্বাহী জুলিয়ান অ্যাসাঞ্জ। ১৯ জুন, ২০১২ থেকে বর্তমান পর্যন্ত তিনি গ্রেপ্তারের ভয়ে যুক্তরাজ্যে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন।

প্রশ্ন-১৯। ট্রানজেকশন ডেটা কি?
উত্তরঃ ট্রানজেকশন ডেটা হলাে সংঘটিত লেনদেন সম্পর্কিত ডেটা। ট্রানজেকশন প্রসেস করার আগ পর্যন্ত ট্রানজেকশন ডেটা সিস্টেমে থাকে। ট্রানজেকশন ডেটা এরপর অন্য ট্রানজেকশন ডেটা দ্বারা প্রতিস্থাপিত হয়।

প্রশ্ন-২০। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারকে কয়টি প্রধান এলাকায় গ্রুপভুক্ত করা যায়?
উত্তরঃ কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারকে তিনটি প্রধান এলাকায় গ্রুপভুক্ত করা যায়। এগুলো হলোঃ ক. বুদ্ধিবৃত্তিক বিজ্ঞান (Cognitive Science); খ. রোবোটিক্স (Robotics) এবং গ. ন্যাচারাল ইন্টারফেস (Natural Interfaces)।

Rate this post