পড়াশোনা
1 min read

প্রযুক্তি সম্পর্কিত প্রশ্ন ও উত্তর (Technology Related Question and Answer in Bangla)

ভােল্টেজ স্ট্যাবিলাইজার কি? (What is Voltage Stabilizer?)
উত্তর : ভােল্টেজ স্ট্যাবিলাইজার একটি ইলেকট্রনিক ডিভাইস, যা বৈদ্যুতিক ভােল্টেজ সরবরাহ স্থির রাখে। যদি কোনাে কারণে প্রধান সরবরাহ লাইনে ভােল্টেজের মান ওঠা-নামা করে তবে তার সাথে যন্ত্রটির অভ্যন্তরীণ বৈদ্যুতিক ব্যবস্থার পরিবর্তন ঘটিয়ে (Voltage Stabilizer – এর) আউটপুট ভােল্টেজ স্থির বা অপরিবর্তিত রেখে বিদ্যুৎ সরবরাহ চালু রাখে। তাই ধ্রুব বিদুৎ সরবরাহের জন্যে Voltage Stabilizer ব্যবহার করা হয়। তবে যদি কোনাে কারণে প্রধান সরবরাহ লাইনের ভােল্টেজ অনেক বেশি পৰ্বিমাণে বেড়ে যায় তাহলে Stabilizer-এর অভ্যন্তরের ফিউজ কেটে যায় এবং বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে। এটি ব্যবহার করে বৈদ্যুতিক যন্ত্রপাতি ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব।

কার্ড কি? (What is card?)
উত্তরঃ কার্ড হলো এক ধরনের ইলেকট্রনিক সার্কিট বোর্ড। কম্পিউটারের বিভিন্ন ধরনের কাজের জন্য নির্দিষ্ট বিভিন্ন ধরনের কার্ড স্লটে বসিয়ে নিতে হয়। যেমন : কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের জন্য ল্যান কার্ড ব্যবহার করা হয়। আবার, অডিও শোনার জন্য সাউন্ড কার্ড, গ্রাফিক্স এর জন্য গ্রাফিক্স কার্ড বসানো হয়।

হেডফোন কি? (What is a headphone?)
উত্তরঃ হেডফোন হলো কানের কাছাকাছি স্থাপিত একজোড়া ট্রান্সডুসার যা কোনো মিডিয়া প্লেয়ার বা রিসিভার থেকে বৈদ্যুতিক তরঙ্গ গ্রহণ করে সেই বৈদ্যুতিক তরঙ্গকে শ্রবণযোগ্য শব্দতরঙ্গে রূপান্তর করে। একে এয়ারফোন, স্টেরিওফোন এবং হেডসেট নামেও ডাকা হয়। হেডফোনগুলো সাধারণত ওয়াকম্যান, মোবাইল ফোন, সিডি প্লেয়ার, ডিজিটাল অডিও প্লেয়ার (এমপি থ্রি প্লেয়ার) এবং পারসোনাল কম্পিউটারের সাথে যুক্ত করে ব্যবহার করা হয়। কিছু কিছু হেডফোনের ইউনিটগুলো স্বয়ংসম্পূর্ণ এবং এগুলোতে একটি রেডিও রিসিভার থাকে। আরো কিছু হেডফোন তারবিহীন হয়। এগুলো বেস ইউনিটের সাথে যোগাযোগের জন্য রেডিও (যেমন – এনালগ এফএম, ডিজিটাল ব্লুটুথ, ওয়াইফাই) বা ইনফ্রারেড সিগন্যাল ব্যবহার করে থাকে। হেডফোন সাধারণত একাকী শব্দ শোনার জন্য ব্যবহার করা হয়।

ওয়েব সার্ভার কী? (What is Web server?)
উত্তর : ওয়েবপেইজ বা ওয়েবসাইট যে সার্ভারে সংরক্ষিত থাকে তাকে ওয়েব সার্ভার (Web server) বলে। ওয়েব সার্ভার HTTP প্রটোকল ব্যবহার করে গ্রাহকের ওয়েবসাইট বা ওয়েবপেইজ সংক্রান্ত অনুরোধে সাড়া দিয়ে থাকে অর্থাৎ ওয়েবসাইট বা ওয়েবপেইজ সরবরাহ করে।

ম্যালওয়্যার কি? (What is Malware?)
উত্তর : ম্যালওয়্যার একটি ক্ষতিকারক প্রোগ্রাম বা সফটওয়্যার যা কম্পিউটারে ব্যবহৃত অন্য সফটওয়্যারগুলোর কাজকর্মকে বাধা সৃষ্টি করে।

ফায়ারওয়াল কি? (What is Firewall?)
উত্তর : ফায়ারওয়াল হলো কম্পিউটার নেটওয়ার্কের একটি ইলেকট্রনিক ব্লকিং পদ্ধতি যা অনুমোদিত ইউজারদের কম্পিউটারে প্রবেশাধিকার সংরক্ষণ করে। কম্পিউটার ফায়ারওয়াল হলো একটি সফটওয়্যার প্রোগ্রাম যা কোন পৃথক বা নেটওয়ার্কে থাকা অবস্থায় কোন কম্পিউটারকে হ্যাকার থেকে রক্ষা করে। ফায়ারওয়াল ইন্টারনেট থেকে অনাকাঙ্খিত স্পাম, ট্রোজান, ক্ষতিকর ভাইরাস এবং হ্যাকার আক্রমণ থেকে সুরক্ষা দিয়ে থাকে। বিভিন্ন ধরনের ফায়ারওয়াল সফটওয়্যার এবং এর আপডেট পাওয়া যায়। ইন্টারনেটে সার্বক্ষণিক যুক্ত যে কোন কম্পিউটারের জন্য ফায়ারওয়াল ব্যবস্থা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ।

আইপি অ্যাড্রেস কি? (What is IP Address?)
উত্তর : ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটারের একটি ঠিকানা থাকে। এই ঠিকানাকে IP Address বলা হয়।

ইন্ট্রানেট কি? (What is Intranet?)
উত্তর : ইন্ট্রানেট হলাে একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ব্যবহৃত ওয়েবসাইট যা কেবলমাত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মীরাই ব্যবহার করতে পারেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা কাকে বলে? (What is called Artificial Intelligence?)
উত্তর : কোনাে যন্ত্রের তথ্যের ওপর ভিত্তি করে চিন্তা করার (মানুষের মতাে) সামর্থ্য থাকলে সেই বুদ্ধিকে Artificial Intelligence বলে। বর্তমানে Artificial Intelligence-এর ওপর অনেক গবেষণা চলছে এবং কিছু ক্ষেত্রে সফলতাও পাওয়া গেছে।

Rate this post