প্রশ্ন-১। কয়েকটি শব্দ যন্ত্রের নাম লিখ।

উত্তরঃ কয়েকটি শব্দ যন্ত্রের নাম হলো— রেডিও, টেলিভিশন, মাইক্রোফোন, লাউড স্পিকার ইত্যাদি।

প্রশ্ন-২। ইলেক্ট্রম্যাগনেটিক ট্রান্সডিউসার কী?

উত্তরঃ ইলেক্ট্রম্যাগনেটিক ট্রান্সডিউসার একটি ডিভাইস যা তড়িৎ প্রবাহকে চুম্বক ক্ষেত্রে পরিণত করে এবং মাধ্যমকে চুম্বকিত করে।

প্রশ্ন-৩। FET কি?

উত্তরঃ FET (Field effect transistor) হলো তিনটি টার্মিনাল বা প্রান্তবিশিষ্ট এক ধরনের ট্রান্সজিস্টর যেখানে শুধু একটি চার্জ বাহক (হোল অথবা ইলেকট্রন) দ্বারা তড়িৎ পরিবহন ঘটে।

প্রশ্ন-৪। নিঃসারক (emitter), সংগ্রাহক (collector) এবং ভূমি কাকে বলে?

উত্তরঃ ট্রানজিস্টরের এক পাশের যে অংশ চার্জ সরবরাহ করে তাকে নিঃসারক বলে। ট্রানজিস্টরের অন্য পাশের যে অংশ চার্জ সংগ্রহ করে তাকে সংগ্রাহক বলে। নিঃসারক ও সংগ্রাহকের মাঝের অংশকে ভূমি বা পীঠ বলে।

প্রশ্ন-৫। এক ওয়াট বৈদ্যুতিক পাওয়ার কাকে বলে?

উত্তরঃ এক ভোল্ট বৈদ্যুতিক চাপ যদি কোন বর্তনীতে এক সেকেন্ড সময়ে এক কুলম্ব চার্জ প্রবাহিত করে তবে তাকে এক ওয়াট বৈদ্যুতিক পাওয়ার বলে। বৈদ্যুতিক পাওয়ারের এসআই একক হলো ওয়াট।

প্রশ্ন-৬। বৈদ্যুতিক ক্ষমতা বা বৈদ্যুতিক পাওয়ার কী?

উত্তরঃ একক সময় বৈদ্যুতিক সার্কিটে যে পরিমাণ এনার্জি সরবরাহ করে তাকে বৈদ্যুতিক ক্ষমতা বা বৈদ্যুতিক পাওয়ার বলে।

প্রশ্ন-৭। মাইক্রোফোন কী? কী উদ্দেশ্যে ব্যবহৃত হয়?

উত্তরঃ যে যন্ত্রের সাহায্যে শব্দতরঙ্গকে ইলেকট্রিক্যাল তরঙ্গে রূপান্তরিত করা হয় তাকে মাইক্রোফোন বলে। সাধারণ সঙ্গীত, কথা ইত্যাদিকে বিভিন্ন স্থানে প্রেরণের উদ্দেশ্যে মাইক্রোফোন ব্যবহৃত হয়। মাইক্রোফোন শব্দ গ্রহণ করে সাউন্ড কন্ট্রোল সিস্টেমে প্রেরণ করে এবং সর্বশেষে তা স্পীকারে প্রকাশ পায়।

প্রশ্ন-৮। কো-ভ্যালেন্ট বন্ড ও ভ্যালেন্স ইলেকট্রন বলতে কি বোঝায়?

উত্তরঃ কো-ভ্যালেন্ট বন্ড : পরমাণুর শেষ কক্ষপথের ইলেকট্রন সমূহ যে বন্ধনের মাধ্যমে একটি আরেকটির সাথে সংযুক্ত থাকে সেই বন্ধনকে কো-ভ্যালেন্ড বন্ড বলে।

ভ্যালেন্স ইলেকট্রন : পরমাণুর শেষ কক্ষপথের ইলেকট্রন সমূহকে ভ্যালেন্স ইলেকট্রন বলে।

প্রশ্ন-৯। বৈদ্যুতিক দুর্ঘটনা সংঘটনের ৫টি কারণ উল্লেখ কর।

উত্তরঃ বৈদ্যুতিক দুর্ঘটনা সংঘটনের ৫টি কারণ উল্লেখ করা হলো–

১. বৈদ্যুতিক আইন অমান্য করলে।

২. কাজে অমনোযোগী হলে।

৩. ভয়ভীতি ও নার্ভাস অনুভব এর কারণে।

৪. অজ্ঞতা ও বুদ্ধিহীনতার কারণে।

৫. অতিরিক্ত সাহসিকতা দেখাতে গিয়ে।

প্রশ্ন-১০। ডিবি (DB)-এর সংখ্যা কোন কোন বিষয়ের উপর নির্ভর করে?

উত্তরঃ DB এর সংখ্যা সাধারণত তার কারেন্ট বহন ক্ষমতার উপর নির্ভর করে। সাধারণত 20 Amp বা এর কম লোডের জন্য মাত্র একটি DB ব্যবহার করা হয়।

এছাড়া DB এর সাইজ বহুতল বাসা বাড়ির ফ্লাট সংখ্যা, ওয়ার্কশপ এর পারস্পরিক দূরত্ব এবং লোডের উপর নির্ভর করে।

প্রশ্ন-১১। অ্যামপ্লিফায়ার কাপলিং কি?

উত্তরঃ দুর্বল সিগন্যালকে পর্যায়ক্রমে অ্যামপ্লিফাই করার জন্য একটি অ্যামপ্লিফায়ার স্টেজের আউটপুট পরবর্তী অপর একটি অ্যামপ্লিফায়ার স্টেজের ইনপুটের সাথে সংযােগ করার প্রক্রিয়াকে অ্যামপ্লিফায়ার কাপলিং বলে। বেশি বা পরিমাণমত গেইন পাবার জন্য কাপলিং ব্যবহার করা হয়।

প্রশ্ন-১২। সাইনুসয়ডাল ওয়েভ ফরম কি?

উত্তরঃ সাইনুসয়ডাল ওয়েভ ফরম হলো সময়ের সাথে পর্যায়ক্রমিকভাবে পরিবর্তনশীল ভোল্টেজ বা কারেন্ট। একে এসি ভোল্টেজ বা এসি কারেন্ট নামেও অভিহিত করা হয়। এই ওয়েভফরমকে সংক্ষেপে সাইন ওয়েভ বলে।

অ্যাভোমিটার কি?

উত্তরঃ অ্যাভোমিটার এক ধরনের বৈদ্যুতিক পরিমাপক যন্ত্র, যার সাহায্যে এসি ও ডিসি কারেন্ট, এসি ও ডিসি ভোল্টেজ, রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়।

ইলেকট্রনিক্সে সান্ট বলতে কি বুঝায়?

উত্তরঃ ইলেকট্রনিক্সে সান্ট বলতে এমন একটি কৌশল বুঝায় যা একটি নিম্নরোধের বিকল্পপথে তড়িৎপ্রবাহের ব্যবস্থা করে দেয়। ‘সান্ট’ কথাটির অর্থ হলো ভিন্ন পথ চালিত করা বা ভিন্ন পথ অনুসরণ করা।

সিঙ্গেল ফেজ মোটর (Single phase motor) কাকে বলে?

উত্তরঃ যে সমস্ত বৈদ্যুতিক মোটর এসি সিঙ্গেল সাপ্লাই এর সাহায্যে চলে তাদের সিঙ্গেল ফেজ মোটর (Single phase motor) বলে। এই ধরনের মোটর সাধারণত বাসাবাড়ি, অফিস-আদালত এবং ছোট ছোট শিল্পকারখানায় ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়। ছোটখাট মেশিন পরিচালনা ছাড়াও বৈদ্যুতিক পাখা ও পানির পাম্প হিসাবে এই মোটর সর্বত্র ব্যবহৃত হয়। সিঙ্গেল ফেজ মোটরের ক্ষমতা কম। এদের ক্ষমতা সাধারণত ১ বা ২ হর্স পাওয়ার পর্যন্ত হয়ে থাকে।

কার্বন ফিলামেন্ট ল্যাম্পের আলো কেমন হয়?

উত্তরঃ এই ল্যাম্পে কার্বন দিয়ে তৈরি ফিলামেন্ট ব্যবহৃত হয়। এই বাতির আলো ঠিক সাদা হয় না, কিছুটা হলুদ বর্ণের হয় এবং এর আলো কাঁপে।

এসডিবি (SDB) এর অর্থ কি?

উত্তরঃ এসডিবি এর পুরো নাম সাব ডিস্ট্রিবিউশন বোর্ড (Sub-Distribution Board)। এসডিবি বোর্ডের সুইচের মাধ্যমে ওয়্যারিং-এর লোডসমূহ নিয়ন্ত্রণ করা যায়।

সাধারণ বৈদ্যুতিক bulb ও tube light-এর মধ্যে পার্থক্য কী?

উত্তরঃ সাধারণ বৈদ্যুতিক bulb ও tube light-এর মধ্যে পার্থক্য নিম্নরূপঃ

  • সাধারণ বৈদ্যুতিক বাল্ব : সাধারণ বৈদ্যুতিক বাল্বে ট্যাংস্টেনের সরু তার ব্যবহৃত হয়। ট্যাংস্টেন তারের মধ্য দিয়ে উচ্চ তড়িৎপ্রবাহ চালনা করলে ঐ তার খুব উত্তপ্ত হয়। এই ট্যাংস্টেন তারকে ফিলামেন্ট বলে। ফিলামেন্ট উত্তপ্ত হয়ে আলো বিকিরণ করে এবং বিকরিত আলো চারদিকে ছড়িয়ে পড়ে।
  • টিউব লাইট : টিউব লাইটে সরু কাঁচের নলের মধ্য দিয়ে নিম্নচাপে বিদ্যুৎ চালনা করা হয়। নলের এক প্রান্তে ক্যাথোড বা ঋণাত্মক তড়িৎদ্বার এবং অন্য প্রান্তে অ্যানোড বা ধনাত্মক তড়িৎদ্বার থাকে। মধ্যবর্তী জায়গা গ্যাস দিয়ে পূর্ণ থাকে। বিদ্যুৎ চালনা করা হলে গ্যাস উদ্দীপ্ত হয়ে জ্বলে উঠে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x