Modal Ad Example
পড়াশোনা

অধ্যায়-২: জীবিকা ও কর্মজগৎ, এসএসসি ভোকেশনাল

0 min read

পেশা বলতে কী বোঝায়?

উত্তরঃ পেশা হলো একটি নির্দিষ্ট সাধারণ কাজের নাম, যা একজন ব্যক্তি তার অভিজ্ঞতার আলোকে জীবনভর ব্যাপৃত থেকে জীবিকা অর্জন করে থাকে। যেমন: চিকিৎসক, স্থপতি, ধাত্রী ইত্যাদি। বিভিন্ন পেশার মানুষ ভিন্ন ভিন্ন কাজ করে। তাদের দায়িত্ব ও কর্তব্য ভিন্ন ভিন্ন।

জীবিকা বলতে কী বোঝায়?

উত্তরঃ জীবিকা হলো ব্যাক্তি জীবনের সঙ্গে সংশ্লিষ্ট এবং কর্মসংস্থান ও অভিজ্ঞতার সম্মিলিত রূপরেখার প্রতিফলন। জীবিকা অর্জনের জন্যই মানুষ বিভিন্ন ধরনের পেশা গ্রহণ করে থাকে। নিজের অবস্থানের উন্নতির জন্য উত্তরোত্তর প্রশিক্ষণ, ক্রমাগত পরিবর্তন ও প্রচেষ্টা মানিয়ে চলা, খাপ খাওয়ানো প্রভৃতি ধাপের সফলতার ভিত্তিতেই জীবিকার উন্নয়ন ঘটানো সম্ভব।

অঞ্চলভিত্তিক বা ঐতিহ্যগত পেশা কী?

উত্তরঃ অঞ্চলভিত্তিক বা ঐতিহ্যগত পেশা হলো এমন এক ধরনের পেশা যা কোনো অঞ্চলের সাধারণ মানুষ স্বেচ্ছায় গ্রহণ করে থাকে। এটি কখনো তাদের বংশ পরম্পরায় চলে আসে বলে তা ঐতিহ্যগত পেশা হিসেবেও বিবেচিত হয়ে থাকে, যা উন্নয়ন ও উৎপাদন ক্ষেত্রে সমান গুরুত্ব বহন করে। যেমন: কুমার, কামার, জেলে, তাঁতি ইত্যাদি।

1/5 - (1 vote)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x