পড়াশোনা

বয়ঃসন্ধিকাল বা পিউবার্টি সম্পর্কিত প্রশ্ন ও উত্তর (Puberty related question and answer)

1 min read

বয়ঃসন্ধিকাল কাকে বলে? (What is Puberty?)

উত্তরঃ কিশোরাবস্থা ও প্রাপ্তবয়স্কের যে সন্ধিক্ষণে পুরুষ ও স্ত্রীদের মুখ্য জনন অঙ্গের পূর্ণতা আসে এবং গৌন যৌন লক্ষণগুলি প্রকাশিত হয় তাকে বয়ঃসন্ধিকাল বা পিউবার্টি বা অ্যাডোলেসেন্স বলে।

মেয়েদের কত বছর বয়সে বয়ঃসন্ধিকাল হয়?

উত্তরঃ মেয়েদের 9-14 বছর বয়স বয়ঃসন্ধিকাল।

ছেলেদের কত বছর বয়সে বয়ঃসন্ধিকাল হয়?

উত্তরঃ ছেলেদের 12-15 বছর বয়স বয়ঃসন্ধিকাল।

বয়ঃসন্ধিকাল সময়ে কী কী পরিবর্তন ঘটে?

উত্তরঃ বয়ঃসন্ধিকালের পরিবর্তন নিম্নরূপঃ–

 

  • শারীরবৃত্তীয় পরিবর্তন (Physiological changes) : ছেলেদের ক্ষেত্রে পেশিবহুল দেহ গঠিত হয়, গলার স্বর মোটা ও কর্কশ প্রকৃতির হতে থাকে, গোঁফ দাড়ির আবির্ভাব ঘটে, বগলে, শ্রোণিদেশে কেশ জন্মায়। মেয়েদের ক্ষেত্রে স্তনগ্ৰন্থির বৃদ্ধি ঘটে, কেশ বৃদ্ধি পায়, দেহ নমনীয় হয়, নিতম্ব ও উরুতে মেদ সঞ্চিত হয়, বগলে ও শ্রোণিদেশে কেশ জন্মায় ইত্যাদি লক্ষ করা যায়।
  • মানসিক পরিবর্তন (Mental changes) : পুরুষ ও স্ত্রীদের মধ্যে যৌন আকর্ষণ বৃদ্ধি পায়। পুরুষদের পুরুষোচিত এবং মহিলাদের নারীসুলভ আচরণ লক্ষ করা যায়।
  • যৌন পরিবর্তন (Sexual changes) : পুরুষদের শিশ্ন, শুক্রাশয় বৃদ্ধি পায়। এছাড়া গৌন যৌনাঙ্গের বৃদ্ধি ঘটে, বীর্য স্খলন শুরু হয়। স্ত্রীদের ডিম্বাশয়, জরায়ু, ফ্যালোপিয়ান নালি, যৌনদেশ বৃদ্ধি পায়, মাসিক যৌনচক্র শুরু হয়, ডিম্বাণু উৎপাদন ক্রিয়া শুরু হয়।

 

মূখ্য যৌন অঙ্গ কাকে বলে?

উত্তরঃ যেসব জনন অঙ্গ গ্যামেট সৃষ্টি করে জননে ভূমিকা গ্ৰহণ করে তাদের মুখ্য যৌন অঙ্গ বলে। উদাহরণ, পুরুষের শুক্রাশয় (Testis) ও স্ত্রীদের ডিম্বাশয় (Ovary)।

গৌন যৌন অঙ্গ কাকে বলে?

উত্তরঃ মুখ্য জনন অঙ্গ ছাড়া অন্যান্য যেসব অঙ্গ জননে অংশ নেয় তাদের গৌন যৌন অঙ্গ বলে।

গৌন যৌন লক্ষণ কাকে বলে? (What is secondary sex characters?)

উত্তরঃ বয়ঃসন্ধিকালে বিশেষ কয়েকটি হরমোনের প্রভাবে পুরুষ ও নারীদেহে যেসব লক্ষণ প্রকাশিত হয় তাদের গৌন যৌন লক্ষণ বলে।

পুরুষদের গৌন যৌন অঙ্গগুলি কী কী?

উত্তরঃ পুরুষদের গৌন যৌন অঙ্গ গুলি হলো, এপিডিডাইমিস, শুক্রনালী, শুক্রথলি, নিক্ষেপণ নালি, প্রস্টেট গ্রন্থি, কাউপার গ্ৰন্থি, মূত্র-জনন নালি ও লিঙ্গ।

স্ত্রীদের গৌন যৌন অঙ্গ গুলি কী কী?

উত্তরঃ স্ত্রীদের গৌন যৌন অঙ্গ গুলি হলো, ফ্যালোপিয়ান নালি, জরায়ু, বার্থোলিন গ্ৰন্থি, যোনিপথ, যোনিদ্বার, হাইমেন ও স্তনগ্ৰন্থি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment