পড়াশোনা
1 min read

এইচএসসি (HSC) ভূগোল ১ম পত্র ৮ম অধ্যায় প্রশ্ন ও উত্তর

শৈবাল সাগর কোথায় অবস্থিত?

উত্তরঃ শৈবাল সাগর আটলান্টিক মহাসাগরে অবস্থিত।

জোয়ার-ভাটা কাকে বলে?

উত্তরঃ চন্দ্র-সূর্যের আকর্ষণ শক্তি এবং পৃথিবীর কেন্দ্রাতিগ শক্তি প্রভৃতির কারণে সমুদ্রের পানি নির্দিষ্ট সময় অন্তর একেক জায়গায় ফুলে ওঠে, আবার অন্য জায়গায় নেমে যায়। সমুদ্রের পানির প্রভাবে ফুলে ওঠাকে জোয়ার এবং নেমে যাওয়াকে ভাটা বলে।

সমুদ্রস্রোত কী?

উত্তরঃ সমুদ্রের উপরিভাগের পানিরাশির একটি নির্দিষ্ট গতিপথ অনুসরণ করে এক স্থান থেকে অন্য স্থানে প্রবাহিত হওয়াকে সমুদ্রস্রোত বলে।

জোয়ারের বান কী? ব্যাখ্যা করো।

উত্তরঃ জোয়ারের সময় সমুদ্রের পানি উঁচু হয়ে মোহনা দিয়ে দ্রুত নদীতে প্রবেশ করে, ফলে নদীর পানিও তখন বৃদ্ধি পায়। এভাবে জোয়ারের পানি নদীতে আসার সময় মাঝেমধ্যে অত্যধিক উঁচু (৫-৭ মিটার) হয়ে প্রবল বেগে নদীতে প্রবেশ করে। তখন একে বান (Tidal Bore) বলে। অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে নদীতে জোয়ারের সময় বান ডাকার ফলে অনেক সময় নৌকা, লঞ্চ প্রভৃতি ডুবে যায়।

বায়ুপ্রবাহ সমুদ্রস্রোতকে কীভাবে প্রভাবিত করে? ব্যাখ্যা করো।

উত্তরঃ সমুদ্রস্রোত সৃষ্টির প্রধান কারণ বায়ুপ্রবাহ। সমুদ্রের ওপর দিয়ে বাধাহীনভাবে নিয়ত বায়ু প্রবাহিত হয়। সমুদ্রের পানি এই বায়ু দ্বারা তাড়িত হয়ে একদিক থেকে অন্যদিকে প্রবাহিত হতে থাকে। নিয়ত বায়ুপ্রবাহের দিক অনুসরণ করে বেশির ভাগ সমুদ্রস্রোত প্রবাহিত হয়। এভাবে বায়ুপ্রবাহ সমুদ্রস্রোতকে প্রভাবিত করে।

মহাকর্ষ শক্তি জোয়ার-ভাটা সৃষ্টির প্রধান কারণ, ব্যাখ্যা করো।

উত্তরঃ পৃথিবীর সব পদার্থের আকর্ষণ শক্তি আছে এবং একটি অপরটিকে আকর্ষণ করছে। এ আকর্ষণকে মহাকর্ষ বলে। সূর্য ও চন্দ্র পৃথিবীকে এবং পৃথিবীর প্রতিটি পদার্থকে সর্বদাই আকর্ষণ করছে। চন্দ্র পৃথিবীর নিকটতম জ্যোতিষ্ক। এ জন্য পৃথিবীর ওপর এর আকর্ষণ সবচেয়ে বেশি। জোয়ার-ভাটার ক্ষেত্রে চন্দ্র ও সূর্য উভয়ই পৃথিবীর ওপর নিজ নিজ শক্তি প্রয়োগ করলেও চন্দ্রের শক্তিই অধিক কার্যকর। এ কারণে পৃথিবীর কেন্দ্র ও পানির উপরিভাগের ওপর চন্দ্র ও সূর্যের আকর্ষণের পার্থক্যের জন্য জোয়ার-ভাটা সংঘটিত হয়।

Rate this post