এ বিষয়ে আমার ব্যক্তিগত কিছু পরামর্শ ( যদি কিছু মনে না করেন
১. শুরুতেই Time Management করে নিবেন। বেশীর ভাগ পরীক্ষাতে Focus Writing, Translation, Comprehension আর Math থাকে। কোনও কোনও পরীক্ষাতে Letter, Application, ICT, GK, Puzzle ও থাকে। ১মটির থেকে ২য়টিতে সময় বেশি লাগবে এটাই স্বাভাবিক। তাই প্রশ্ন হাতে পেয়েই ঠিক করে নিবেন, কোনটাতে কতটুকু সময় দিবেন, অন্যথায় Full Answer করতে পারবেন না।
২. প্রশ্নের উত্তর দিবার ক্ষেত্রে সুস্পষ্ট কোন নির্দেশনা “যেমন, ১-২-৩ ক্রমধারা বজায় রেখে উত্তর করতে হবে” আছে কিনা দেখে নিতে হবে। নির্দেশনা না মানলে খাতা বাতিল হতে পারে। তাই, সর্বোচ্চ সতর্ক থাকবেন।
৩. ৫টি অংক থাকলে ১/২টি অংক একটু কঠিন বা ব্যতিক্রম হতে পারে। অংকটি না বুঝলে বা কঠিন মনে হলে তৎক্ষনাৎ Skip করে পরের লেখায় চলে যাবেন। তাড়াহুড়া বা মানসিক চাপে অনেক সময় সহজ কিছুও মাথায় ঢোকে না। তাই, বাকি প্রশ্নগুলোর উত্তর শেষ করে তারপর ঠান্ডা মাথায় সমাধানের চেষ্টা করুন।
৪. Focus Writing এর ক্ষেত্রে “ধান ভানতে শিবের গীত” গাইবেন না। যা চেয়েছে, তাই লিখুন। অল্প জায়গায় Para & Point দুটোই Combined দেবার চেষ্টা করবেন। পরীক্ষার খাতাটা হাতে নিয়েই পৃষ্ঠা গুনে নিবেন, যাতে মোটামুটি কতটুকু জায়গার মধ্যে লিখতে হবে, তার একটা ধারনা পেতে পারেন। যত বেশি তথ্য দিতে পারবেন, তত বেশি নম্বর পাবেন, Its Simple।
৫. Translation যতই কঠিন বা ব্যতিক্রম আসুক, ছেড়ে আসবেন না। Sentence To Sentence না পারেন, Word ভেঙ্গে ভেঙ্গে Translation করে আসবেন। Complex Sentence একবারে না পারলে ভেঙ্গে ভেঙ্গে আলাদা আলাদা বাক্যে করুন। পুরো Sentence না পারলেও অর্ধেকটা অনুবাদ করুন। তবুও ছেড়ে আসবেন না।
৬. ICT, Puzzle, General Knowledge, Analytical Ability এর উত্তর দেবার সময় মাথা ঠান্ডা রাখুন। কে কি উত্তর দিলো, তা নিয়ে ভাববেন না। নিজের উপর আস্থা রাখুন।
৭. Letter, Application গুলো মাঝে মাঝে চলে আসে। আর ঠিকঠাক নিয়ম মেনে লিখতে পারলে এগুলোতে ভালো নম্বর পাওয়া যায় । তাই, পরীক্ষা কেন্দ্রে Previous Question গুলো অবশ্যই দেখে যাবেন।
সময় করে Topic ভিত্তিক কিছু লেখার চেষ্টা করবো। সকলের প্রতি শুভকামনা রইলো।
আপনাদের সহকর্মী এবং সহযোদ্ধা
মোঃ এনামুল হক
কর্মকর্তা, বাংলাদেশ কৃষি ব্যাংক