বাবরনামা সম্পর্কে লেখ। তুজুক-ই-বাবরী সম্পর্কে যা জান লিখ ।

 বাবরনামা সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহিরউদ্দিন মুহাম্মদ বাবরের আত্মজীবনীমূলক গ্রন্থ তুজুক-ই-বাবরী। সম্রাট বাবর তার বৈচিত্র্যময় জীবনের সত্য ও নির্ভরযোগ্য বিবরণ দেন তার এ গ্রন্থটিতে। এর সাথে তিনি ভারতবর্ষের রাজনৈতিক, আর্থসামাজিক ও সাংস্কৃতিক অবস্থার একটি স্পষ্ট চিত্র এতে তুলে ধরেছেন।

→ বাবরনামা গ্রন্থের বর্ণনা : নিম্নে বাবরনামা গ্রন্থ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

১. তুজুক-ই-বাবরীর রচয়িতা : তুজুক-ই-বাবরী বা বাবরনামা গ্রন্থটি মুঘল সম্রাট বাবরের স্বরচিত। তিনি তুর্কি ভাষায় গ্রন্থটি রচনা করেন।

২. তুজুক-ই-বাবরীর অনুবাদ : তুজুক-ই-বাবরী নামক | গ্রন্থটি বিভিন্ন ঐতিহাসিক দ্বারা বিভিন্ন ভাষায় অনুবাদ করেছেন। অতঃপর ইংরেজি ঐতিহাসিক মিসেস এ. এস. বেভারিজ ইংরেজি ভাষায় তুজুক-ই-বাবরীর অনুবাদ করেন।

৩. তুজুক-ই-বাকরীর বিষয়বস্তু : তুজুক-ই-বাবরীতে সম্রাট বাবর তার শৈশব এবং যৌবনের বিবরণের সাথে সাথে ভারতে মুঘল সাম্রাজ্য এবং মুঘল রাজবংশ প্রতিষ্ঠার বিবরণসহ বাবরের ব্যক্তিগত | জীবনের বহু তথ্য এতে তুলে ধরেন।

এর সাথে বাবরের রাজনৈতিক দূরদর্শিতা, কূটকৌশল, অসীম সাহসিকতা, নৈপুণ্যতা, সহৃদয়তা, দেশাত্মবোধ ইত্যাদি সম্পর্কে বাবরনামা থেকে জানা যায়। তিনি অত্যন্ত সাবলীল ও সত্যভাষীরূপে তার জীবনের বিবরণ দেন।

৪. ইতিহাস গ্রন্থ হিসেবে তুজুক-ই-বাবরী : তুজুক-ই-বাবরী সম্রাট বাবরের আত্মজীবনীমূলক গ্রন্থ। এটি আত্মজীবনীমূলক গ্রন্থ হলেও গুরুত্বপূর্ণ ইতিহাস গ্রন্থের দাবিদার।

কেননা বিষয়বস্তুর সঠিকতা, উপস্থাপনার স্পষ্টতা এবং রচনাশৈলীর মাধুর্য তুজুক-ই-বাবরীকে নিঃসন্দেহে একটি অনবদ্য ইতিহাস গ্রন্থে পরিণত করেছে।

ড. এস. কে ব্যানার্জী এ প্রসঙ্গে বলেন, “It is the Bible of the Mughal history of India and fact quoted form or supported by it is placed beyond all doubt”,

অর্থাৎ তুজুক-ই-বাবরী ভারতের মুঘল ইতিহাসের বাইবেল সদৃশ এবং যেকোনো ঘটনা যদি এতে বিবৃত থাকে তাহলে নিঃসন্দেহে তা গ্রহণযোগ্য তথ্য সরবরাহ করেছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তুজুক-ই-বাবরী একটি আত্মজীবনীমূলক গ্রন্থ হলেও পাশাপাশি একটি নির্ভরযোগ্য ইতিহাস গ্রন্থও। তাই এ গ্রন্থ থেকে প্রাপ্ত তথ্য মুঘল আমলের | ইতিহাস জানার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে ।

বাবরের চান্দেরী দুর্গ দখল ও গোগরার যুদ্ধের বিবরণ

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “বাবরনামা সম্পর্কে লেখ। তুজুক-ই-বাবরী সম্পর্কে যা জান লিখ । ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।