রাষ্ট্রবিজ্ঞান
1 min read

কেবিনেটের একনায়কত্ব কি | কেবিনেটের একনায়কত্বের সংজ্ঞা দাও | কেবিনেটের একনায়কত্ব কাকে বলে?

উনবিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ছিল পার্লামেন্টের সার্বভৌমিকতা। কিন্তু বিংশ শতকে পার্লামেন্টের সার্বভৌমিকতার পরিবর্তে কেবিটেনের একনায়কত্ব সর্বাধিক গুরুত্ব অর্জন করেছে।

বর্তমানে ব্রিটিশ কেবিনেট সার্বভৌম ক্ষমতার উপর এতো বেশি গুরুত্বারোপ করতে যে অনেক সমালোচকই পার্লামেন্টকে ব্রিটিশ কেবিনেটের অধীনত্ব সংস্থার মর্যাদায় ভূষিত করেন।

কেবিনেটের একনায়কত্ব : কেবিনেট একনায়কত্বের অর্থ হলো কেবিনেটই সকল ক্ষমতার অধিকারী। ব্রিটিশ শাসনব্যবস্থায় তত্ত্বগতভাবে স্বীকৃত যে, কমলসতা কেবিনেটকে নিয়ন্ত্রণ করবে।

কিন্তু বাস্তবে দেখা যায়, কেবিনেট কমন্সসভাকে নিয়ন্ত্রণ করে থাকে। এ কারণে ব্রিটিশ কেবিনেটের একনায়কত্বের বিষয়ে বর্তমানে প্রশ্ন উত্থাপিত হয়েছে এবং ব্যাপক আলোচনা চলছে।

পার্লামেন্টের উপর কেবিনেটের এ আধিপত্যকেই কেবিনেটের একনায়কত্ব বলা হয়। পার্লামেন্টের ক্ষমতা হ্রাস প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে সিডনি লো বলেছেন, ‘পার্লামেন্টের ভৃত্যরাই তার প্রভুতে পরিণত হয়েছে।”

কেবিনেটের ক্ষমতার উদ্ভব : পার্লামেন্টের সার্বভৌমত্ব থেকে কেবিনেটের একনায়কত্বে উত্তরণ কোনো আকস্মিক ঘটনা নয়। ধীরে ধীরে এর পরিবর্তন সাধিত হয়েছে।

স্যার রবার্ট ওয়ালপোলের প্রধানমন্ত্রিত্বের সময় হতে ব্রিটিশ কেবিনেট একটি স্বাধীন ও সংঘবদ্ধ সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে এবং তার পরে ক্রমান্বয়ে কেবিনেটের শক্তি সঞ্চয় এবং সর্বময় শাসন কর্তৃত্ব ও নীতিনির্ধারণ সংস্থা হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।

ফলে কেবিনেট ক্ষমতার একক কেন্দ্রে পরিণত হয়েছে। কেউ কেউ ব্রিটিশ শাসনব্যবস্থায় কেবিনেটের এ ক্ষমতা ও অন্যান্য ভূমিকা লক্ষ্য করে ব্রিটেনের শাসনব্যবস্থাকে কেবিনেটের একনায়কত্ব বলে অভিহিত করেছে।

 ব্রিটিশ কেবিনেটের একনায়কত্ব : ব্রিটিশ কেবিনেটের একনায়কত্ব বলতে প্রকৃতপক্ষে তার ক্রমবর্ধমান প্রাধান্য এবং প্রভাবের পরিস্থিতিকে বুঝায়। অর্থাৎ কেবিনেটের অপ্রতিহত প্রাধান্য হলো কেবিনেটের একনায়কত্ব।

ব্রিটিশ সংবিধান অনুযায়ী পার্লামেন্ট কেবিনেটকে নিয়ন্ত্রণ করবে। কেবিনেট কমপসভার নিকট দায়ী থাকবে এবং কমন্সসভার সমর্থন হারালে কেবিনেট পদত্যাগ করবে।

কিন্তু বর্তমানে বিভিন্ন কারণে পার্লামেন্টের ক্ষমতা ও কর্তৃত্ব হ্রাস পেয়েছে। এখন ব্রিটেনের পার্লামেন্টই প্রকৃত ক্ষমতার অধিকারী।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেবিনেটের একনায়কত্ব চূড়ান্তভাবে এখন প্রতিষ্ঠিত। ব্রিটিশ কেবিনেটের একনায়কত্ব বলতে প্রকৃতপক্ষে ক্রমবর্ধমান প্রাধান্য এবং প্রভাবের পরিস্থিতিকে বুঝান হয়েছে। কেবিনেটের অপ্রকৃতিগত প্রধানাই হলো একনায়কত্ব।

ব্রিটিশ কেবিনেট সম্পর্কে আরো কিছু

ব্রিটিশ কেবিনেটের মূলনীতিগুলো কী?

কেবিনেটের একনায়কত্ব উদ্ভবের কারণসমূহ

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “কেবিনেটের একনায়কত্ব কি | কেবিনেটের একনায়কত্বের সংজ্ঞা দাও | কেবিনেটের একনায়কত্ব কাকে বলে? ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (33 votes)