খেলাধুলা
1 min read

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

ফ্রান্সে এমন কিছু মুসলিম ফুটবলার রয়েছেন যারা তাদের খেলার দক্ষতা দেখিয়ে দর্শকদের মাঝে স্মরণীয় হয়ে আছেন।

যখন fifa world cup শুরু হয় দর্শকরা তাদের মত দক্ষ খেলোয়াড়দের ম্যাচ দেখতে যেমন আনন্দবোধ করেন তেমনি তাদেরকে সাপোর্ট করে থাকেন।

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

বর্তমানে ফ্রান্সে ৮ থেকে ১০ জন মুসলিম ফুটবলার রয়েছে তার মধ্যে আমরা বিশেষ কয়েকজনদের নিয়ে আলোচনা করছি।ফ্রান্সের মুসলিম ফুটবলারদের তালিকা-

০১// পল লাবিল পগবা – ফ্রান্সের মুসলিম ফুটবলার

পল ল্যাবিল পোগবা (জন্ম ১৫ই মার্চ ১৯৯৩) একজন ফরাসি পেশাদার ফুটবলার যিনি “সেরি এ ক্লাব জুভেন্টাস” এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে খেলেন।

ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

একজন বহুমুখী খেলোয়াড়, তিনি প্রাথমিকভাবে সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে কাজ করেন, কিন্তু তাকে লেফট উইঙ্গার, অ্যাটাকিং মিডফিল্ডার, ডিফেন্সিভ মিডফিল্ডার এবং ডিপ-লাইং প্লেমেকার হিসেবে নিযুক্ত করা যেতে পারে।

 

  • পোগবা ২০০৭ সালে “লিগ ২” দলের যুব দলে যোগ দেন, দুই বছর পর ম্যানচেস্টার ইউনাইটেডে একটি দীর্ঘস্থায়ী স্থানান্তর তাকে নিয়ে আসে।
  • দুই বছর পর ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে তার সিনিয়র ক্যারিয়ার শুরু করার পর, সীমিত উপস্থিতি তাকে ২০১২ সালে একটি ফ্রি ট্রান্সফারের মাধ্যমে ইতালীয় দল জুভেন্টাসে যোগ দিতে প্ররোচিত করে, যেখানে তিনি ক্লাবটিকে টানা চারটি কনজিকিউটিব “সেরি এ” এর পাশাপাশি দুটি কোপা ইতালিয়া এবং দুটি “সুপারকোপা ইতালিয়ান” টাইটেল অর্জনে সাহায্য করেছিলেন।
  • ইতালিতে থাকাকালীন, পোগবা নিজেকে বিশ্বের সবচেয়ে প্রতিশ্রুতিশীল তরুণ খেলোয়াড়দের একজন হিসেবে আরও প্রতিষ্ঠিত করেন এবং ২০১৩ সালে গোল্ডেন বয় পুরস্কার, তারপর ২০১৪ সালে ব্রাভো পুরস্কার পান। ২০১৫ ফিফা “FIFPro বিশ্ব ১১” ২০১৫ UEFA চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জুভেন্টাসকে সাহায্য করেন।
  • তিনি একজন মুসলিম।তার দুই বড় ভাই আছে যারা যমজ – ফ্লোরেনটিন পোগবা এবং ম্যাথিয়াস পোগবা – গিনিতে জন্মগ্রহণ করেন, তারাও ফুটবলার এবং গিনির জাতীয় দলের হয়ে খেলেন।
  • ফ্লোরেনটিন বর্তমানে “এ টি কে মোহুন বাগান” হয়ে একজন ডিফেন্ডার হিসেবে খেলেন যেখানে ম্যাথিয়াস সম্প্রতি এএসএম বেলফোর্টের হয়ে একজন ফরোয়ার্ড হিসেবে খেলেন। বড় হয়ে পোগবা আর্সেনালের ভক্ত ছিলেন।
  • পোগবা একজন প্র্যাকটিসিং মুসলিম।তিনি ২০১৯ সাল বলিভিয়ান মডেল মারিয়া জুলে সালাউসকে বিয়ে করেছেন এবং তাদের দুটি সন্তান রয়েছে।
  • পোগবা বহুভাষী এমনকি তার স্থানীয় ফরাসি ভাষা ছাড়াও,তিনি ইংরেজি, ইতালিয়ান এবং স্প্যানিশ ভাষায়ও দক্ষ।

 

ফ্রান্সের মুসলিম ফুটবলারদের তালিকায় পোগবা তার দক্ষতার জন্য খ্যাতি অর্জন করেছেন।

০২// উসমান দেম্বেলে – ফ্রান্সের মুসলিম ফুটবলার

উসমান ডেম্বেলে ১৫ ই মে ১৯৯৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন ফরাসি পেশাদার ফুটবলার যিনি লিগ 1 ক্লাব প্যারিস সেন্ট-জার্মেইন এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে উইঙ্গার হিসেবে খেলেন।

 

ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

  • ডেম্বেলে মালি, মৌরিতানিয়া এবং সেনেগালের বাসিন্দা।তিনি (লা লিগা ২০১৭-২০১৮) এবং (কোপা দেল রে ২০১৭-১৮) বার্সেলোনার সাথে ২০১৬-১৭ সালে বরুশিয়া ডর্টমুন্ডের সাথে জার্মান কাপ ডিএফবি-পোকাল জিতেছিলেন।
  • তিনি ২০১৫-১৬ সালের “UNFP লিগ ১ ইয়াং প্লেয়ার অফ দ্য ইয়ার”, UEFA চ্যাম্পিয়ন্স লিগ ব্রেকথ্রু ১১: ২০১৬, বুন্দেসলিগা রুকি অফ দ্য সিজন ২০১৬-১৭, এবং ২০১৭ DFB পোকাল ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচে নির্বাচিত হন। এটি ২০১৬-১৭ সালের বুন্দেসলিগা দলে তার নাম লেখাতে পেরেছিল।
  • তিনি ২০২৩ সালে প্যারিস সেন্ট জার্মেইনের সাথে ফ্রান্সে ফিরে আসেন।২০টি কাপ জেতার পর ও যুব পর্যায়ে পাঁচটি গোল করার পর, ডেম্বেলে ২০১৬ সালে ফ্রান্সের হয়ে তার সিনিয়র আন্তর্জাতিক মর্যাদা লাভ করে।তিনি ২০১৮ ফিফা বিশ্বকাপ জয়ী ফ্রান্স স্কোয়াডের সদস্য ছিলেন, এছাড়াও UEFA ইউরো ২০২০ এবং ২০২২ ফিফা ওয়ার্ল্ডে উপস্থিত ছিলেন।

 

০৩// এন’গোলো কান্তে – ফ্রান্সের মুসলিম ফুটবলার

এন’গোলো কান্তে এর জন্ম- ২৯ মার্চ ১৯৯১ সাল)। তিনি একজন ফরাসি পেশাদার ফুটবলার যিনি সৌদি প্রো লিগ ক্লাব আল-ইত্তিহাদ এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে রক্ষণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলেন।

তার প্রজন্মের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে বিবেচিত, তিনি তার কাজের দক্ষতা এবং রক্ষণাত্মক বুদ্ধির জন্য পরিচিত।

 

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

 

  • কান্তে ২০১২ সালে বুলোনের সাথে তার সিনিয়র পেশাদার আত্মপ্রকাশ হয়েছিল, একটি “লিগ ২” ম্যাচে বিকল্প হিসাবে উপস্থিত হয়েছিল এবং পরের বছর তৃতীয় বিভাগে পুরো বছর খেলেছিলেন।
  • এর পরে তিনি বিনামূল্যে স্থানান্তরের মাধ্যমে “লিগ 2” এর ক্যান-এ যোগ দেন, তৃতীয় স্থান অর্জন করেন এবং “লিগ১” এ পদোন্নতি লাভ করেন। তিনি আরও এক বছর ক্লাবের সাথে থাকেন, যেখানে তিনি দলকে মধ্য-টেবিল ফিনিশ করতে সাহায্য করেন। ২০১৫ সালে, কান্তে (£৫.৬) মিলিয়ন মূল্যের ফি দিয়ে লেস্টার সিটিতে যোগদান করেন।
  • কান্তে ছিলেন লেস্টার সিটি দলের একটি অবিচ্ছেদ্য অংশ যেটি ২০১৬ সালে চমকপ্রদ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়। পরের বছর, তিনি (£৩২) মিলিয়ন মূল্যের বিনিময়ে চেলসিতে যোগ দেন এবং আবার লিগ জিতেছিলেন, যার ফলে তিনি প্রথম আউটফিল্ড খেলোয়াড় হিসেবে জয়লাভ করেন।
  • ১৯৯২ এবং ১৯৯৩ সালে এরিক ক্যান্টোনার পর থেকে বিভিন্ন ক্লাবের সাথে “কনজিকিউটিভ ইংলিশ লীগ” এর খ্যাতি লাভ করেন।
  • লিগ চেলসির হয়ে তিনি এফএ কাপ, উয়েফা ইউরোপা লীগ, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন।
  • কান্তে একজন প্র্যাকটিসিং মুসলিম। তিনি ১৯৮০ সালে মালি থেকে ফ্রান্সে অভিবাসী মালিয়ান পিতামাতার কাছে প্যারিসে জন্মগ্রহণ করেন।
  • তিনি “Rueil-Malmaison, Hauts-de-Seine”-এ একটি ছোট অ্যাপার্টমেন্টে বেড়ে ওঠেন।তার যখন ১১ বছর বয়স তখন তার বাবা মারা যায়।তার বড় ভাই নিয়ামা ২০১৮ সালের বিশ্বকাপের আগে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

 

০৪// আদিল রামি – ফ্রান্সের মুসলিম ফুটবলার

ফ্রান্সের মুসলিম ফুটবলারদের মধ্যে আদিল রামি fifa world cup এ বিশেষ অবদান রেখেছে।রামি কর্সিকা দ্বীপের বাস্তিয়া শহরে মরক্কোতে জন্মগ্রহণ করেছিলেন।

তিনি যখন অল্প বয়সী, তার পরিবার মূল ভূখণ্ডে চলে যায়, অবশেষে দক্ষিণ উপকূলীয় শহর ফ্রেজুসে বসতি স্থাপন করে, যেখানে তার মা সিটি কাউন্সিলের সদস্য হিসাবে কাজ করেছিলেন।

রামি চার সন্তানের মধ্যে তৃতীয় এবং তার দুই বোন ও এক ভাই রয়েছে। একজন পেশাদার ফুটবল খেলোয়াড় হওয়ার প্রশিক্ষণের সময়, রামি তার ভবিষ্যতের জন্য তার পরিবার উদ্বিগ্ন হওয়ার পরে শহরের জন্য কাজ করেছিলেন। তিনি প্রায়শই শহরের রক্ষণাবেক্ষণ এবং পরিচ্ছন্নতার যত্ন নেওয়ার মতো অদ্ভুত কাজ করতেন।

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

  • রামি তার ফুটবল কেরিয়ার শুরু করেন অপেশাদার ক্লাবে “Étoile Fréjus Saint-Raphaël”, যা তখন “ES Fréjus” নামে পরিচিত।
  • শুধুমাত্র শখ হিসাবে খেলাধুলা করার কারণে, তিনি ফরাসি ফুটবলের চতুর্থ বিভাগ চ্যাম্পিয়ননাট ডি ফ্রান্স অপেশাদারে খেলা ক্লাবে তিনটি বছর কাটিয়েছেন।
  • ২০০৬ সালে, “লিগ১” ক্লাব লিলের সাথে চুক্তি করার পর রামি তিনটি বিভাগে আরোহণ করেন।লিলে, রামি একজন স্টার্টার হিসাবে গড়ে ওঠে, মে ২০০৭ সালে তিনি তার পেশাদার আত্মপ্রকাশ করেন।
  • লিলের সমর্থকদের দ্বারা তাকে “শ্রেক” ডাকনাম দেয়া হয়।২০১১ সালের জানুয়ারিতে, রামি চার বছরের চুক্তিতে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ায় যোগ দেন। যাইহোক, তাকে অবিলম্বে তার আগের ক্লাবে ফিরিয়ে দেওয়া হয়েছিল এবং লিলি দলের একটি অংশ ছিল যেটি লীগ এবং কাপ ডাবল জিতেছিল।

 

০৫// নাবিল ফেকির – ফ্রান্সের মুসলিম ফুটবলার

নাবিল ফেকির ১৮ জুলাই ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন।তিনি একজন ফরাসি পেশাদার ফুটবলার যিনি লা লিগা ক্লাব রিয়াল বেটিসের হয়ে আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলেন।

 

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

 

  • নাবিল ফেকির লিওনের একজন একাডেমি স্নাতক, তিনি জুলাই ২০১৩ সালে সিনিয়র স্কোয়াডে উন্নীত হন। ফেকির তার দ্বিতীয় বছরে প্রথম দলে নিয়মিত হন, যখন তিনি “লিগ১” ইয়াং প্লেয়ার অফ দ্য ইয়ার নির্বাচিত হন। তিনি লেস গনসের হয়ে ১৯২টি উপস্থিতি লাভ করেন, ৬৯টি গোল করেছেন এবং ২০১৭ সালে দলের অধিনায়কত্ব অর্জন করেছেন। তিনি ২০২২ সালের কোপা দেল রে জিতে প্রাথমিক €১৯.৭৫ মিলিয়নের জন্য বেটিসে স্থানান্তরিত হন।
  • ফেকির ফ্রান্সের হয়ে ২০১৫ সালের মার্চ মাসে আত্মপ্রকাশ করেন এবং ২০১৮ ফিফা বিশ্বকাপ জয়ী তাদের স্কোয়াডে নির্বাচিত হন।
  • পরিবারের চার ভাইয়ের মধ্যে তিনি সবচেয়ে বড়। তার ভাই ইয়াসিন ফেকিরও লিয়নে তার পেশাদার আত্মপ্রকাশ করেন এবং তার সাথে বেটিসে স্থানান্তরিত হন।
  • ফ্রান্সে যত জন মুসলিম ফুটবলার রয়েছেন তাদের মধ্যে নাবিল ফেকির কে দয়াবান এবং দানশীল বলা যেতে পারে।কারন তিনি একজন মুসলিম, ফুটবল সেসনে যখন রমজানের রোজা রাখতে না পারেন তখন চেরিটিতে দান করেন।

 

০৬// বেঞ্জামিন মেন্ডি – ফ্রান্সের মুসলিম ফুটবলার

বেঞ্জামিন মেন্ডি একজন ফরাসি পেশাদার ফুটবলার যিনি “লিগ১” ক্লাব লরিয়েন্টের হয়ে লেফট-ব্যাক হিসেবে খেলেন।

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

  • মেন্ডি ছিলেন একজন ফরাসি যুব আন্তর্জাতিক, তার বয়স যখন ১৬ থেকে ১৭ এর মধ্যে তখন তিনি দেশ প্রতিনিধিত্ব করেছেন।
  • মার্চ ২০১৭ সালে লাক্সেমবার্গ এবং স্পেনের মুখোমুখি হওয়ার জন্য মেন্ডিকে প্রথমবারের মতো সিনিয়র ফ্রান্স দলে ডাকা হয়েছিল। তিনি ২৫ মার্চ ২০১৭-এ প্রাক্তনটির বিরুদ্ধে আত্মপ্রকাশ করেন, (3-1) ২০১৮ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে খেলা সম্পন্ন করেন।

 

০৭// জিবরিল সিদিবে – ফ্রান্সের মুসলিম ফুটবলার

৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা - মুসলিম ফুটবলারের ছবি
৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি

 

  • জিব্রিল সিদিবি একজন ২৪ বছর বয়সী ডিফেন্ডার এবং মূলত সেনেগালিজ। তিনি AS মোনাকো ক্লাব এবং ফরাসি জাতীয় দলের হয়ে খেলেন।
  • তিনি মোনাকোর সাথে ২০১৬-১৭ সালে ‘লিগ 1’ জিতেছিলেন এবং একই বছরে UNFP “লিগ 1” টিম অফ দ্য ইয়ার নির্বাচিত হন।

 

আশা করা যায়, ফ্রান্সের এ সকল মুসলিম ফুটবলাররা ভবিষ্যতেও তাদের দক্ষতার পরিচয় দেখিয়ে ফিফা ওয়ার্ল্ড কাপে অবদান রাখবেন।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “৭জন ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা – মুসলিম ফুটবলারের ছবি” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (29 votes)