সমাজবিজ্ঞান
1 min read

সম্পদ কি | সম্পদ কাকে বলে কত প্রকার কি কি | সম্পদ বলতে কি বুঝায়

সম্পদ কাকে বলে কত প্রকার কি কি | সম্পদ বলতে কি বুঝায়

সম্পন্ন বলতে সাধারণ অর্থে, টাকা পয়সা ও ধন সম্পদকে বুঝায়। কিন্তু অর্থনীতিতে সম্পদ বলতে সকল প্রকার অর্থনৈতিক সুধাকে বুঝায়।

যেসব দ্রব্য বা সেবার উপযোগিতা আছে, যোগান সীমাবদ্ধ, বাহ্যিকতা ও হস্তান্তর মূল্য আছে অর্থনীতিতে সেসব ধ্রুবকে সম্পদ বলে গণ্য করা হয়।

প্রকৃতিতে অবাধে পাওয়া যায় এমন সব দ্রব্যকেই সম্পদ বলে অভিহিত করা যায় না। সম্পদ হতে হলে তার অবশ্যই বিনিময় মূল্য থাকতে হবে। যেমন- বাতাস, নদীর পানি, ইত্যাদি সম্পদ নয়। কারণ এগুলোর চাহিদার তুলনায় যোগান অসীম।

এ ছাড়া এর কোন বিনিময় মূল্য নেই। অন্যদিকে ঘর, বাড়ি, রেডিও, টেলিভিশন ইত্যাদি সম্পন্ন। কেননা এগুলোর যোগান সীমাবদ্ধ এবং এর বিনিময় মূল্যও আছে।

সুতরাং, অবশেষে বলা যায় যে, অর্থনীতিতে সম্পদ বলতে আমরা সেসব দ্রব্যকে বুঝি যেসব দ্রব্য মানুষের অভাব মিটাতে সক্ষম এবং যার বিনিময় মূল্য আছে।

সম্পদের শ্রেণিবিভাগ/প্রকারভেদ : সম্পদকে ৪ (চার) ভাগে ভাগ করা হয়েছে।

যথা-

১। ব্যক্তিগত সম্পদ, ২। সমষ্টিগত সম্পদ, ৩। জাতীয় সম্পদ এবং ৪। আন্তর্জাতিক সম্পদ।

১। ব্যক্তিগত সম্পদ ঃ মানুষ ব্যক্তিগতভাবে যে সম্পদের অধিকারী তাই ব্যক্তিগত সম্পদ। যেমন- ব্যক্তিমালিকানা, জায়গা জমি, বাড়িঘর, কলকারখানা, নিজস্ব প্রতিভা, দক্ষতা, শক্তি-সামর্থ্য ইত্যাদি ।

২। সমষ্টিগত সম্পদ : যে সম্পদ কোন ব্যক্তি বিশেষের নয় সমষ্টিগতভাবে সমাজের সকলেই মালিক তাই সমষ্টিগত সম্পদ । অর্থাৎ পৌরসভা, ইউনিয়ন কাউন্সিল প্রভৃতি, সরকারি সংস্থার মালিকানাধীন সকল সম্পদই সমষ্টিগত সম্পদ। যেমন— রাস্তাঘাট, রেলপথ, বাঁধ, পার্ক, স্কুল, কলেজ, হাসপাতাল ইত্যাদি।

৩। জাতীয় সম্পদ : রাষ্ট্রে সকল ব্যক্তিগত সম্পদ এবং সমষ্টিগত সম্পদকে একত্রে জাতীয় সম্পদ, বলে। তা ছাড়া জনগণের সুনাম এবং কর্মদক্ষতা ইত্যাদি জাতীয় সম্পদ।

৪। আন্তর্জাতিক সম্পদ : কোন কোন সম্পদ কোন রাষ্ট্রের অধীনে নয়। তাই সকল জাতিই তা ভোগ করতে পারে। এরূপ সম্পদকে আন্তর্জাতিক সম্পদ বলে। যেমন- প্রযুক্তিগত জ্ঞান, বৈজ্ঞানিক আবিষ্কার, সাগর, মহাসাগর ইত্যাদি ।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “সম্পদ কি | সম্পদ কাকে বলে কত প্রকার কি কি | সম্পদ বলতে কি বুঝায়” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

 

5/5 - (41 votes)