HISTORY

পানিপথের প্রথম যুদ্ধের প্রয়োজনীয়তা আলোচনা

1 min read

পানিপথের প্রথম যুদ্ধের প্রয়োজনীয়তা

ভারতবর্ষের ইতিহাসে যে যুদ্ধ অতি গুরুত্বপূর্ণ ও চিরস্মরণীয় তার মধ্যে পানিপথের প্রথম যুদ্ধ অন্যতম। কেননা এ যুদ্ধ ভারতবর্ষের শাসন ব্যবস্থাকে এক নতুন রূপ দান করে।

বুদ্ধিমান ও সুকৌশলী বাবর এ যুদ্ধে দিল্লির সুলতান ইব্রাহীম লোদীকে পরাজিত করে ভারতে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে বাবরের বংশধররা এ সাম্রাজ্যের বিস্তার ঘটায় এবং মুঘল শাসনব্যবস্থাকে পরিপূর্ণতা দান করেন।

→ পানিপথের প্রথম যুদ্ধের প্রয়োজনীয়তা : ভারতবর্ষের ইতিহাসে পরিবর্তন সূচনাকারী তথা নতুন যুগের দ্বার উন্মোচনকারী একটি যুদ্ধ হচ্ছে পানিপথের প্রথম যুদ্ধ। তাই ভারতবর্ষে এ যুদ্ধের ফলাফল ছিল অত্যন্ত সুদূরপ্রসারী।

নিম্নে পানিপথের প্রথম যুদ্ধের ফলাফল আলোচনা করা হলো :

১. দিল্লি সালতানাতের পতন : ১২০৬ সালে কুতুবউদ্দিন আইবেক যে দিল্লি সালতানাতের প্রতিষ্ঠা করেন ১৫২৬ সালে সংঘটিত পানিপথের প্রথম যুদ্ধের মাধ্যমে সেই সালতানাতের পতন ঘটে।

পানিপথের প্রথম যুদ্ধে দিল্লির সাম্রাজ্যের অধিকারী লোদী বংশের শেষ সুলতান ইব্রাহীম লোদী পরাজিত ও নিহত হন । যা দিল্লির সালতানাতের পতনকে চূড়ান্ত রূপ দেয়।

২. মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠা : পানিপথের প্রথম যুদ্ধের | সবচেয়ে বড় ফলাফল হচ্ছে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠা। পানিপথের প্রথম যুদ্ধে ইব্রাহীম লোদীর পতনের ফলে দিল্লির শাসনভার বাবরের হাতে চলে যায়।

বাবর দিল্লির শাসন ক্ষমতা | নিজের হাতে তুলে নেওয়ার পর নিজেকে ভারতবর্ষের সম্রাট | হিসেবে ঘোষণা করেন এবং ভারতবর্ষে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। যা বহুবছর ভারতে অব্যাহত ছিল।

৩. উন্নত যুদ্ধাস্ত্রের ব্যবহার শুরু : পানিপথের প্রথম যুদ্ধের মধ্যদিয়েই সর্বপ্রথম ভারতবর্ষে যুদ্ধের ক্ষেত্রে উন্নত যুদ্ধাস্ত্রের ব্যবহার শুরু হয়। বাবর এ যুদ্ধে কামান ও গোলার ব্যবহার করেন যা সম্বন্ধে এর পূর্বে ভারতবাসী সম্পূর্ণ অজ্ঞ ছিল।

কিন্তু পানিপথের প্রথম যুদ্ধে কামান ও গোলার ব্যবহার ভারতীয়দের সামনে এক নতুন দিগন্তের পথ খুলে দেয় এবং তারপর থেকে ভারতীয়রা এ অস্ত্রের ব্যবহার শুরু করেন।

৪. রাজপুতদের সাথে শত্রুতার জন্ম : পানিপথের প্রথম যুদ্ধ বাবরের সাথে ভারতীয় রাজপুতদের শত্রুতার জন্ম দেয়। বিশেষ করে এ সময় ভারতের রাজপুত রাজাদের মধ্যে মেবারের রানা সংগ্রাম সিংহ ছিল অতি দুর্ধর্ষ।

তিনি দিল্লি সালতানাতের ধ্বংসস্তূপের উপর হিন্দু রাম শাসন পুনঃপ্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। কিন্তু এরই মধ্যে বাবর ভারতে একটি স্থায়ী সাম্রাজ্য গড়ে তোলার প্রক্রিয়া শুরু করলে সংগ্রাম সিংহ ও অন্যান্য রাজপুতরা বাবরের উপর ক্ষিপ্ত হন।

৫. আর্থিক সমৃদ্ধি : পানিপথের প্রথম যুদ্ধ বাবরকে আর্থিক সমৃদ্ধি এনে দেয়। ভারতবর্ষ আক্রমণ করে এবং জয় করে বাবর বিশাল পরিমাণ ধনসম্পদ হস্তগত করেন। যার দরুণ বাবরের আর্থিক সচ্ছলতা ও শক্তি যথেষ্ট বৃদ্ধি পায় ।

৬. মুঘল-আফগান প্রতিদ্বন্দ্বিতা শুরু : বাবর পানিপথের প্রথম যুদ্ধে জয়লাভের ফলে মুঘল ও আফগানদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়। কেননা ভারতবর্ষে আফগানদের পতনের সাথে সাথেই আফগানরা ভারতের রাজনীতি থেকে নিজেদেরকে গুটিয়ে নেয়নি, বরং তারা মুঘলদের তথা বাবরের প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়।

৭. বাবরের অনুপ্রেরণা বৃদ্ধি : পানিপথের প্রথম যুদ্ধের ফলে বাবরের আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা বহুলাংশে বৃদ্ধি পায়। কেননা বাবর এ যুদ্ধে মাত্র ১২ হাজার সৈন্য নিয়ে লোদীর লক্ষাধিক সৈন্যবাহিনীর বিরুদ্ধে জয়লাভ করেন। বাবরের এ আত্মবিশ্বাস পরবর্তী বিভিন্ন যুদ্ধে চরম অনুপ্রেরণা যোগায় ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, ভারতের রাজনৈতিক ইতিহাসে পানিপথের প্রথম যুদ্ধ অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়।

এ যুদ্ধের ফলে শুধুমাত্র দিল্লির সালতানাতেরই পতন ঘটেনি, বরং এ যুদ্ধ ভারতবাসীর নিকট এক নতুন দিগন্তের দ্বার উন্মোচন করে দেয়। এ যুদ্ধের মাধ্যমে পতন হয় দিল্লি সালতানাতের আর ভারতবর্ষে প্রতিষ্ঠিত হয় মুঘল সাম্রাজ্য।

আরো পড়ুনঃ পানিপথের প্রথম যুদ্ধের ফলাফল বর্ণনা

পানিপথের দ্বিতীয় যুদ্ধের বিবরণ দাও |

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “পানিপথের প্রথম যুদ্ধের প্রয়োজনীয়তা আলোচনা কর ” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (32 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x