রাষ্ট্রবিজ্ঞান

ব্রিটিশ পার্লামেন্টারি প্রথার উৎপত্তি । পার্লামেন্ট প্রথার উৎপত্তি

0 min read

ব্রিটিশ পার্লামেন্টের বিকাশ সম্পর্কে ধারণা

ব্রিটিশ পার্লামেন্টের লর্ডসভা বা কমন্সসভা আলাদা করে সুপরিকল্পিত কেউ সৃষ্টি করেননি। ব্রিটেনের সমকালীন সামাজিক গঠন বিন্যাসের পরিপ্রেক্ষিতে বা পরস্পর বিরোধী শক্তিগুলোর পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার ফলশ্রুতি হিসেবে লর্ডসভা ও কমন্সসভার উদ্ভব হয়েছে।

• পার্লামেন্টারি প্রথার উদ্ভব : রাজা হেনরির প্রথম পুত্র লিপ্ত হয়ে পড়েন। তার অর্থের প্রয়োজন দেখা এডওয়ার্ড যুদ্ধে দেয়। তিনি ১২৯৫ সালে বৃহত্তম ও প্রতিনিধিত্বমূলক এক অধিবেশন আহ্বান করেন। এ অধিবেশনকে ইংল্যান্ডের ইতিহাসে আদর্শ পার্লামেন্ট বলা হয়ে থাকে।

এ অধিবেশনে সমাজের সকল শ্রেণির প্রতিনিধি উপস্থিত ছিলেন। ২ জন আর্চশিল্প, ১৮ জন বিশপ, কেন্দ্রীয় ধর্মীয় ব্যবস্থার ৩ জন প্রধান, ৬৬ জন অ্যাবাট, ৯ জন আর্ল, ৪১ জন ব্যারন, ৬১ জন নাইট এবং শহরাঞ্চলের ১৭২ জন প্রতিনিধি এ অধিবেশনে উপস্থিত ছিলেন।

প্রথম এডওয়ার্ড ১২৯৫ সালে যে পার্লামেন্ট আহ্বান করেন তার সদস্যগণ মোটামুটি তিনটি স্বার্থ গোষ্ঠীতে বিভক্ত ছিলেন। তারা হলেন অভিজাত সম্প্রদায়, যাজক সম্প্রদায় এবং সাধারণ মানুষ।

কালক্রমে অভিজাত এবং যাজক সম্প্রদায়ের প্রতিনিধিগণ নিজেদের স্বার্থে জোটবদ্ধ হয়ে তারা এক দিকে ভোট দিতেন অপরদিকে সাধারণ মানুষের প্রতিনিধিগণ অন্যদিকে ভোট দিতেন।

পার্লামেন্টের অধিবেশনে এ তিন সম্প্রদায়ের একটি অংশ অভিজাত শ্রেণির সাথে যোগ দেন এবং অপর অংশ সাধারণের সাথে কাজকর্ম করে থাকতেন। এভাবে পরবর্তীকালে লর্ডসভা ও কমন্সসভার সৃষ্টি হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পার্লামেন্টারি প্রথা ব্রিটেনে দীর্ঘ দিন বিরোধ নিষ্পত্তি করে গড়ে ওঠেছে। এটা হচ্ছে দীর্ঘদিনের ফল। এর ফলে লর্ডসভা বা পার্লামেন্টারি প্রথার উদ্ভব হয়েছে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “ব্রিটিশ পার্লামেন্টারি প্রথার উৎপত্তি । পার্লামেন্ট প্রথার উৎপত্তি” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (37 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x