জীববিজ্ঞান

নিউক্লিক এসিডের গঠন | Structure of nucleic acid.

1 min read

নিউক্লিক এসিড কি? নিউক্লিক এসিডকে নিউক্লিয়েজ এনজাইম বা মৃদু ক্ষার দিয়ে আর্দ্রবিশ্লেষন করলে অসংখ্য নিউক্লিওটাইড পাওয়া যায়। কাজেই বলা যায়,
অসংখ্য নিউক্লিওটাইড পলিমার সৃষ্টির মাধ্যমে গঠিত এসিডের নাম হল নিউক্লিক এসিড। আবার নিউক্লিটাইডকে মৃদু এসিড দিয়ে আর্দ্রবিশ্লেষন করলে পাওয়া যায় পেন্টোজ সুগার, নাইট্রোজেন বেস/ক্ষারক, এবং ফসফোরিক এসিড। কাজেই এভাবে বলা যায় যে, নিউক্লিক এসিড হল পেন্টোজ সুগার, নাইট্রোজেন বেস/ক্ষারক, এবং ফসফোরিক এসিড দিয়ে গঠিত এক ধরনের এসিড, যা জীবের বংশগতির ধারাসহ সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে।
নিউক্লিক এসিডের মুল উপাদানঃ নিউক্লিক এসিডের হাইড্রোলাইসিস করলে নিম্নলিখিত উপাদানগুলো পাওয়া যায়।
১। পেন্টোজ সুগার ২।নাইট্রোজেন বেস/ক্ষারক এবং ৩। ফসফোরিক এসিড।

পেন্টোজ সুগার (pentose sugar): পাঁচ কার্বন বিশিষ্ট সুগার বা চিনি কে বলা হয় পেন্টোজ সুগার। নিউক্লিক এসিডে দু ধরনের পেন্টোজ সুগার থাকে। এর একটি রাইবোজ সুগার এবং অন্যটি ডিঅক্সিরাইবোজ সুগার।  RNA তে রাইবোজ সুগার এবং DNA তে ডিঅক্সিরাইবোজ সুগার থাকে। রিং স্ট্রাকচার বিশিষ্ট B-D রাইবোজ বা ডিঅক্সিরাইবোজ নিউক্লিক এসিড গঠন করে। রাইবোজ এবং ডিঅক্সিরাইবোজ সুগার গঠনগত দিক থেকে একই কিন্তু পার্থক্য শুধু এই যে, ডিঅক্সিরাইবোজ সুগার এর ২ নং কার্বনে অক্সিজেন নেই।

 

 

নাইট্রোজেন ক্ষারক (Nitrogenous base): নিউক্লিক এসিডে দুই ধরনের নাইট্রোজেন বেস থাকে।
i)পিউরিন
ii) পাইরিমিডিন।
পিউরিন হল দুই রিং বিশিষ্ট ( মনে রাখার উপায়→ “পিউ রিন = দুই রিং”)। নিউক্লিক এসিডে দুই ধরনের পিউরিন বেস থাকে। যথাঃ- অ্যাডেনিন (adenine) ও গুয়ানিন (guanine) । আবার  পাইরিমিডিন হল এক রিং বিশিষ্ট।

 

 

নিউক্লিক এসিডে তিন ধরনের পাইরিমিডিন ক্ষারক থাকে। যথাঃ- সাইটোসিন(cytosine), থাইমিন (thymine) ও ইউরাসিল(Uracil) । তবে নিউক্লিক এসিডে তিনটি একসাথে থাকেনা, যেকোন দুটি থাকে। একটি পাইরিমিডিন বেস অনুপস্থিত থাকে। যেমন- DNA তে Uracil (U) থাকে না। এবং RNA তে thymine (T) থাকেনা।  ((মনে রাখবেন যেভাবে → ঢাকায় (DNA তে)  কোন ইউনিভারসিটি (U)নেই। আর রমনায় (RNA তে)  কোন থানা (T) নেই।)

 

 

ফসফোরিক এসিডঃ নিউক্লিক এসিডের একটি অন্যতম উপাদান হল ফসফোরিক এসিড। এর আনবিক সংকেত H3PO4. এতে তিনটি একযোজী হাইড্রক্সিল গ্রুপ এবং একটি দ্বিযোজী অক্সিজেন পরমানু রয়েছে, যে গুলো পাঁচযোজী ফসফরাস পরমানুর সাথে সংযুক্ত।

 

আরো পড়ুনঃ

  1. DNA এর রাসায়নিক গঠন
  2. DNA এর ভৌত গঠন।
  3. DNA অনুর প্রতিটি একক হেলিক্স একটি পলিনিউক্লিওটাইড চেইন।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “নিউক্লিক এসিডের গঠন | Structure of nucleic acid.” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (33 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x