রসায়ন
1 min read

এলিন যৌগ (Allene Compounds) | সহজ ভাষায় এলিন যৌগ (Allene Compounds in simple terms)

Updated On :

রসায়নে একধরণের যৌগের নাম, এলিন(Allene)। এই যৌগের মূল বৈশিষ্ট্য হলো; একটি কার্বন পরমাণু, দুটি দ্বি-বন্ধনের(double bond) মাধ্যমে, ভিন্ন দুটি কার্বনের সাথে যুক্ত থাকে। ফলে কেন্দ্রীয় কার্বন(Central Carbon) পরমাণু SP হাইব্রিডাইজেশন ও প্রান্তিক কার্বন (Terminal Carbon) sp2 হাইব্রিডাইজেশন যুক্ত হয়।

চিত্র ১: এলিন যৌগ

 

রসায়নে এলিন যৌগ গুরুত্বপূর্ণ। রাসায়নিক রূপান্তরের (Chemical Transformation) মাধ্যমে এসকল যৌগ তৈরি করা যায় এবং এগুলো থেকে অন্যান্য প্রয়োজনীয় যৌগ তৈরি করাও সম্ভব।

 

 

চিত্র ২: এলিন যৌগের অরবিটাল গঠনের ত্রিমাত্রিক চিত্র

 

এলিন যৌগের ত্রিমাত্রিক গঠন সঠিকভাবে বুঝতে হয়। এই গঠন অনেকের কাছেই বেশ খটকা লাগে। এলিন যৌগে যে দুটি দ্বিবন্ধন থাকে, তার একটি অপরটির সাথে ৯০ ডিগ্রী কোণে অবস্থান করে (চিত্র ২)।

চিত্র ৩: মডেল দিয়ে ব্যাখ্যা করা হয়েছে এলিন যৌগের গঠন

 

মডেল দিয়ে বুঝানো হয়েছে এলিন যৌগের গঠন। নীল ও সবুজ রঙের পাই-বন্ধন, একে অপরের সাথে সমকোণে অবস্থিত (চিত্র ৩)।

চিত্র ৪: এলিন যৌগের অরবিটাল গঠন (Orbital Structure)

 

সাধারণভাবে এলিন যৌগ আঁকলে এর ত্রিমাত্রিক গঠন উপলব্ধি করা সহজ নয়। তাই সঠিকভাবে বোধগম্য হওয়ার জন্য কয়েকবার অরবিটাল গঠন এঁকে অনুশীলন করা ভালো। একবার বুঝতে পারলে, কল্পনায় ত্রিমাত্রিক চিত্রটি ভেসে উঠবে।

সহজ ভাষায় এলিন যৌগ (Allene Compounds in simple terms)

আমি একা, বড় একা..

রসায়নে একধরণের যৌগের নাম, এলিন(Allene)। এই যৌগের মূল বৈশিষ্ট্য হলো; একটি কার্বন, দুটি দ্বি-বন্ধনের(double bond) মাধ্যমে, ভিন্ন দুটি কার্বনের সাথে যুক্ত থাকবে। মজার বিষয় হলো ডাচ(নেদারল্যান্ডের ভাষা) ভাষায়, এলিন(alleen)শব্দের অর্থ ‘একা’। যদিও বানান ভিন্ন কিন্তু উচ্চারণ একই! আর সে যৌগে যদি একটি বেনজিন রিং(Phenyl group) থাকে তাহলে তো কথাই নেই! ডাচ ভাষায় বেনজো-এলিন(Benzo-aleen) অর্থ হলো I am so lonely!  আহা!

অনেকে তাই মজা করে বলে, এলিন যৌগরা নেদারল্যান্ডে একা….বড় একা!

এলিন যৌগ দেখলেই হয়তো আমাদের কিশোর কুমারের গানটি মনে পড়ে যাবে! আমি একা, বড় একা আমার আপন কেউ নেই…

এলিন যৌগ ও অরবিটাল গঠনের সাধারণ চিত্র।

5/5 - (38 votes)