তথ্য প্রযুক্তি

ডেটা ট্রান্সমিশন মোড কাকে বলে? কত প্রকার ও কী কী?

1 min read

ডেটা ট্রান্সমিশন মোড (Data Transmission Mode)

ডেটা ট্রান্সমিশন মোড কি বা কাকে বলে? (What is Data Transmission Mode?)

এক কম্পিউটার থেকে অন্য কোন দূরবর্তী কম্পিউটারে ডেটা ট্রান্সমিট করতে যে পদ্ধতি ব্যবহার করা হয় তাকে ডেটা ট্রান্সমিশন মোড বলে।

ডেটা ট্রান্সমিশন মোড কত প্রকার? (How many types of Data Transmission Mode?)

ডেটা স্থানান্তরের প্রবাহের উপর ভিত্তি করে ডেটা ট্রান্সমিশন মোডকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায়। যেমন:

  • ইউনিকাস্ট (Unicast).
  • ব্রডকাস্ট (Broadcast).
  • মাল্টিকাস্ট (Multicast).

ইউনিকাস্ট ট্রান্সমিশন মোড কি বা কাকে বলে? (What is Unicast Transmission Mode?)

ইউনিকাস্ট হচ্ছে এক ধরনের ডেটা ট্রান্সমিশন মোড। যে ট্রান্সমিশন পদ্ধতিতে একজন প্রেরক (কম্পিউটার) ও একজন প্রাপক (কম্পিউটার) থাকে এবং এদের মাঝে পারস্পারিক ডেটা আদান-প্রদান হলে, তাকে ইউনিকাস্ট ট্রান্সমিশন মোড বলে।

ইউনিকাস্ট ট্রান্সমিশন মোডকে তিনটি ভাগে ভাগ করা যায়। যেমন:

  • সিমপ্লেক্স (Simplex).
  • হাফ ডুপ্লেক্স (Half Duplex).
  • ফুল-ডুপ্লেক্স (Full – Duplex).

 

সিমপ্লেক্স (Simplex): ডেটা স্থানান্তরের ক্ষেত্রে ডেটার একদিকে প্রেরণের মোড বা প্রথাকে বলা হয় সিমপ্লেক্স। এ পদ্ধতিতে কেবল A হতে B এর দিকে ডেটা প্রেরণ করা যাবে কিন্তু B হতে A এর দিকে ডেটা প্রেরণ করা যাবে না। এ পদ্ধতিতে যে প্রান্ত ডেটা প্রেরণ করবে সে প্রান্ত গ্রহণ করতে পারবে না এবং গ্রহণ প্রান্তও ডেটা প্রেরণ করতে পারবে না। উদাহরণ-টিভি, রেডিও, PABX সিস্টেম ইত্যাদি।

হাফ ডুপ্লেক্স (Half Duplex): হাফ ডুপ্লেক্স ব্যবস্থায় ডেটা স্থানান্তরের ক্ষেত্রে উভয় দিক থেকে ডেটা প্রেরণ করা যাবে তবে তা একই সময়ে সম্ভব নয়। এ পদ্ধতিতে উভয় প্রান্ত থেকে কেবলমাত্র ডেটা গ্রহণ অথবা প্রেরণ করা যায় কিন্তু গ্রহণ এবং প্রেরণ একই সাথে করা যায় না। উদাহরণ: ফ্যাক্স,ওয়াকিটকি ইত্যাদি।

ফুল-ডুপ্লেক্স (Full – Duplex): ফুল-ডুপ্লেক্স ব্যবস্থায় ডেটা স্থানান্তরের ক্ষেত্রে একই সময়ে উভয় দিক হতে ডেটা প্রেরণ ও গ্রহণ করা যায়। এক্ষেত্রে যেকোনো প্রান্ত প্রয়োজনে ডেটা প্রেরণ করার সময় ডেটা গ্রহণ অথবা ডেটা গ্রহণ করার সময় প্রেরণও করতে পারবে। উদাহরণ-ইন্টারনেট, মোবাইল টেলিফোন।

সিমপ্লেক্স, হাফ ডুপ্লেক্স ও ফুল ডুপ্লেক্স মোডকে একত্রে ইউনিকাস্ট (Unicast) মোডও বলা হয়ে থাকে।

 

ব্রডকাস্ট ট্রান্সমিশন মোড কি বা কাকে বলে? (What is Broadcast Transmission Mode?)

যে ট্রান্সমিশন ব্যবস্থায় নেটওয়ার্কের কোনো একটি নোড (কম্পিউটার, প্রিন্টার বা অন্য কোনো যন্ত্রপাতি) থেকে ডেটা প্রেরণ করলে তা ঐ নেটওয়ার্কের অধীনস্থ সকল নোডই গ্রহণ করে,তাকে ব্রডকাস্ট বলে।

উদাহরণ হিসেবে বলতে গেলে, টিভি বা রেডিও সম্প্রচার কেন্দ্র থেকে কোনো অনুষ্ঠান সম্প্রচার করলে তা সকলেই উপভোগ করতে পারে।

মাল্টিকাস্ট ট্রান্সমিশন মোড কি বা কাকে বলে? (What is Multicast Transmission Mode?)

মাল্টিকাস্ট ট্রান্সমিশন এমন একটি ডেটা ট্রান্সমিশন পদ্ধতি যেখানে নেটওয়ার্কের কোনো একটি নোড (কম্পিউটার, প্রিন্টার বা অন্য কোনো যন্ত্রপাতি) থেকে ডেটা প্রেরণ করলে তা নেটওয়ার্কের অধীনস্থ সকল নোড গ্রহণ করতে পারে না। শুধুমাত্র অনুমোদিত সকল নোড সমূহই তা গ্রহণ করতে পারে।

যেমন-ভিডিও কনফারেন্সিং ও টেলিকনফারেন্সিংয়ের ক্ষেত্রে যাদের অনুমতি থাকবে শুধুমাত্র তারাই অংশগ্রহণ করতে পারবে।

5/5 - (19 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x