কৃষি
1 min read

কৃষি কাকে বলে? কৃষি কি? কৃষি শিক্ষা কাকে বলে?

কৃষি কাকে বলে?

কৃষি কাকে বলে? কিংবা যদি প্রশ্ন করা হয় কৃষি শিক্ষা কি? আমরা একদম সহজেই বলতে পারি যে, মানুষ জীবন-যাপন করার জন্য জমি চাষ করে বিভিন্ন প্রকার ফসল উৎপাদন করে। সাধারণত জমি চাষ করে এই ফসল উৎপাদন করাকে কৃষি বলে। নির্দিষ্ট ভূখণ্ড ব্যবহার করে এর মাধ্যমে ফসলাদি উৎপাদন করা হয়। তবে, অর্থশাস্ত্রে কৃষি বলতে কেবল ফসল উৎপাদনকে বুঝায় না, বরং উৎপাদন লাভের উদ্দেশ্যে পশু বা পাখি পালনের মতো কাজও কৃষির অন্তর্ভুক্ত। সুতরাং আমরা বুঝতে পারি যে, কৃষির পরিধি কেবল ফসল ফলানোতে সীমাবদ্ধ নয়। চলুন তাহলে কৃষি কাকে বলে? কৃষি কি? এই নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করি।

কৃষির প্রেক্ষাপট

বিশ্বের যেকোনো দেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। উন্নয়নশীল, অনুন্নত কিংবা উন্নত যে দেশেই হোক না কেন সকল দেশের অর্থনীতিতে কৃষির ভূমিকা ব্যাপক। কেননা, জীবনধারণের জন্য প্রয়োজনীয় সকল উপাদান যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বেশিরভাগই কৃষি থেকে আসে।

চলুন তাহলে কৃষি কাকে বলে বা কৃষি কি সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

সুতরাং বলা যায়, উৎপাদন লাভের উদ্দেশ্যে কোন নির্দিষ্ট ভূখন্ড ব্যবহার করে ফসলাদি উৎপাদন ও পশুপালনের প্রয়াস ও কৌশলকে কৃষি বলে।

আসাদুজ্জামানের মতে, ব্যাপকভাবে কৃষি বলতে শস্য উৎপা‘দন, পশু‘পালন, মৎস্য চাষ এবং বনজ সম্পদ সংর‘ক্ষণের মত নানা বিষয়কে বুঝানো হয়।

কেবল বাংলাদেশ নয়, পৃথীবির সকল দেশের প্রেক্ষাপটেই কৃষি ব্যতীত কোন দেশের অর্থনীতির কথা কল্পনায় করা যায় না।

বাংলাদেশে কৃষির গুরুত্ব

কৃষি কাকে বলে? কৃষি কি? তা আমরা জানলাম। এবারে বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে কৃষির গুরুত্ব নিয়ে কিছু আলোচনা করা যাক। বাংলাদেশে আর্থসামাজিক প্রেক্ষাপটে কৃষির গুরুত্ব অপরিসীম। কেননা, বাংলাদেশে একটি কৃষি প্রধান দেশে। এদেশের অর্থনীতির ভিত্তি গড়ে উঠেছে কৃষিকে কেন্দ্র করে। এদেশের অর্থনীতির উন্নয়ন কৃষির ওপর নির্ভরশীল। বাংলাদেশ কৃষি পণ্য উৎপাদন করে একদিকে যেমন দেশের মানুষের মৌলিক চাহিদা পূরণ করছে অন্যদিকে কৃষিপণ্য বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সমস্যা কি কি-

আমরা কৃষি কাকে বলে? কৃষি কি? বাংলাদেশে কৃষির গুরুত্ব সম্পর্কে জানলাম। কিন্তু বাংলাদেশের অর্থনীতির ভিত্তি কৃষির উপর গড়ে উঠলেও এদেশের কৃষি ক্ষেত্রে নানা সমস্যা রয়েছে। যা দেশের অর্থনৈতিক কাঠামাকে ক্রমেই দুর্বল করে দিচ্ছে। কৃষির কাঙ্ক্ষিত উন্নয়ন কে ব্যহত করছে। এদেশের কৃষিতে বিরাজমান সমস্যাগুলো কি কি তা নিম্নে দেওয়া আলোচনা করা হল –

  • কৃষকের দারিদ্র্য।
  • প্রাকৃতিক দুর্যোগ।
  • উন্নত প্রযুক্তির অভাব।
  • প্রকৃতির ওপর নির্ভরশীলতা।
  • কৃষিকাজে দক্ষতার অভাব।
  • কার্যকর নীতি ও পদক্ষেপের অভাব।
  • জমির স্বল্পতা।
  • ত্রুটিপূর্ণ বাজার ব্যবস্থা।
  • শস্য গুদামজাতকরণ ও প্রক্রিয়াজাতকরণের অভাব।
  • মৃত্তিকার স্বাস্থ্যহীনতা।

কৃষির সকল আপডেট গুলো জানতে চোখ রাখুন – বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট

কৃষিশিক্ষা কাকে বলে?

কৃষিশিক্ষার ইংরেজি প্রতিশব্দ ‘Agriculture Education’। এটি বিজ্ঞানের অন্তর্ভুক্ত বিষয়। বিজ্ঞানের যে শাখায় কৃষির উৎপাদন ও কৃষি সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি নিয়ে আলোচনা করে তাকে কৃষিশিক্ষা বলে।

চাষ পদ্ধতিতে আধুনিকতা আনার ব্যাপারে কৃষিশিক্ষার ভূমিকা অপরিসীম। বাংলাদেশে কৃষি উন্নয়নে বেশ কয়েকটি কৃষিশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

5/5 - (15 votes)