অন্যান্য
1 min read

মেশিন ভাষা ও অ্যাসেম্বলি ভাষার পার্থক্য

মেশিন ভাষা ও অ্যাসেম্বলি ভাষা হল কম্পিউটারের দুটি প্রোগ্রামিং ভাষা। মেশিন ভাষা হচ্ছে নিম্ন স্তরের প্রোগ্রামিং ভাষা যা শুধুমাত্র বাইনারি ডিজিট 0 এবং 1 দ্বারা প্রোগ্রাম লেখা হয়।
অ্যাসেম্বলি ভাষা হল একটি  মধ্যবর্তী ভাষা। অ্যাসেম্বলি ভাষা বাইনারি ডিজিট 0 এবং 1 এর পরিবর্তে সংখ্যা, চিহ্ন এবং সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে। উদাহরণস্বরূপ: যোগ, বিয়োগ এবং গুণের জন্য এটি যোগ, বিয়োগ এবং গুণ ইত্যাদির মতো চিহ্ন ব্যবহার করে।
এই আর্টিকেলে, আমরা মেশিন ভাষা এবং অ্যাসেম্বলি ভাষার মধ্যে পার্থক্য নিয়ে আলোচনা করব।
 

মেশিন ভাষা কি?

মেশিন ভাষা (Machine language) হল একটি নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা যা বাইনারি সংখ্যা বা বিট দিয়ে তৈরি। এটি কম্পিউটারের মৌলিক ভাষা। যা শুধুমাত্র মেশিন দ্বারা রিড করতে পারে। এটি মেশিন কোড বা অবজেক্ট কোড নামেও পরিচিত, যেখানে নির্দেশাবলী সরাসরি সিপিইউ দ্বারা নিষ্পন্ন করা হয়।

অ্যাসেম্বলি ভাষা কি?

অ্যাসেম্বলি ভাষা (assembly language) হল একটি প্রোগ্রামিং ভাষা যা কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ করে। অ্যাসেম্বলি ভাষা ব্যবহার করে, প্রোগ্রামাররা মানুষের-পাঠযোগ্য প্রোগ্রাম লিখতে পারে যা মেশিন ভাষার সাথে প্রায় হুবহু মিলে যায়।

মেশিন ভাষা ও অ্যাসেম্বলি ভাষার মধ্যে পার্থক্য

মেশিন ভাষা ও অ্যাসেম্বলি ভাষার মধ্যে মূল পার্থক্য সমূহ নিচে দেওয়া হল,
১. মেশিন বা যান্ত্রিক ভাষা শুধুমাত্র কম্পিউটার বোঝে। অন্যদিকে অ্যাসেম্বলি ভাষা শুধুমাত্র মানুষ বোঝে।
২. মেশিন ভাষায় ডেটাসমূহ বাইনারি ফরম্যাট (০, ১), হেক্সাডেসিমল, এবং অক্টাডেসিমল এর সাহার্যে কাজ করে। অন্যদিকে অ্যাসেম্বলি ভাষায় ডেটাসমূহ বাইনারি ডিজিট 0 এবং 1 এর পরিবর্তে সরাসরি সংখ্যা, চিহ্ন এর সাহার্যে কাজ করে।
৩. মেশিন ভাষা মানুষের পক্ষে বোঝা খুবই কঠিন। বিপরীতে, অ্যাসেম্বলি ভাষা বোঝা সহজ।
৪. মেশিন ভাষায় অনুবাদের প্রয়োজন হয় না, কারণ মেশিন রিডাবল একমাত্র ভাষাই হল মেশিন ভাষা। অন্যদিকে, অ্যাসেম্বলি ভাষার জন্য অনুবাদের প্রয়োজন হয়, কারণ কম্পিউটার সরাসরি অ্যাসেম্বলি ভাষা বুঝে না। অ্যাসেম্বলি ভাষাকে মেশিন ভাষায় অনুবাদ করতে হয়।
৫. মেশিন ভাষা মুখস্ত করা অনেক কঠিন, তাই এটি শেখা সম্ভব না। পক্ষান্তরে, অ্যাসেম্বলি ভাষা মুখস্ত করা খুবই সহজ, কারণ এটিতে সাধারণ বর্ণমালা এবং সংখ্যা, চিহ্ন এবং সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে।
৬. মেশিন ভাষায় ভুল সংশোধন করা কঠিন । অ্যাসেম্বলি ভাষায় ভুল সংশোধন করা তুলনামুলক সহজ।
৭. মেশিন ভাষায় শুধুমাত্র ০ এবং ১ ব্যবহার করা হয় বলে প্রোগ্রাম লিখা কষ্টসাধ্য। অপর পক্ষে অ্যাসেম্বলি ভাষায় সাধারণ বর্ণমালা এবং সংখ্যা, চিহ্ন এবং সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে প্রোগ্রাম লেখা যায়।
5/5 - (16 votes)