Banking

ডিজিটাল লেনদেনে ‘বিনিময়’

1 min read

১৩ নভেম্বর ২০২২ ব্যাংকিং খাতে ডিজিটাল লেনদেনের পরিধি বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক নতুন একটি প্ল্যাটফর্ম চালু করেছে। এর নাম ‘বিনিময়। ১৪ নভেম্বর ২০২২ এটি কার্যক্রম শুরু করেছে। এর মাধ্যমে ব্যাংক, মোবাইল ব্যাংকিং সার্ভিসেস প্রতিষ্ঠান (এমএফএস) ও পিএসপির মধ্যে আন্তলেনদেন করা যাবে।

এই সেবার মাধ্যমে একটি অ্যাকাউন্ট দিয়ে বিকাশ থেকে রকেটে অথবা রকেট থেকে বিকাশে বা এমক্যাশ কিংবা অন্য কোনো ব্যাংকে তাৎক্ষণিকভাবে লেনদেন করা যাবে। বাণিজ্যিক ব্যাংক বা মোবাইল ব্যাংকিং সার্ভিসেস (এমএফএস) প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট থাকলে সংশ্লিষ্ট গ্রাহক এই সেবা নিতে পারবেন।

এমএফএস বা ব্যাংকের যেকোনো অ্যাকাউন্ট দিয়ে গ্রাহক বিকাশ, রকেট, উপায় কিংবা এমক্যাশে ‘বিনিময় ব্যবহার করে টাকা লেনদেন করতে পারবেন। এত দিন শুধু বিকাশ দিয়ে বিকাশে বা রকেট দিয়ে রকেটে টাকা পাঠানো যেত। এখন যেকোনো অপারেটরে টাকা পাঠানো যাবে।

গ্রাহক তাঁর ব্যাংক বা এমএফএস অ্যাপে বিনিময় আইকন থেকে আইডি খুলতে পারবেন। বিনিময় ব্যবহার করে কোনো ঝামেলা ছাড়াই সহজে ও দ্রুত লেনদেন করা যাবে। প্রাথমিকভাবে ১১টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন শুরু হতে যাচ্ছে।

এর মধ্যে আটটি ব্যাংক হলো সোনালী, ব্র্যাক, ইউসিবি, ইস্টার্ণ, মিউচুয়াল ট্রাস্ট, পূবালী, আল-আরাফাহ্ ইসলামী ও মিডল্যান্ড ব্যাংক এবং তিন এমএফএস প্রতিষ্ঠান হলো ব্র্যাক ব্যাংকের বিকাশ, ডাচ্-বাংলা ব্যাংকের রকেট ও ইসলামী ব্যাংকের এমক্যাশ।

এর বাইরে টালি পে নামের একটি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) যুক্ত হবে। বিনিময় জাতীয় পেমেন্ট গেটওয়ে হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে সেবাগ্রহীতাদের একই সঙ্গে ঝামেলামুক্ত, সাশ্রয়ী ও নিরাপদ লেনদেনের নিশ্চয়তা প্রদান করবে।

5/5 - (12 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x