তথ্য প্রযুক্তি

এফ- কমার্স : ফেসবুক ভিত্তিক ই-কমার্স

1 min read

ফেসবুক ভিত্তিক ই-কমার্সই এফ-কমার্স (F-Commerce) নামে পরিচিত। এটি সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের (এসএমএম) একটি শাখা। অল্প পুঁজিতে, এমনকি বিনা পুঁজিতে এ ব্যবসা করা যায়।

এতে কোনো দোকানঘর লাগে না; ব্যবসা পরিচালনা করা যায় ঘরে বসেই। দেশের যেখানেই থাকুন না কেন, ক্রেতার চাহিদামতো পণ্য ডেলিভারি দিতে পারলে এ ব্যবসায় সাফল্য আসবেই। এফ-কমার্সে কোনো ওয়েবসাইটের দরকার হয় না। ব্যবসা পরিচালনা করা যায় ফেসবুকে— একটি ব্যবসায়িক পেজ খুলে।

এতে থাকে বিভিন্ন পণ্যের ছবি, বিবরণ, মূল্যতালিকা, যোগাযোগের ঠিকানা প্রভৃতি তথ্য। এখানে কোনো পেমেন্ট গেটওয়ে থাকে না। পণ্য বা সেবা নিতে হলে ফেসবুক পেজে পণ্যের অর্ডার দিতে হয়।

চাইলে শোরুমে গিয়েও ক্রেতা বা গ্রাহক পণ্য বা সেবা নিতে পারেন। তরুণ প্রজন্মের ৮০ ভাগের বেশি এখন ফেসবুকের সঙ্গে যুক্ত থাকায় এফ-কমার্স বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এফ-কমার্সের যাত্রা অনেক আগে থেকে হলেও জনপ্রিয়তা পেয়েছে ২০১২ সালের পর থেকে।

 

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে ২০১৯ সাল থেকে এর বাজারে একধরনের বিস্ফোরণ তৈরি হয়েছে। করোনাকালে এফ-কমার্সের ব্যাপক সম্প্রসারণ ঘটেছে। আইডিএলসি মান্থলি বিজনেস রিভিউতে (ফেব্রুয়ারি ২০১৯) প্রকাশিত ইমার্জেন্স অব এফ-কমার্স স্টার্টআপস প্রতিবেদন অনুযায়ী, শুধু ঢাকাতেই নিয়মিত ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২২ মিলিয়ন।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে ফেসবুক ব্যবহারকারী ৮৯ দশমিক ৬২ শতাংশ। দেশে এফ-কমার্স মার্কেটের আকার প্রায় ৩১২ কোটি টাকা। সরকারের প্রয়োজনীয় পদ্ধতিগত সহযোগিতা পাওয়া গেলে এফ-কমার্স হতে পারে একটি আদর্শ ব্যবসা পরিচালনার মাধ্যম এবং এর মাধ্যমে নতুন উদ্যোক্তা গড়ে তোলা সম্ভব।

 

5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.